shono
Advertisement

বরের বেশে ঘোড়ায় চড়ে এল কনে, ভাইরাল ছবি

রীতি ভাঙার রীতি রাজস্থানে। The post বরের বেশে ঘোড়ায় চড়ে এল কনে, ভাইরাল ছবি appeared first on Sangbad Pratidin.
Posted: 04:19 PM Mar 27, 2018Updated: 02:20 PM Jul 20, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বরের সাজে কখনও কনেকে দেখেছেন? যেমন তেমনভাবে নয়। রীতিমতো ঘোড়ায় চড়ে টগবগিয়ে আসছে কনে। গল্প নয়, সত্যি। বিয়ের আগে বাড়ির মেয়েকে এই সাজেই রীতি পালন করে রাজস্থানের একাংশের বাসিন্দারা। মেয়েরা ছেলেদের থেকে কম কিছু নয়। বাড়ির ছেলের যে সুযোগ প্রাপ্য, সেই সুযোগ বাড়ির মেয়েটিরও প্রাপ্য। আধুনিকতার ছোঁয়া লাগলেও অনেক সমাজেই মহিলারা এখনও প্রাপ্তির তালিকায় ছেলেদের পিছনেই রয়ে গিয়েছেন। কিন্তু এমনটা মনে করে না রাজস্থানের নওলগড়বাসী। মহিলারা যে কোনও অংশেই কম নন, তা তারা মানে। তাই লিঙ্গ বৈষম্যের বিরোধিতা করে বাড়ির মেয়েকে ঘোড়ায় চড়িয়ে প্রাক-বিবাহ রীতি পালন করল কনের পরিবার। ঘটনাস্থল রাজস্থানের ঝুনঝুনু জেলার নওলগড়।

Advertisement

[ব্যবহৃত স্যানিটারি ন্যাপকিন কার? জানতে ৪০ ছাত্রীকে নগ্ন করে তল্লাশি]

কনে নওলগড়ের বাসিন্দা নেহা খিচড়। আইআইটি গ্রাজুয়েট নেহা পড়াশোনা শেষ করে সুপ্রতিষ্ঠিত। তিনি ইন্ডিয়ান অয়েলের মথুরা রিফাইনরারির আধিকারিক পদে কর্মরত। সামনেই বিয়ে তাঁর। তাই বিয়ের আগে রীতি মেনে মেয়ের ‘বান্দোরি’ পালন করল নেহার পরিবার। লিঙ্গ বৈষম্যের মুখে কুঠারাঘাত করেই এই প্রথার উৎপত্তি। মূলত ছেলে মেয়েরা যে আলাদা নয়, সেই বার্তা পৌঁছে দিতেই এই রীতির পালন হয়। মেয়েকে বরের বেশে কনের সাজে সাজানো হয়। তারপর ঘোড়ায় চড়ানো হয়। এক কথায় বিয়ের আগে বর বেশে ঘোড়সওয়ার কনে।

কনের পরিবারের তরফে জানানো হয়, এই ‘বান্দোরি’ পালনের মধ্যে দিয়ে আমরা সবাইকে এই বার্তাই দিতে চাই যে, ছেলে ও মেয়ের মধ্যে কোনও পার্থক্য নেই। তাই কনে সাজিয়ে মেয়েকে ঘোড়ায় চড়ানো হয়েছে। এটা পুরোনো প্রথা।

এই প্রসঙ্গে কনে নেহা জানান, ‘ছেলে মেয়েদের মধ্যে কোনও পার্থক্য আমার পরিবারে নেই। সেটাই তুলে ধরা হয়েছে। বাড়ির ছেলেটির মতো মেয়েটিও যাতে সমান সুযোগ সুবিধা পায়, তারজন্যই এমন ব্যবস্থা।’

[চিনা হুঁশিয়ারি উড়িয়ে অরুণাচলের দরজা বিদেশি পর্যটকদের জন্য খুলবে ভারত]

The post বরের বেশে ঘোড়ায় চড়ে এল কনে, ভাইরাল ছবি appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement