shono
Advertisement

স্বাধীনতা দিবসেও নির্বাচনী রাজনীতি! মোদির মাথায় রাজস্থানি পাগড়ি

চলতি বছরের শেষেই রাজস্থানে বিধানসভা নির্বাচন রয়েছে।
Posted: 11:15 AM Aug 15, 2023Updated: 11:15 AM Aug 15, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: স্বাধীনতা দিবসের (Independence Day) অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর ভাষণ শুনতে মুখিয়ে থাকে গোটা দেশবাসী। তবে নরেন্দ্র মোদির (Narendra Modi) সময়ে নজর থাকে তাঁর পোশাকের দিকেও। প্রতিবারই নতুন ধরনের সাজে এই বিশেষ দিনটি পালন করেন তিনি। প্রধানমন্ত্রী হিসাবে নিজের দশম ভাষণেও রাজস্থানি (Rajasthan) পাগড়ি পরে পতাকা উত্তোলন করলেন মোদি। তাঁর পরনে ছিল একরঙা কুর্তা-চুড়িদার ও কালো জ্যাকেট।

Advertisement

চলতি বছরের শেষেই রাজস্থানের বিধানসভা নির্বাচন রয়েছে। তাই স্বাধীনতা দিবসে সেরাজ্যের সাজে সেজে উঠলেন প্রধানমন্ত্রী। রাজস্থানি সাফা অর্থাৎ পাগড়ি পরেছিলেন তিনি। হলুদ, লাল, সবুজ-নানা রঙের সমাহার ছিল প্রধানমন্ত্রীর সাফায়। জমকালো পাগড়ির সঙ্গে সামঞ্জস্য রেখেই হালকা রঙের পোশাক বেছে নিয়েছিলেন প্রধানমন্ত্রী। অফ হোয়াইট রঙের কুর্তা-চুড়িদার পরেন তিনি। হালকা পোশাকের সঙ্গে ছিল মানানসই কালো জ্যাকেট।

২০১৪ সাল থেকেই স্বাধীনতা দিবসে নজর কেড়েছে প্রধানমন্ত্রীর পাগড়ি। গত দশ বছরে দশটি আলাদা রকমের পাগড়ি পরে পতাকা উত্তোলন করেছেন মোদি। গত বছর অবশ্য একেবারেই জমকালো ছিল না প্রধানমন্ত্রীর পাগড়ি। সাদা জমির উপর গেরুয়া ও সবুজ রঙের ছোঁয়া ছিল সেখানে। তেরঙ্গা পাগড়ির সঙ্গেও চুড়িদার-কুর্তাই ছিল মোদির পরনে।

২০২১ সালে মোদির পরনে ছিল কোলাপুরি পাগড়ি। গেরুয়া পাগড়িটি মোদির পা পর্যন্ত লম্বা ছিল।

২০২০ সালে গেরুয়া-হলুদের মিশেলে জমকালো পাগড়ি দেখা গিয়েছিল মোদির মাথায়।

২০১৯ সালে দ্বিতীয় দফায় প্রধানমন্ত্রী হয়ে অবশ্য জমকালো রাজস্থানি পাগড়িই বেছে নিয়েছিলেন প্রধানমন্ত্রী।

প্রসঙ্গত লালকেল্লায় ভাষণ দিতে গিয়ে মোদি বলেছেন, ২০২৪ সালেও ফের একইভাবে বক্তৃতা দেবেন তিনি। ফলে আবারও নতুন ধরনের পাগড়ি দেখা যেতে পারে লালকেল্লায়, সেরকম সম্ভাবনাও রয়েছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement