shono
Advertisement

রেলপথে আরও কাছাকাছি ভারত-বাংলাদেশ, চালু হচ্ছে হলদিবাড়ি থেকে চিলাহাটি ট্রেন চলাচল

কবে থেকে মিলবে এই পরিষেবা, জানালেন বাংলাদেশের রেলমন্ত্রী।
Posted: 12:21 PM Dec 07, 2020Updated: 12:22 PM Dec 07, 2020

সুকুমার সরকার, ঢাকা: সড়কপথ, জলপথের পাশাপাশি ভারত-বাংলাদেশের (Bangladesh) মধ্যে রেল যোগাযোগ ব্যবস্থা আরও প্রশস্ত হচ্ছে। আগামী ১৯ তারিখ থেকে উত্তরবঙ্গের হলদিবাড়ি ও বাংলাদেশের চিলাহাটির মধ্যে রেল চলাচল চালু হচ্ছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা (Sheikh Hasina) দু’দিক থেকে ভিডিও কনফারেন্সে রেল প্রকল্পটির সূচনা করবেন বলে জানিয়েছেন বাংলাদেশের রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন।

Advertisement

রবিবার ঢাকায় সপ্তাহব্যাপী রেলসেবা ও নিরাপত্তা সপ্তাহ-২০২০ উদযাপন উপলক্ষে কমলাপুর রেলওয়ে স্টেশন পরিদর্শন করেন রেলমন্ত্রী সুজন। যাত্রীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় শেষে তিনি নতুন রেলপথ (Rail) উদ্বোধনের কথা বলেন। তিনি জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আগামী ১৭ ডিসেম্বর আনুষ্ঠানিকভাবে চিলাহাটি-হলদিবাড়ি রেললাইনের উদ্বোধন করবেন। তিনি আরও বলেন, ”বর্তমানে আমাদের ট্রেনের সংখ্যা বেড়েছে, কিন্তু ট্রেন লাইনের সংখ্যা বাড়েনি। আমাদের ট্রেন লাইনগুলো বেশিরভাগই একটি। ট্রেন লাইনগুলো যতদিন পর্যন্ত এক লাইন থেকে ডবল লাইন না করা হবে, ততদিন পর্যন্ত ট্রেনের শিডিউল বিপর্যয় এড়ানো যাবে না।”

[আরও পড়ুন: ঢাকায় বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণ নিয়ে অশান্তি অব্যাহত, পরিস্থিতি সামলাতে আসরে শেখ হাসিনা]

বাংলাদেশের রেলযাত্রীদের পরিষেবা নিয়ে রেলমন্ত্রীর বক্তব্য, রেলের প্রতি ধীরে ধীরে মানুষের আগ্রহ বেড়েছে। সেবা নিয়েও তাঁরা অসন্তুষ্ট নয়। তবে যাত্রীদের পরিপূর্ণ সেবা দেওয়ার জন্য সর্বোচ্চ চেষ্টা চলছে। তার জন্য কী কী পদক্ষেপ নেওয়া হয়েছে, তাও বিস্তারিত জানিয়েছেন নুরুল ইসলাম সুজন। বিমানবন্দর স্টেশনে প্ল্যাটফর্ম উঁচু করা হয়েছে। কমলাপুর রেল স্টেশনেও দুটি প্ল্যাটফর্ম মিটারগেজ ট্রেনের সমান উঁচু করা হবে বলে জানান তিনি। তারই মধ্যে সুখবর, হলদিবাড়ি-চিলাহাটি ট্রেনলাইন তৈরি এবং শিগগিরই পরিষেবার চালু। এই ট্রেনপথে কম সময়ের মধ্যে সরাসরি দুই বাংলার মধ্যে যাতায়াত সম্ভব হবে বলে আশাবাদী বাংলাদেশের রেলমন্ত্রী। ফলে, এই এলাকার বাসিন্দাদের নজর এখন ১৭ তারিখের দিকে।

[আরও পড়ুন: মজুত হয়ে পড়ে একাধিক রোগের টিকা, করোনা ভ্যাকসিন সংরক্ষণ নিয়ে চিন্তায় বাংলাদেশ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement