shono
Advertisement

নিম্ন আদালতে বিচারক নিয়োগ পরীক্ষায় ‘প্রশ্ন ভুল’মামলা: হাই কোর্টে ধাক্কা PSC’র

ছ'টি প্রশ্ন নিয়ে বিতর্ক রয়েছে।
Posted: 04:19 PM Apr 22, 2023Updated: 05:53 PM Apr 22, 2023

গোবিন্দ রায়: রাজ্যের নিম্ন আদালতের বিচারক নিয়োগ পরীক্ষার ফলাফল সংক্রান্ত মামলায় ধাক্কা খেল পাবলিক সার্ভিস কমিশন। এ বিষয়ে কোনও হস্তক্ষেপ করবে না পাবলিক সার্ভিস কমিশন (PSC), শুনানিতে সাফ একথা জানিয়ে দিয়েছেন কলকাতা হাই কোর্টের (Calcutta HC) বিচারপতি মৌসুমী ভট্টাচার্য। মামলাটি যেহেতু বিচারাধীন, তাই তা নিয়ে হস্তক্ষেপ করা যাবে না। প্রসঙ্গত, রাজ্যের নিম্ন আদালতে বিচারক নিয়োগের পরীক্ষায় প্রশ্ন ভুল ও নম্বর পাওয়ার দাবি নিয়ে প্রথম পাবলিক সার্ভিস কমিশন ও পরে উচ্চ আদালতের দ্বারস্থ হন এক পরীক্ষার্থী। সেই মামলার শুনানিতে এই নির্দেশ বিচারপতির।

Advertisement

ওয়েস্ট বেঙ্গল জুডিশিয়াল সার্ভিস কমিশন (প্রিলিমিনারি) পরীক্ষার মাধ্যমে রাজ্যের নিম্ন আদালতগুলিতে জুনিয়র জাজ (Junior Judge) নিয়োগ করা হয়। এ বছর ২৬ মার্চ লিখিত পরীক্ষা হয়। ২৭ তারিখ উত্তরপত্র প্রকাশিত হয়। কয়েকটি প্রশ্ন ভুল রয়েছে এবং কয়েকটি প্রশ্নের ভুল উত্তর দেওয়া রয়েছে – এই মর্মে পাবলিক সার্ভিস কমিশনের কাছে অভিযোগ জানান এক পরীক্ষার্থী।

[আরও পড়ুন: রাজ্যের কোন গাড়ি কে চালাচ্ছেন, জানাতে হবে পরিবহণ দপ্তরে]

এরপর ১৮ এপ্রিল ফের একটি উত্তরপত্র (Answer sheet) প্রকাশিত হয়। অভিযোগ, এখানে মামলাকারীর অভিযোগের কোনও সুরাহা করা হয়নি এবং অন্য ছ’টি প্রশ্নের উত্তর নিয়ে বিতর্ক রয়েছে, এই দাবি করে কমিশনের তরফ থেকে সেই ছ’টি বিতর্কিত প্রশ্নের জন্য সবাইকে বাড়তি ছ নম্বর দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয় বলে দাবি করেন মামলাকারী। ফের কমিশনে অভিযোগ জানান মামলাকারী। তাতে সুরাহা না হওয়ায় আদালতের দ্বারস্থ হন তিনি। সেই মামলায় বিচারপতির নির্দেশ, আপাতত এ বিষয়ে পাবলিক সার্ভিস কমিশন কোনও হস্তক্ষেপ করবে না।

[আরও পড়ুন: তাপস সাহার নামে স্কুলড্রেস তৈরির বরাত! ‘বাবার মতো’, CBI তল্লাশির পর দাবি TMC নেত্রী ইতির]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement