shono
Advertisement

দোলের দিনই চন্দ্রগ্রহণ, বিরল মাহেন্দ্রক্ষণে এই কাজগুলো করলেই জীবনে আসবে সুখসমৃদ্ধি

জেনে নিন কোন কাজটা এদিন করবেন না।
Posted: 02:05 PM Mar 23, 2024Updated: 05:17 PM Mar 23, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সোমবার দোলের দিন বছরের প্রথম চন্দ্রগ্রহণ। জ্যোতিষ মতে, গত একশো বছরে এই প্রথম দোলের সময় চন্দ্রগ্রহণ হতে চলেছে। যদিও এবারের গ্রহণ ভারত থেকে দৃশ্যমান হবে না। তবু এইদিন এই কাজগুলি করলে পাবেন সুফল।

Advertisement

কেন ভারত থেকে দেখা যাবে না চন্দ্রগ্রহণ (Lunar Eclipse)? আসলে ভারতীয় সময় অনুসারে সকাল ১০টা ২৪ মিনিট থেকে শুরু হবে গ্রহণ। তা সর্বোচ্চ অবস্থায় পৌঁছবে ১২টা ৪৩ মিনিটে। গ্রহণ শেষ হবে ৩টে বেজে ১ মিনিটে। অর্থাৎ ভারতে দিনের বেলাতেই গ্রহণ শুরু ও শেষ হবে। তাই এবারের গ্রহণ এদেশ থেকে দৃশ্যমান হবে না। এবারের চন্দ্রগ্রহণ পেনামব্রাল গ্রহণ। এই গ্রহণ খালি চোখে সাধারণত দেখা যায় না। তবে দূরবিনে দেখলে বোঝা যায় চাঁদের মধ্যে ছায়াচ্ছন্ন অংশটিকে। এই ধরনের গ্রহণ আংশিক পা পূর্ণ গ্রহণের মতো দৃষ্টিসুখ দেয় না। তবুও এদিনের গ্রহণ দেখতে মুখিয়ে থাকবেন সারা পৃথিবীর মানুষ। কিন্তু যেহেতু ভারত থেকে দেখা যাবে না, তাই এদেশের মহাকাশপ্রেমীরা বঞ্চিতই হবেন। তবে এদিন এই কাজগুলো করলে জীবনে নেমে আসবে সুখসমৃদ্ধি। সেই সঙ্গে জেনে নিন কোন কাজ করবেন না।

[আরও পড়ুন: জঙ্গি দমনে বিরাট সাফল্য, অসম থেকে ধৃত ভারতের আইসিস প্রধান]

এবার গ্রহণের দিনে ওম সোম সোমায় নমঃ মন্ত্রটি জপ করুন। তাছাড়া চন্দ্র দেবতার পুজো করে দুধ নিবেদন করলে চন্দ্রদেবের আশীর্বাদে আপনার জীবনে বস্তুগত সুখের আগমন ঘটবে।

তাছাড়া দোলের দিন চন্দ্রগ্রহণ পড়ায় সাদা জিনিস দান করতে পারেন। অর্থাৎ, দুধ, দই অথবা চাল। বলা হয়, এই দানের সুফল হিসেবে জীবনে সুখ আসে। দান করতে পারেন সাদা কাপড়ও। জীবনে ইতিবাচক ফল পাবেন।

[আরও পড়ুন: ৭ দিনের ইডি হেফাজতে কেজরিওয়াল, আরও চাপে দিল্লির মুখ্যমন্ত্রী]

তবে একই সঙ্গে মাথায় রাখুন গ্রহণ চলাকালীন মন্দিরে পুজো দেবে না। বরং মনে মনে ঈশ্বরের আরাধনা চলতে পারে। আসলে এমন একটি বিশ্বাস রয়েছে, সূর্য বা চন্দ্রগ্রহণের সময় মন্দিরে পুজো দিলে তার ফল অশুভ হয়। তাই ওই সময়টা পুজো দেওয়ার বিষয়টা এড়িয়ে চলাই ভালো।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement