shono
Advertisement

অমীমাংসিত রাম মন্দির মামলা, পরবর্তী শুনানির দিন ঠিক হবে জানুয়ারিতে

লোকসভা নির্বাচনের আগে হবে না নিষ্পত্তি, মত বিশেষজ্ঞদের৷ The post অমীমাংসিত রাম মন্দির মামলা, পরবর্তী শুনানির দিন ঠিক হবে জানুয়ারিতে appeared first on Sangbad Pratidin.
Posted: 12:04 PM Oct 29, 2018Updated: 12:53 PM Oct 29, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পিছল শতাব্দী প্রাচীন রাম মন্দির মামলার শুনানি। সোমবার আদালত শুরুর প্রায় সঙ্গে সঙ্গেই মামলাটির শুনানি স্থগিত রাখল সুপ্রিম কোর্ট। মামলাটির পরবর্তী শুনানির দিন ঠিক হবে ২০১৯-এর জানুয়ারি মাসে, বলে ঘোষণা করে প্রধান বিচারপতি রঞ্জন গগৈ, বিচারপতি সঞ্জয় কিষণ কল ও বিচারপতি কে এম জোসেফের বেঞ্চ। পাশাপাশি মামলাটির শুনানির জন্য নয়া ডিভিশন বেঞ্চ গঠন হতে পারে বলে মনে করা হচ্ছে। 

Advertisement

উল্লেখ্য, গত ২৭ সেপ্টেম্বর অযোধ্যা সংক্রান্ত মামলাটি পাঁচ সদস্যের সাংবিধানিক বেঞ্চের কাছে পুনর্বিবেচনার জন্য পাঠাতে অস্বীকার করে সর্বোচ্চ আদালত। ১৯৯৪ সালে শীর্ষ আদালত তাদের একটি পর্যবেক্ষণে জানায়, ইসলাম ধর্মে নমাজ পড়ার জন্য মসজিদ অপরিহার্য নয়। অযোধ্যা মামলার শুনানির সময়েও এই বিষয়টি উত্থাপিত হয়। সেই কারণেই বিষয়টিকে পুনর্বিবেচনার প্রসঙ্গ উত্থাপিত হয়। কিন্তু সুপ্রিম কোর্ট তা খারিজ করে দেয়। তার পরই আজ মামলার শুনানি শুরু হয় সুপ্রিম কোর্টে।

আট বছর আগে, ২০১০ সালের ৩০ সেপ্টেম্বর এলাহাবাদ হাই কোর্টের রায় অনুসারে, অযোধ্যার বিতর্কিত জমির দু’ভাগ হিন্দুদের নির্মোহী আখড়া ও হিন্দু মহাসভা এবং একভাগ মুসলিম সংগঠন সুন্নি ওয়াকফ বোর্ডের মধ্যে ভাগ করে দেওয়ার কথা বলা হয়। এর মধ্যে মাঝের যে অংশে বর্তমানে রামলালার মূর্তি রয়েছে সেই অংশ হিন্দু মহাসভা, দ্বিতীয় অংশ যেখানে সীতার রান্নাঘর ও রাম চবুতরা রয়েছে সেই অংশকে নির্মোহী আখড়া এবং বাকি এক তৃতীয়াংশ সুন্নি ওয়াকফ বোর্ডকে ভাগ করে দিয়েছিল এলাহাবাদ হাইকোর্ট। সেই রায়কে চ্যালেঞ্জ করে উভয়পক্ষই সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়। যার জেরে ২০১১ সালের ৯ মে সুপ্রিম কোর্ট এলাহাবাদ হাইকোর্টের রায়ের উপরে স্থগিতাদেশ জারি করে দেয়। পরবর্তীকালে ২০১৭ সালের ৫ ডিসেম্বর অযোধ্যা মামলার শুনানি শুরু হয় এবং সেটিকে জমি বিবাদ মামলা হিসেবে দেখা হবে বলেই সুপ্রিম কোর্ট জানিয়ে দেয়। যদিও তারপরেও অযোধ্যা সংক্রান্ত অন্য একটি মামলা চলার কারণে মূল মামলাটির শুনানি পিছিয়ে যায়। কিন্তু গত মাসে সুপ্রিম কোর্ট সেই মামলাটি খারিজ করে দেওয়ার পরেই মূল মামলার শুনানি শুরুর ক্ষেত্রে সব জট কেটে যায়।

The post অমীমাংসিত রাম মন্দির মামলা, পরবর্তী শুনানির দিন ঠিক হবে জানুয়ারিতে appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement