shono
Advertisement

মোদির আগেই আমেরিকা সফরে রাহুল, ৫ হাজার এনআরআইকে নিয়ে সমাবেশের প্ল্যান

স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে বক্তৃতাও দেবেন রাহুল গান্ধী।
Posted: 02:18 PM May 16, 2023Updated: 03:50 PM May 16, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নরেন্দ্র মোদির (Narendra Modi) মার্কিন সফরের আগেই আমেরিকায় যাবেন রাহুল গান্ধী (Rahul Gandhi)। জানা গিয়েছে, মে মাসের ৩১ তারিখে আমেরিকা পৌঁছবেন তিনি। মোট ১০দিনের জন্য সেদেশে যাবেন। এছাড়াও নিউ ইয়র্কে পাঁচ হাজার ভারতীয়কে নিয়ে সমাবেশ করবেন কংগ্রেস নেতা, এমনটাই জানা গিয়েছে। স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়েও বক্তৃতা দেবেন রাহুল গান্ধী। প্রসঙ্গত, আন্তর্জাতিক যোগ দিবস উপলক্ষে ২২ জুন আমেরিকা (USA) সফরে যাবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

Advertisement

গত মার্চ মাসে রাহুলের ব্রিটেন সফরে প্রবল বিতর্ক হয়েছিল। লন্ডনে বসে তিনি দাবি করেছিলেন, ভারতীয় গণতন্ত্র এখন সংকটের মধ্যে দিয়ে যাচ্ছে। এই মন্তব্যের জেরে প্রবল সমালোচনার মুখে পড়েন তৎকালীন কংগ্রেস সাংসদ। প্রকাশ্যে ক্ষমা চাইতে হবে রাহুলকে,  দাবি করেন বিজেপি নেতারা। যদিও ক্ষমা চাননি তিনি। তারপরই অবমাননার দায়ে তাঁর সাংসদ পদ খারিজ হয়।

[আরও পড়ুন: কুন্তলের চিঠিতে অভিষেকের নাম মামলায় মুখবন্ধ খামে রিপোর্ট জমা CBI-ED’র, শেষ শুনানি]

এহেন পরিস্থিতিতেই রাহুলের মার্কিন সফরের কথা প্রকাশ্যে এসেছে। জানা গিয়েছে, ৩১ মে আমেরিকা পৌঁছবেন তিনি। সবমিলিয়ে এগারো দিন থাকবেন রাহুল। তার মধ্যেই ৪ জুন নিউ ইয়র্কে বিশাল জনসভা করবেন তিনি। সূত্রের খবর, বিখ্যাত ম্যাডিসন স্কোয়্যার গার্ডেনের এই জনসভায় যোগ দেবেন অন্তত ৫ হাজার প্রবাসী ভারতীয়। এছাড়াও এই সফরের মধ্যেই ওয়াশিংটন ও ক্যালিফোর্নিয়াতে বেশ কয়েকটি আলোচনাসভায় অংশ নেবেন রাহুল। স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে বক্তৃতা দিতেও তাঁকে আমন্ত্রণ জানানো হয়েছে।

রাহুলের সফর শেষ হতেই আমেরিকা পৌঁছবেন প্রধানমন্ত্রীও। আগামী ২২ জুন নরেন্দ্র মোদিকে নৈশভোজে আমন্ত্রণ জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও ফার্স্ট লেডি জিল বাইডেন। দুই দেশের সম্পর্ক আরও মজবুত করতেই এই সফর, এমনটাই বলা হয়েছে হোয়াইট হাউসের বিবৃতিতে। প্রশান্ত মহাসাগরীয় এলাকায় শান্তি বজায় রাখতে আলোচনায় বসবে ভারত ও আমেরিকা। 

[আরও পড়ুন: বাজি কারখানার আড়ালে বোমা তৈরি? এগরায় ভয়াবহ বিস্ফোরণ, রাস্তায় পড়ে ছিন্নভিন্ন দেহ!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement