Advertisement

করোনা আবহে একদিনের জন্যই খুলবে বেলুড় মঠ, জানেন কবে?

08:25 PM Jul 14, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত ২২ এপ্রিল থেকে বন্ধ থাকার পর অবশেষে ভক্তদের জন্য খুলতে চলেছে বেলুড় মঠ (Belur Math)। তবে প্রতিদিন নয়, করোনা আবহে (Corona Pandemic) আগামী ২৪ জুলাই কেবল একদিনের জন্যই খুলবে বেলুড় মঠ। থাকবে ভক্তদের প্রবেশাধিকারও। গুরুপূর্ণিমা উপলক্ষেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে মানতে হবে কোভিড সংক্রান্ত সমস্ত বিধিনিষেধ। এমনটাই জানিয়েছে বেলুড় মঠ কর্তৃপক্ষ।

Advertisement

বেলুড় মঠ মন্দির কর্তৃপক্ষ তাঁদের ফেসবুক পেজে জানিয়েছে, আগামী গুরুপূর্ণিমার দিন সমস্ত ভক্ত এবং দর্শনার্থীদের জন্য মঠের দরজা খুলে দেওয়া হবে। কোভিডবিধি মেনে মঠে ঢুকতে পারবেন ভক্তরা। সকাল সাড়ে ৭টা থেকে বেলা ১১টা পর্যন্ত এবং বিকেলে ৪টে থেকে সাড়ে ৫টা পর্যন্ত খোলা থাকবে মঠের দরজা। তবে মঠের মহারাজদের সঙ্গে সাক্ষাৎ করা যাবে না। তাঁরা ভিডিও বার্তায় ভক্ত ও দর্শনার্থীদের জন্য আশীর্বাদ করবেন। এছাড়া ওই দিন মঠে বৈদিক মন্ত্র, স্তোত্র পাঠ, শ্রীশ্রী মা ও অন্যান্য স্বামীজীদের বক্তব্য পাঠ-সহ ধর্মীয় অনুষ্ঠান ভারচুয়ালি শোনানোর ব্যবস্থা থাকবে। এই অনুষ্ঠান বেলুড় মঠের ইউটিউব চ্যানেলে সরাসরি সম্প্রচারও করা হবে। এছাড়া ওই দিন মঠে আগত ভক্তদের কোভিড সংক্রান্ত যাবতীয় বিধিনিষেধ মানতেই হবে।

[আরও পড়ুন: পুরীর রথযাত্রা সম্পর্কে এসব তথ্য আগে জানা ছিল?]

চলতি বছর ১০ ফেব্রুয়ারি সব রকম করোনা বিধি মেনেই ফের খুলেছিল বেলুড় মঠ। ভক্ত এবং দর্শনার্থীরা সব মন্দিরে প্রবেশাধিকার পেলেও মন্দিরে বসা, মঠ চত্বরে সময় কাটানো, আরতি দর্শন, ভোগ খাওয়া ইত্যাদি বন্ধ রাখা হয়েছিল। পাশাপাশি, মাস্ক, স্যানিটাইজার ব্যবহার বাধ্যতামূলক করে নির্দিষ্ট সময়ে ভক্তদের প্রবেশ করতে দেওয়া হচ্ছিল। কিন্তু করোনার দ্বিতীয় ঢেউ আছড়ে পড়ার পরে অছি পরিষদের বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়, আগামী ২২ শে এপ্রিল থেকে মঠ অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে রাখা হবে। তাই দীর্ঘদিন বন্ধ থাকার পরে একদিনের জন্য মঠ খোলার সিদ্ধান্তের খবর পেয়েই খুশি বেলুড় মঠের ভক্ত ও দর্শনার্থীরা।

[আরও পড়ুন: শর্তসাপেক্ষে ভক্তদের জন্য খুলছে কেরলের শবরীমালা মন্দির]

Advertisement
Next