মহিলা ক্রিকেটারদের জন্য বড় সিদ্ধান্ত বোর্ডের, কী প্রতিক্রিয়া রিল লাইফের ঝুলন, মিতালিদের?

09:06 PM Oct 27, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ক্রিকেট মাঠে নারীদের অগ্রগতির লক্ষ্যে যুগান্তকারী পদক্ষেপ নিয়েছে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (BCCI)। এবার থেকে পুরুষ এবং মহিলা ক্রিকেটাররা একই ম্যাচ ফি পাবেন। বৃহস্পতিবার এই খবর জানিয়েছেন বোর্ড সচিব জয় শাহ (Jay Shah)। এই সিদ্ধান্তে মহিলা ক্রিকেট মহল তো বটেই, আপ্লুত নানা ক্ষেত্রের কৃতীরা। প্রাক্তন ক্রিকেট অধিনায়ক ঝুলন গোস্বামী থেকে শুরু করে উঠতি ক্রিকেটাররা বোর্ড সচিব জয় শাহকে ধন্যবাদ জানিয়েছেন। এবার তাঁদের সেই আনন্দে শামিল হলেন রিল লাইফের ‘ক্রিকেটার’রাও। দুই বিশিষ্ট মহিলা ক্রিকেটারের বায়োপিকে অভিনয় করা বলিউড অভিনেত্রী অনুষ্কা শর্মা (Anushka Sharma) ও তাপসী পান্নু (Tapsee Pannu) নিজেদের আবেগের কথা জানালেন। তাপসী পান্নু টুইট করে ধন্যবাদ জানিয়েছেন জয় শাহকে। একটি সংবাদমাধ্যমের খবরের লিংক শেয়ার করেছেন অনুষ্কা।

Advertisement

পরিচালক সৃজিত মুখোপাধ্যায়ের (Srijit Mukherjee) সিনেমা ‘সাবাশ মিতু’র মূল চরিত্রাভিনেত্রী ছিলেন ‘পিংক’খ্যাত তাপসী পান্নু। ছবিটি ভারতীয় মহিলা ক্রিকেট দলের প্রাক্তন ক্যাপটেন মিতালি রাজের বায়োপিক। ফলে ক্রিকেটের সঙ্গে তাপসীর একটা সম্পর্ক তৈরি হয়েছে। এদিন তাই মহিলা ক্রিকেটারদের নিয়ে বিসিসিআইয়ের (BCCI) এত বড় ইতিবাচক সিদ্ধান্তে আবেগপ্রবণ হয়ে পড়েন অনস্ক্রিন মিতালি তথা মিতু। তাঁর টুইট, “সমান কাজের জন্য সমান পারিশ্রমিক। সমানাধিকারকে প্রতিষ্ঠা করতে এ এক বড় পদক্ষেপ। বিসিসিআইকে ধন্যবাদ।” এতদিন মহিলা ক্রিকেটাররা ওয়ান ডে এবং টি-২০ ক্রিকেটের জন্য ১ লক্ষ টাকা করে পেতেন, টেস্ট ক্রিকেট খেললে প্রাপ্তি হত ৪ লক্ষ টাকা। ওদিকে চুক্তি অনুযায়ী, টেস্ট ম্যাচ খেলার জন্য পুরুষ ক্রিকেটাররা পান ১৫ লক্ষ টাকা করে। ওয়ানডে ক্রিকেটে ম্যাচ ফি ৬ লক্ষ। আর টি-২০ ক্রিকেটে ম্যাচ পিছু তাঁরা পান ৩ লক্ষ টাকা করে। এবার মহিলারাও সমবেতন পাবেন। রিল লাইফ মিতুর আগেই অবশ্য রিয়াল লাইফের মিতালি রাজ নিজের প্রতিক্রিয়া দিয়েছিলেন। টুইটে লেখেন, ”ভারতের মহিলা ক্রিকেটের জন্য ঐতিহাসিক সিদ্ধান্ত। পুরুষ ও মহিলাদের ম্যাচ ফি এক, আগামী বছর পূর্ণাঙ্গ আইপিএল হবে, ভারতের মহিলা ক্রিকেটে নতুন এক যুগের সূচনা হতে চলেছে। এমন একটা সিদ্ধান্তের জন্য ধন্যবাদ জয় শাহ এবং বিসিসিআই-কে। সত্যিই খুশি আজ।”

[আরও পড়ুন: ‘দিওয়ালির বড় উপহার’, পুরুষ ক্রিকেটারদের সমবেতন মহিলাদেরও দেওয়ার সিদ্ধান্তকে স্বাগত ঝুলনের]

ভারতীয় মহিলা ক্রিকেটের সদ্যপ্রাক্তন অধিনায়ক ঝুলন গোস্বামীর (Jhulan Goswami) বায়োপিক তৈরি হচ্ছে বলিউডে। ছবির নাম ‘চাকদা এক্সপ্রেস’। নামভূমিকায় অভিনয় করছেন অনুষ্কা শর্মা, যিনি নিজে জনপ্রিয় ক্রিকেটার বিরাট কোহলির স্ত্রী। ফলে ক্রিকেটের সঙ্গে তাঁর সম্পর্ক ব্যক্তিগত। এবার সেটাই তিনি ফুটিয়ে তুলবেন রুপোলি পর্দায়। ছবির শুটিং এই মুহূর্তে চলছে কলকাতায়। সেখান থেকেই সুখবর শুনে আপ্লুত অনুষ্কা। একটি সংবাদমাধ্যমের খবর শেয়ার করেছেন নিজের ইনস্টাগ্রাম স্টোরিতে। সঙ্গে তিনটি হাততালির ইমোজি। এতেই স্পষ্ট তিনি কতটা খুশি।

আর এই খবরে নিজের সংগ্রামের কথা মনে পড়েছে রিয়াল লাইফের ঝুলন গোস্বামীর। তিনি বলেন, ”আমি আর মিতালি যখন শুরু করেছিলাম তখন ছবিটা এরকম ছিল না। আমি আর মিতালি চেয়েছিলাম মহিলাদের ক্রিকেটকে একটা প্ল্যাটফর্মে পৌঁছে দিতে। সেটাই হল। আজকের এই সিদ্ধান্ত এককথায় বিশাল। যুগান্তকারী সিদ্ধান্ত বলাই যায়।” প্রসঙ্গত, মহিলা ক্রিকেটারদের পুরুষদের সমবেতন দেওয়ার ক্ষেত্রে দ্বিতীয় দেশ হিসেবে ভারতই এমন সিদ্ধান্ত নিল। এর আগে নিউজিল্যান্ড (New Zealand) এই যুগান্তকারী পদক্ষেপ নিয়েছিল।

Advertisement