shono
Advertisement

মরুভূমির বালি ঢেকেছে বরফের পুরু চাদরে, আজব কাণ্ড সাহারায়

এ যেন সাহারায় শিহরণ! The post মরুভূমির বালি ঢেকেছে বরফের পুরু চাদরে, আজব কাণ্ড সাহারায় appeared first on Sangbad Pratidin.
Posted: 12:19 PM Jan 10, 2018Updated: 01:49 PM Jul 13, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এ যেন সাহারায় শিহরণ! আফ্রিকার সাহারা মরুভূমি ঢেকে গিয়েছে পুরু বরফের চাদরে। দুনিয়ার অন্যতম উষ্ণ অঞ্চলে এমন আজব কাণ্ড শিহরণই জাগায় বটে। উত্তর আলজেরিয়া এখন এই ঘটনার জন্যই বিশ্ব সংবাদের শিরোনামে। উচ্ছ্বাসে ভাসছেন স্থানীয়রাও। বরফে স্কিয়িংয়ের মজা নিতে পর্যটকদের সঙ্গে হাজির তাঁরাও।

Advertisement

তাপপাত্রার পারদ ছুঁয়েছে ১ ডিগ্রি সেলসিয়াসে। উত্তর আলজেরিয়ার এইন-সেফ্রা শহর লাগোয়া সাহারা মরুভূমি দেখলে এখন উত্তর মেরুর কথা মনে পড়বে। মরুভূমির বালি ঢেকেছে বরফের চাদরে। যেদিকে চোখ যায়, তুষারশুভ্র দৃশ্য। উঁচু বালির ঢিবিগুলিতে পর্যটন সংস্থাগুলি স্কিয়িংয়ের বন্দোবস্তও করে ফেলেছে। রবিবার সেখানে ছিল মেলা ভিড়।

তবে এই বরফের আস্তরণের আয়ু কতদিন? মাথা চুলকোচ্ছেন বিশ্ব আবহাওয়াবিদরা। যে অঞ্চলের গড় তাপমাত্রা থাকে ৩৫ ডিগ্রি সেখানে নতুন বছরে এমন দৃশ্য কল্পনাও করতে পারছেন না তাঁরা। এমনকী স্থানীয়রাও অতীতে এমন ঘটনা হয়েছে কি না মনে করতে পারছেন না। তবে জানা গিয়েছে, ৩৭ বছর আগে একবার এমনটা হয়েছিল। সেবার তো নাকি বরফ পড়েছিল। পরিবেশবিদরা জানাচ্ছেন, অ্যাটলাস পর্বতমালার নিকটবর্তী এই অঞ্চলে এমনটা অস্বাভাবিক কিছু নয়। তবুও বালির বরফের চাদর বিশ্বাস করতে পারছেন না অনেকে।

ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়ায় পর্যটকরা সেই বরফের ছবি পোস্ট করছেন। রীতিমতো ভাইরাল হয়ে গিয়েছে সেগুলি। এখন তুষারের মৌতাতে মজে এইন-সেফ্রাবাসী।

The post মরুভূমির বালি ঢেকেছে বরফের পুরু চাদরে, আজব কাণ্ড সাহারায় appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার