shono
Advertisement

‘এখানে আসা তীর্থযাত্রার থেকে কম নয়’, বেলুড় মঠে মন্ত্রোচ্চারণের পর বললেন মোদি

বিবেকানন্দের ব্যক্তিত্বই বারবার টেনে আনে, বললেন মোদি। The post ‘এখানে আসা তীর্থযাত্রার থেকে কম নয়’, বেলুড় মঠে মন্ত্রোচ্চারণের পর বললেন মোদি appeared first on Sangbad Pratidin.
Posted: 10:48 AM Jan 12, 2020Updated: 10:56 AM Jan 12, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বেলুড় মঠে বিবেকানন্দ জয়ন্তীতে আধ্যাত্মিকতায় ভাসলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। বৈদিক মন্ত্রোচারণের মাধ্যমে যুব দিবসের মূল অনুষ্ঠানের সূচনাতেই চমক দিলেন প্রধানমন্ত্রী। তারপরই জানিয়ে দেন, বিবেকানন্দের আদর্শ, ব্যক্তিত্ব এবং বাণী তাঁকে বারবার বেলুড়ে টেনে আনে। প্রধানমন্ত্রী বলেন, বেলুড়ে আসাটা কোনও তীর্থযাত্রায় আসার থেকে কম কিছু নয়। এবং বেলুড়ে রাত্রিযাপনের সুযোগ পেয়ে তিনি অভিভূত। সন্ন্যাসীদের সান্নিধ্যে তিনি মুগ্ধ।

Advertisement


প্রধানমন্ত্রী এদিন বলেন, “আমার কাছে বেলুড় মঠে আসাটা ঘরে ফেরার মতোই। আমি সরকারের কাছে কৃতজ্ঞ। আমার ব্যবস্থাপকরা আমাকে এই পবিত্র মাটিতে রাত কাটানোর সুযোগ দিয়েছেন, আমি আহ্লাদিত। এই মাটিতে রামকৃষ্ণদেব, সারদা দেবী, স্বামী বিবেকানন্দ, স্বামী ব্রহ্মানন্দের এই ভূমিতে প্রত্যেকের মনেই আধ্যাত্মকিতা অনুভূত হয়। আমি সন্ন্যাসীদের সান্নিধ্য পেয়ে আপ্লুত।” উল্লেখ্য, রাজনৈতিক জীবনে প্রবেশ করার আগে দীর্ঘদিন বেলুড় মঠে ছিলেন। মঠের মহাজার স্বামী আত্মস্থানন্দের পরপ্রদর্শনেই তাঁর রাজনীতিতে প্রবেশ। এদিন সেই স্মৃতি তুলে ধরে প্রধানমন্ত্রী বললেন, “আগেরবার যখন আমি এসেছিলাম তখন স্বামী আত্মস্থানন্দের আশীর্বাদ পেয়েছিলাম। তখন গুরুজি আমাকে শিখিয়েছিলেন জনসেবাই প্রভুসেবা। আজ ও আমাদের মধ্যে শারীরিকভাবে নেই। কিন্তু, ওঁর দেখানো রাস্তা রামকৃষ্ণ মিশনের মাধ্যমে সর্বদা আমাদের পথে দেখাবে।

[আরও পড়ুন: বেলুড় মঠে CAA’র পক্ষে জোর সওয়াল মোদির, বিঁধলেন বিরোধীদের]

বিবেক চেতনায় উদ্ধুব্ধ প্রধানমন্ত্রী বললেন, “বিবেকাবন্দের আদর্শ, ওঁর বাণী, ওঁর ব্যক্তিত্ব, আমাদের এখানে টেনে আনে। স্বামী বিবেকানন্দের উপস্থিতি শুধু একটি ব্যক্তিত্বের উপস্থিতি নয়। বরং, একটি জীবনশৈলীর আধার। দেশের প্রত্যেক তরুণ, বিবেকানন্দকে হয়তো যিনি জানেনই না, তিনিও বিবেক আদর্শে অনুপ্রাণিত। সময় বদলেছে, সময় বদলাচ্ছে, কিন্তু স্বামীজির আদর্শ এখনও চিরনতুন। আগামী শতকেও তা মানুষকে অনুপ্রাণিত হবে। স্বামীজি কখনও এটা বলেননি যে আমি ১০০ জন লোক পেলে এই কাজটা করবো। ও সবসময় এটা বলেছেন, ভারত বদলে যাবে। ভারত বদলাতে হলে শুধু ইচ্ছাশক্তির প্রয়োজন।” এদিন নিজের বক্তব্য পরতে পরতে প্রধানমন্ত্রী বুঝিয়ে দিলেন, বিবেকানন্দের আদর্শ তাঁর জীবনের পরতে পরতে জড়িত। বেলুড় মঠ তাঁর জীবনশৈলীর সঙ্গে অঙ্গাঅঙ্গিভাবে জড়িত।

The post ‘এখানে আসা তীর্থযাত্রার থেকে কম নয়’, বেলুড় মঠে মন্ত্রোচ্চারণের পর বললেন মোদি appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement