shono
Advertisement

বন্যার পর কেরলে থাবা ‘ব়্যাট ফিভার’-এর, জারি হাই অ্যালার্ট

ইতিমধ্যেই এই রোগে আক্রান্ত হয়ে রাজ্যে ১৯ জনের মৃত্যু হয়েছে। The post বন্যার পর কেরলে থাবা ‘ব়্যাট ফিভার’-এর, জারি হাই অ্যালার্ট appeared first on Sangbad Pratidin.
Posted: 02:22 PM Sep 04, 2018Updated: 02:22 PM Sep 04, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বন্যা পরিস্থিতি থেকে ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছে কেরল। কিন্তু এরই মধ্যে নতুন করে আতঙ্ক দেখা দিয়েছে রাজ্যে। ইতিমধ্যেই এই রোগে আক্রান্ত হয়ে ১৯ জনের মৃত্যু হয়েছে।

Advertisement

সোমবার পর্যন্ত পাওয়া খবর অনুসারে ১২৩ জন ব়্যাট ফিভার বা লেপ্টোসফিরোসিসে আক্রান্ত হওয়ার আশঙ্কা রয়েছে। তার মধ্যে ৭১ জনের দেহে ইতিমধ্যেই এই রোগের ব্যাকটেরিয়া পাওয়া গিয়েছে। কোঝিকোড়ে রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী কেকে শৈলজা সাধারণ মানুষকে এনিয়ে আতঙ্ক না ছড়ানোর অনুরোধ জানিয়েছেন। তবে এই রোগের জন্য রাজ্যের সর্বত্র তিন সপ্তাহ পর্যন্ত হাই অ্যালার্ট জারি করা হয়েছে। এনিয়ে রাজ্যের সমস্ত সরকারি হাসপাতালকেও সতর্ক করা হয়েছে। রোগের কোনও লক্ষণ দেখলেই চিকিৎসা শুরুর নির্দেশ দেওয়া হয়েছে চিকিৎসকদের।

রাজনৈতিক বিতর্ক এড়িয়ে রাফালে ওড়ানোর কৌশল রপ্ত করল বায়ুসেনা ]

মৃত ১৯ জনের মধ্যে সাতজন লেপ্টোসফিরোসিসে আক্রান্ত হয়েছেন বলে খবর। বাকি ১২ জন এই রোগেই মারা গিয়েছেন কিনা, তা নিয়ে এখনও ধন্দ্ব কাটেনি। ১ আগস্ট থেকে ৩ সেপ্টেম্বর পর্যন্ত কোঝিকোড়ে লেপ্টোসফিরোসিসে আক্রান্তের সংখ্যা ২০৯ বলে সন্দেহ। তাঁদের মধ্যে ১০২ জনের দেহে এই রোগের ব্যাকটেরিয়ার সন্ধান পাওয়া গিয়েছে। সরকারের পক্ষ থেকে পঞ্চায়েতের ২০টি বাড়িতে জলের উৎসের খবর নেওয়ার জন্য টিম পাঠানো হয়েছে। ব়্যাট ফিভারের পর রাজ্যে ডেঙ্গু হওয়ার আশঙ্কাও রয়েছে বলে স্বাস্থ্য দপ্তরের তরফে জানানো হয়েছে।

শতাব্দীর সবচেয়ে ভয়াবহ বন্যায় বিপর্যস্ত কেরল। কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন ২১০০ কোটি টাকা কেন্দ্রীয় সাহায্যের আরজি জানিয়েছিলেন। কিন্তু, বানভাসি রাজ্যের জন্য মোট ৬০০ কোটির আর্থিক সাহায্য ঘোষণা করে কেন্দ্র। কেন্দ্রের সাহায্যের পরিমাণ শুনে ভ্রু কুঁচকেছেন অনেকেই। এত বড় বন্যার সাহায্য মাত্র ৬০০ কোটি কেন? প্রশ্ন তুলছিল বিরোধীরা। অনেকে অভিযোগ করেছিলেন, অ-বিজেপি রাজ্য বলে কেরলকে সাহায্য করতে চাইছেন না মোদি। দ্বিচারিতার অভিযোগ তুলে রীতিমতো সরবও হয়েছিল বিরোধীদের একাংশ। এই পরিস্থিতি মোদির এই ঘোষণা সমালোচকদের যোগ্য জবাব দেবে, এমনটাই দাবি বিজেপি শিবিরের।

মঙ্গলবারও রেকর্ড মূল্যবৃদ্ধি পেট্রল-ডিজেলের, মধ্যবিত্তের পকেটে টান ]

The post বন্যার পর কেরলে থাবা ‘ব়্যাট ফিভার’-এর, জারি হাই অ্যালার্ট appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement