shono
Advertisement

Russia- Ukraine War: বাড়ছে বিপদ, ইউক্রেনে আটকে থাকা ভারতীয়দের উদ্ধারে বায়ুসেনাকে নামার নির্দেশ মোদির

বায়ুসেনার সাহায্য ছাড়া উপায় নেই, মনে করছে সরকার।
Posted: 06:19 PM Mar 01, 2022Updated: 06:19 PM Mar 01, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ছ’দিনে উদ্ধার হয়েছেন মাত্র হাজার দেড়েক। যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনে (Ukraine) এখনও আটকে হাজার হাজার ভারতীয়। এদিকে পরিস্থিতি ক্রমশ বিপদসংকুল হচ্ছে। নতুন করে খারকভ দখলের জন্য ঝাঁপাচ্ছে রুশ (Russia) সেনা। পুতিনের নজর রয়েছে কিয়েভেও। স্বাভাবিকভাবেই বিপদ বাড়ছে আটকে থাকা ভারতীয়দের। এই পরিস্থিতিতে খানিকটা বেগতিক দেখেই বায়ুসেনাকে উদ্ধারকাজে নামার নির্দেশ দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

Advertisement

মঙ্গলবার সকালে ইউক্রেনের পরিস্থিতি নিয়ে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের সাথে বিশেষ বৈঠক করেন মোদি। এরপরেই বিভিন্ন সূত্র মারফত জানা যায়, ভারতীয় বায়ুসেনাকেও উদ্ধার কাজে নামার নির্দেশ দেন প্রধানমন্ত্রী। হাতে সময় খুবই কম। তাই বিপুল সংখ্যক ভারতীয়কে উদ্ধার করতে বায়ুসেনার (Indian Air Force) সাহায্যই একমাত্র উপায় বলে মনে করছে সরকার। এছাড়া আটকে পড়া ভারতীয় নাগরিকদের কাছে ন্যূনতম প্রয়োজনীয় সামগ্রী পৌঁছে দিতেও বিকল্প নেই বায়ুসেনার। ভারতীয় বায়ুসেনার সি-১৭ গ্লোবমাস্টার বিমানগুলি উদ্ধারকার্যে ব্যবহার করতে পারে বলে সূত্রের খবর।

[আরও পড়ুন: কুয়েত থেকে ১ লক্ষ ৭০ হাজার জনকে ফিরিয়েছিল ভারত, ইউক্রেনে ঢিলেমি কেন? মোদিকে তোপ বিরোধীদের]

ভারতীয় বায়ুসেনার তরফেও জানা গিয়েছে, তারা উদ্ধারকার্যের জন্য সম্পূর্ণরূপে তৈরি। সরকারি আধিকারিক সূত্রে খবর, আটকে পড়া ভারতীয়দের উদ্ধার করার ব্লু-প্রিন্ট তৈরি আছে বায়ুসেনার কাছে। যাত্রীবাহী বিমানের তুলনায় অনেক বেশি দক্ষভাবে ইউক্রেনের প্রতিবেশী দেশগুলি থেকে ভারতীয় নাগরিকদের উদ্ধার করতে পারবে সি-১৭ গ্লোবমাস্টার বিমানগুলি। প্রধানমন্ত্রী নিজে উদ্ধারকাজের তদারকি করছেন বলে জানা গিয়েছে। গত আটচল্লিশ ঘন্টায় চারটি উচ্চপর্যায়ের বৈঠক করেছেন মোদি। এই মুহূর্তে চতুর্থ বৈঠকে রয়েছেন প্রধানমন্ত্রী। বিদেশমন্ত্রকের আধিকারিকদের প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন পোল্যান্ড, রোমানিয়া, হাঙ্গেরি, এবং স্লোভাকিয়া থেকে ফিরে আসা পড়ুয়াদের জন্য যেন সঠিকভাবে সমস্ত ব্যবস্থাপনা করা হয়।

ইউক্রেনে ভারতীয় দূতাবাসের পক্ষ থেকে নতুন নির্দেশিকা জারি করে অবিলম্বে কিয়েভ ছাড়তে বলা হয়েছে।মঙ্গলবারই ইউক্রেনে বোমাবর্ষণের মধ্যে পড়ে মৃত্যু হয়েছে ২১ বছর বয়সি এক ভারতীয় নাগরিকের। এখনও পর্যন্ত ৭টি বিমান ইউক্রেন থেকে ভারতীয়দের ফিরিয়ে এনেছে। ইউক্রেনের আকাশসীমা বন্ধ থাকার কারণে ভারতীয় নাগরিকদের ইউক্রেনের প্রতিবেশী দেশগুলি থেকে ফিরিয়ে আনা হচ্ছে।

[আরও পড়ুন: রুশ ক্ষেপণাস্ত্রে গুড়িয়ে গেল ইউক্রেনের প্রশাসনিক ভবন, ভিডিও দেখে শিউরে উঠছে দুনিয়া]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement