shono
Advertisement

রাফাল-সুখোই জোটেই শক্তিবৃদ্ধি, পাক-চিন যৌথ হামলাকেও পরাস্ত করতে তৈরি ভারত

শত্রু শিবিরের কাছে কড়া বার্তা বাযুসেনা প্রধানের। The post রাফাল-সুখোই জোটেই শক্তিবৃদ্ধি, পাক-চিন যৌথ হামলাকেও পরাস্ত করতে তৈরি ভারত appeared first on Sangbad Pratidin.
Posted: 09:43 AM Oct 01, 2019Updated: 10:59 AM Oct 01, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাফালে নিয়ে গর্বিত নয়া বায়ুসেনাপ্রধান রাকেশ কুমার সিং ভাদোরিয়া। সোমবার জানালেন, পাকিস্তান-চিনের বিমানবাহিনীর যৌথ হামলা হলেও তা সফলভাবে মোকাবিলা করতে সক্ষম রাফালে-সুখোই যুগলবন্দি। রাফাল আসলে একটা গেম চেঞ্জার যুদ্ধবিমান। এ একাই খেলা বদলে দিতে পারে।

Advertisement

[আরও পড়ুন: পাক আমন্ত্রণে না, কর্তারপুর করিডরের উদ্বোধনে যাচ্ছেন না মনমোহন]

বায়ুসেনায় ৪১ বছরের চাকরি থেকে অবসরগ্রহণ করলেন এয়ার চিফ মার্শাল বি এস ধানোয়া। তাঁর জায়গায় এদিন নয়া বায়ুসেনাপ্রধান হিসাবে শপথ নিলেন এয়ার চিফ মার্শাল রাকেশকুমার সিংহ ভাদোরিয়া। তিনি হলেন দেশের ২৬ তম বায়ুসেনা প্রধান। এয়ার মার্শাল ভাদোরিয়া এর আগে বহু গুরুত্বপূর্ণ পদের দায়িত্বভার পালন করেছেন। ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমির এই প্রাক্তনী ১৯৮০ সালে বায়ুসেনার ফাইটার স্ট্রিমে যোগ দেন। কৃতিত্বের স্বীকৃতি হিসাবে পেয়েছেন ‘সোর্ড অব অনার’ সম্মান।

সংবাদ সংস্থা এএনআই-কে তিনি বলেছেন, ইমরানের খানের পরমাণু বোমা নিয়ে হামলার হুমকিই হোক, জঙ্গি শিবির গুঁড়িয়ে দেওয়াই হোক বা জটিল উদ্ধারকাজ অথবা বিশ্বের যে কোনও প্রান্তে ভারতীয় নৌবাহিনীকে সাহায্য করাই হোক, যে কোনও চ্যালেঞ্জের মোকাবিলা করতে আমাদের বিমানবাহিনী তৈরি। তিনি সাফ জানান, বালাকোটের মতো অভিযানের জন্যও আমরা তৈরি। এখন রাফালে হাতে আসায় এবার হয়তো আমরা আরও ভালভাবে তৈরি হতে পারব। অন্য এক প্রশ্নের উত্তরে তিনি জানান, রাফালে অত্যন্ত কার্যকরী যুদ্ধবিমান। রাফালের জোরে পাকিস্তান ও চিনের থেকে এগিয়ে থাকবে ভারত। রাফালের সঙ্গে সুখোই-৩০ যুদ্ধবিমান নিয়ে যৌথ স্কোয়াড্রন বানানো হয় তাহলে তা যে কোনও লড়াইয়ের মোড় ঘুরিয়ে দেবে। কারণ বহুমুখী ক্ষমতাসম্পন্ন রাফালে হাতে আসার পর ভারতীয় বিমানবাহিনীর বহুগুণ শক্তিবৃদ্ধি হয়েছে। পাকিস্তান-চিনের বিমানবহরের একসঙ্গে মহড়া নিতে পারবে বায়ুসেনা। তাদের রুখে দেওয়া তো বটেই শত্রুর বিমানবাহিনীর কঠিন চ্যালেঞ্জ ছুড়ে দেবে।

উল্লেখ্য, ফ্রান্সের দাসাল্ট সংস্থা থেকে ৬০ হাজার কোটি টাকায় ৩৬টি রাফালে কেনার চুক্তি করে প্রতিরক্ষামন্ত্রক। ভারত সরকারের যে প্রতিনিধি দল ফরাসি সরকার ও দাসাল্ট সংস্থার সঙ্গে এই ডিল নিয়ে আলোচনায় অংশ নিয়েছিল তার চেয়ারম্যান ছিলেন এয়ার চিফ মার্শাল ভাদোরিয়া। সুদীর্ঘ চার দশকের কেরিয়ারে তিনি জাগুয়ার স্কোয়াড্রনের প্রধান ছিলেন। গ্লোবাল পজিশনিং সিস্টেম ব্যবহার করে জাগুয়ার এয়ারক্র্যাফ্ট থেকে বোমাবর্ষণের নিখুঁত পদ্ধতি নির্ধারণে তাঁর অবদান আছে।

[আরও পড়ুন: ৫০০ বছরের পুরনো স্বপ্নাদেশ, অসমের শিব মন্দিরের সেবায়েত মুসলিম পরিবার]

The post রাফাল-সুখোই জোটেই শক্তিবৃদ্ধি, পাক-চিন যৌথ হামলাকেও পরাস্ত করতে তৈরি ভারত appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার