shono
Advertisement

Russia-Ukraine Conflict: ‘রাশিয়ার বিরুদ্ধে আর্থিক নিষেধাজ্ঞা যুদ্ধের সমান’, পশ্চিমী দুনিয়াকে হুঁশিয়ারি পুতিনের

শান্তি আলোচনায় অংশ নেওয়া ইউক্রেনের প্রতিনিধিকে হত্যা।
Posted: 09:52 PM Mar 05, 2022Updated: 09:52 PM Mar 05, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাশিয়াকে (Russia) থামাতে মস্কোর উপর একের পর এক নিষেধাজ্ঞা চাপাচ্ছিল পশ্চিমী দেশগুলি। যার জেরে অর্থনীতি টলমল হয়েছে পুতিনের দেশের। এবার সেই রাষ্ট্রপ্রধানদের কড়া হুঁশিয়ারি দিলেন রুশ রাষ্ট্রপ্রধান ভ্লাদিমির পুতিন (Vladimir Purin)।

Advertisement

শনিবার রাশিয়ার প্রেসিডেন্টের সাফ বার্তা, রাশিয়ার উপর পশ্চিমী দেশগুলির নিষেধাজ্ঞা চাপানোর অর্থ মস্কোর বিরুদ্ধে সরাসরি যুদ্ধ ঘোষণা। কোনও দেশ রাশিয়ার বিরুদ্ধে নো ফ্লাই জোন (No Fly Zone) ঘোষণা করলে সেই ঘোষণাকে যুদ্ধের সূচনা হিসেবে গণ্য করা হবে বলে জানান পুতিন।

[আরও পড়ুন: এবছর মাধ্যমিকে রেকর্ড পরীক্ষার্থী, প্রশ্নফাঁস রুখতে বহু এলাকায় বন্ধ হবে ইন্টারনেট]

রাশিয়া- ইউক্রেন যুদ্ধের ১০ দিন কেটে গিয়েছে। কিন্তু কিয়েভকে (Kyiv) বাঁচাতে রাশিয়ার সঙ্গে সরাসরি সংঘাতে জড়ায়নি আমেরিকা বা ন্যাটোগোষ্ঠীভুক্ত কোনও দেশ। তবে যুদ্ধের বিকল্প হিসেবে আমেরিকা ও ইউরোপের একাধিক দেশ নানারকম নিষেধাজ্ঞা চাপিয়েছে মস্কোর উপর। যার জেরে ধাক্কা খেয়েছে রাশিয়ার বাজার। পরিস্থিতি সামাল দিতে আমেরিকা এবং ইউরোপীয় দেশগুলিকে সরাসরি চ্যালেঞ্জ ছুঁড়লেন পুতিন। উল্লেখ্য, এদিনই রাশিয়ার জন্য ‘নো ফ্লাই জোন’ ঘোষণার আবেদন নিয়ে ন্যাটোর দ্বারস্থ হয়েছিলেন ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি। কিন্তু তাঁর সেই দাবি অবশ্য মানেনি ন্যাটো। 

 

শনিবার পশ্চিমী দেশগুলির বিরুদ্ধে একতরফা মিথ্যে তথ্য রটানোর অভিযোগ এনেছেন পুতিন। একই সঙ্গে তাঁর দাবি, ইউক্রেনের রুশ ভাষাভাষী গোষ্ঠীকে রক্ষা করতে সচেষ্ট মস্কো। তাঁদের নিরাপত্তার জন্য ইউক্রেন থেকে সামরিক হিংসা এবং নাৎসিদের বিতাড়িত করাই আমাদের লক্ষ্য। যাতে ইউক্রেন নিরপেক্ষ রাষ্ট্র হিসেবে আত্মপ্রকাশ করে।” যদিও রুশ প্রেসিডেন্টের এহেন সাফাইকে পাত্তা দিতে নারাজ পশ্চিমী দুনিয়া।

[আরও পড়ুন: দাম্পত্য অশান্তির জের, ভাড়াটে খুনিদের দিয়ে ধর্ষণ করানোর পর স্ত্রীকে খুন! গ্রেপ্তার স্বামী]

এদিকে যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন থেকে খুনের খবর মিলেছে। রাশিয়ার সঙ্গে আলোচনায় অংশ নেওয়া ইউক্রেনের প্রতিনিধিকে গুলি করে হত্যা করেছে সে দেশের সেনা। মৃতের নাম ডেনিস কিরিয়েভ। অভিযোগ, ডেনিস রাশিয়ার কাছে গোপন তথ্য পাচার করছিলেন। প্রমাণ মিলতেই তাঁকে গ্রেপ্তার করার চেষ্টা করে বাহিনী। গ্রেপ্তারি এড়াতে পালানোর চেষ্টা করতেই তাঁকে হত্যা করে ইউক্রেন বাহিনী। যুদ্ধ থামাতে দ্বিতীয় দফা আলোচনা শুরুর আগেই প্রতিনিধির মৃত্যুর খবরে চাঞ্চল্য ছড়িয়েছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement