shono
Advertisement

প্রতিরক্ষা ক্ষেত্রে দেশীয় প্রযুক্তির জয়গান, নৌসেনায় যাত্রা শুরু INS মরমুগাওয়ের

ভারতের দিকে ধেয়ে আসা মিসাইল আটকাতে গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে এই যুদ্ধজাহাজ।
Posted: 06:11 PM Dec 18, 2022Updated: 06:11 PM Dec 18, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আরও শক্তিশালী হল ভারতীয় নৌসেনা (Indian Navy)। রবিবার ভারতীয় নৌবাহিনীর অন্তর্ভুক্ত হল আইএনএস মরমুগাও (INS Mormugao)। ভারতের দিকে ধেয়ে আসা মিসাইল আটকাতে গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে এই যুদ্ধজাহাজ। প্রায় দেশীয় প্রযুক্তিতে তৈরি হওয়া এই যুদ্ধজাহাজের উদ্বোধন করলেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং (Rajnath Singh)। তাঁর সঙ্গে উপস্থিত ছিলেন চিফ অফ ডিফেন্স স্টাফ অনিল চৌহানও।

Advertisement

জানা গিয়েছে, নয়া যুদ্ধজাহাজটি ১৬৩ মিটার লম্বা। এই জাহাজ তৈরী করতে যে উপাদান ব্যবহার করা হয়েছে, তার ৭৫ শতাংশ তৈরি হয়েছে ভারতের মাটিতে। নানা ধরনের মিসাইল বহন করা ছাড়াও ভারতের দিকে লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র আটকানোর ক্ষমতা রয়েছে এই যুদ্ধজাহাজের। সর্বোচ্চ ৭৪০০ টন ওজনের জিনিস বহন করতে পারে আইএনএস মরমুগাও। রবিবারেই নৌবাহিনীতে এই জাহাজের যাত্রার সূচনা করলেন প্রতিরক্ষা মন্ত্রী।

[আরও পড়ুন: মমতার সফরের ৫ দিনের মধ্যেই মেঘালয়ে মোদি, করলেন অসংখ্য প্রকল্পের উদ্বোধন]

এই জাহাজের উদ্বোধন করতে গিয়ে দেশীয় প্রযুক্তির উন্নতির কথা তুলে ধরেছেন রাজনাথ সিং। অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে তিনি বলেছেন, “বিশ্বের সবচেয়ে শক্তিশালী মিসাইল বহনকারী জাহাজগুলির মধ্যে অন্যতম ভারতের আইএনএস মরমুগাও। শুধু মিসাইল বহন নয়, যুদ্ধজাহাজ হিসাবেও প্রথম সারিতে থাকবে ভারতের এই নতুন জাহাজ। নৌসেনায় ভারত কতখানি উন্নতি করেছে,আইএনএস মরমুগাও তার প্রকৃষ্ট উদাহরণ।”

রাজনাথের মতে, যুদ্ধজাহাজ তৈরির ক্ষেত্রে দ্রুতগতিতে উন্নতি করেছে ভারত। ভবিষ্যতে বিশ্বের সকল নৌবাহিনীর জন্য যুদ্ধজাহাজ বানাতে পারে দেশ। ভবিষ্যতেও প্রতিরক্ষা ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে আইএনএস মরমুগাও। প্রসঙ্গত, ২০১৬ সালের সেপ্টেম্বর মাসে এই যুদ্ধজাহাজ তৈরির কাজ শুরু হয়েছিল। ২০২২ সালে নৌবাহিনীতে যাত্রা শুরু করল আইএনএস মরমুগাও।

[আরও পড়ুন: রাজস্থানের মুখ্যমন্ত্রী চাই পাইলটকেই, এবার স্লোগান রাহুলের যাত্রায়, বেআব্রু কংগ্রেসের গোষ্ঠীকোন্দল]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement