shono
Advertisement

ফের পৃথক রাজ্যের দাবি! ‘গ্রেটার কোচবিহার’চাইছেন রাজবংশী ভাষা অ্যাকাডেমির চেয়ারম্যান

জবাব দিলেন রাজ্যের মন্ত্রী।
Posted: 09:02 AM Mar 31, 2022Updated: 10:49 AM Mar 31, 2022

রাজ কুমার, আলিপুরদুয়ার: ফের বাংলা থেকে উত্তরবঙ্গকে আলাদা করার দাবি উঠল। বিধানসভার পর এবার এই সুর শোনা গেল আলিপুরদুয়ার বিশ্ববিদ্যালয়ের এক কর্মশালায়। বুধবার সেই কর্মশালায় গ্রেটার কোচবিহার গঠনের দাবি তুললেন রাজবংশী ভাষা অ্যাকাডেমির চেয়ারম্যান (Rajbanshi Academy Chairman) বংশীবদন বর্মন। তাঁর কথায়, “গ্রেটার কোচবিহার রাজ্য গঠনের মাধ্যমেই উত্তরবঙ্গে উন্নয়ন সম্ভব।” স্বাভাবিকভাবেই তাঁর মন্তব্য নিয়ে বিতর্ক দানা বেঁধেছে।

Advertisement

বুধবার আলিপুরদুয়ার বিশ্ববিদ্যালয়ে ডুয়ার্সের ভাষা সংস্কৃতির ঐতিহ্য বিষয়ক কর্মশালায় অংশ নিয়েছিলেন বংশীবদন বর্মন। সেখানে তিনি দাবি করেন, “উত্তরবঙ্গের মানুষের উন্নয়নের জন্য গ্রেটার কোচবিহার (Greater Cooch Behar) গঠন প্রয়োজন। ভারতভুক্তির চুক্তি অনুযায়ী এই এলাকার মানুষ সমস্ত সাংবিধানিক অধিকার পাক এটাই আমার দাবি।” তবে বিজেপি সাংসদ জন বার্লার দাবির সঙ্গে তাঁর দাবির কোনও মিল নেই বলেই জানিয়েছেন বংশীবদন বর্মন। একইসঙ্গে রাজবংশী ভাষাভাষি মানুষের উন্নয়নের জন্য রাজ্য সরকার যা ভূমিকা নিয়েছে তাতে তিনি আপ্লুত বলেও জানিয়েছেন।

[আরও পড়ুন: ভাদু শেখের ভাইরা কোথায়? পরিবারের সদস্যদের জেরা সিবিআইয়ের]

কর্মশালায় রাজ্যের শিক্ষাদপ্তরের মন্ত্রী পরেশ অধিকারী, কোচবিহার পুরসভার চেয়ারম্যান রবীন্দ্রনাথ ঘোষ, আলিপুরদুয়ার পুরসভার চেয়ারম্যান বাবলু কর-সহ একাধিক বিশিষ্ট জনেরা উপস্থিত ছিলেন। রাজ্যের মন্ত্রী কিংবা পুরসভার চেয়ারম্যান কিন্তু রাজবংশী ভাষা অ্যাকাডেমির চেয়ারম্যানের সঙ্গে একমত নন। তাঁদের কথায়, “উত্তরবঙ্গের মানুষ আলাদা রাজ্যের দাবি থেকে সরে এসেছেন। এই সরকার ব্যাপক উন্নয়ন করছে। বিমল গুরুংরা পৃথক রাজ্যের দাবি থেকে সরে এসেছে। বংশীবদন বর্মনও সরে এসেছেন। তাঁদের দাবি উন্নয়নের। সে কাজ করছেন মুখ্যমন্ত্রী।” একইসঙ্গে তাঁদের প্রশ্ন, “আলাদা রাজ্য করে কী লাভ? প্রয়োজন উন্নয়নের। সেটা তো হচ্ছে।”

বিজেপির পৃথক উত্তরবঙ্গের (North Bengal) দাবি নিয়ে বেশ কিছুদিন ধরেই সরগরম রাজ্য-রাজনীতি। উত্তরবঙ্গকে আলাদা রাজ্য অথবা কেন্দ্রশাসিত অঞ্চল করার পক্ষে সুর চড়িয়েছেন বিজেপি সাংসদ নিশীথ প্রামাণিক (Nisith Pramanik)। এমনকী, বিধানসভায়ও এই সুর শোনা গিয়েছে। 

[আরও পড়ুন: ধর্মমেলার সভাতেও CAA নিয়ে মুখে কুলুপ প্রধানমন্ত্রীর, বেজায় চটেছেন মতুয়ারা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার