shono
Advertisement

‘জনপ্রতিনিধিদের স্বচ্ছ হতে হয়’, রাহুলের শাস্তি বহাল রাখার নেপথ্যে যুক্তি আদালতের

সুপ্রিম কোর্টে যাওয়ার প্রস্তুতি নিচ্ছে কংগ্রেস।
Posted: 03:43 PM Jul 07, 2023Updated: 03:48 PM Jul 07, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাজনীতিতে স্বচ্ছতা প্রয়োজন। রাজনীতিবিদদের স্বচ্ছ চরিত্রের হওয়া উচিত। রাহুল গান্ধীর সাজা মকুবের আরজি খারিজ করার নেপথ্যে এই যুক্তিই দিয়েছে গুজরাট হাই কোর্ট (Gujarat High Court)। শুধু তাই নয়, আদালত বলছে, রাহুলের শাস্তি যথাযোগ্য এবং উপযুক্ত।

Advertisement

‘মোদি পদবি’ মামলায় গত ২৩ মার্চ রাহুল গান্ধীকে (Rahul Gandhi) দোষী সাব্যস্ত করে সুরাটের ম্যাজিস্ট্রেট আদালত। ওই রায়ের বিরুদ্ধে রাহুল প্রথম সেশনস কোর্টের দ্বারস্থ হন। সেখানেও ধাক্কা খান কংগ্রেস নেতা। পালটা হাই কোর্টের দ্বারস্থ হন তিনি। সেখানেও তাঁকে ধাক্কা খেতে হয়। এরপর রাহুল দ্বারস্থ হন গুজরাট হাই কোর্টের। কংগ্রেস নেতার আইনজীবীরা যুক্তি দেন, লঘু পাপে গুরু দণ্ড দেওয়া হয়েছে রাহুলকে।

[আরও পড়ুন: ৩২ হাজার শিক্ষকের চাকরি বাতিলের মামলায় ‘সুপ্রিম’ স্থগিতাদেশ, ডিভিশন বেঞ্চে চলবে মামলা]

কিন্তু সেই যুক্তি খারিজ করে দিয়ে আদালত এদিন জানাল,”রাজনীতিতে শুদ্ধতা সময়ের প্রয়োজন। একজন জনপ্রতিনিধির স্বচ্ছ চরিত্রের হওয়া উচিত।” আদালত উল্লেখ করে রাহুল গান্ধীর বিরুদ্ধে অন্তত ১০টা অপরাধমূলক মামলা রয়েছে। আদালতের পর্যবেক্ষণ,”এক্ষেত্রে মামলাকারীকে নির্দোষ ঘোষণার দাবি জানানো হয়েছে। সেটা খারিজ করলেও মামলাকারীর প্রতি অন্যায় করা হবে না।” আদালতের সাফ কথা, রাহুলকে দেওয়া শাস্তি একেবারে যথাযথ এবং উপযুক্ত।’

[আরও পড়ুন: ছত্তিশগড়ে প্রধানমন্ত্রীর সভায় যোগ দেওয়ার পথে ভয়াবহ দুর্ঘটনা, মৃত তিন, আশঙ্কাজনক ৬]

যদিও গুজরাট হাই কোর্টের এই নির্দেশ মানতে নারাজ কংগ্রেস। দলের তরফে সুপ্রিম কোর্টে আবেদনের প্রস্তুতি নেওয়া হছে। কংগ্রেসের (Congress) প্রায় সবস্তরের নেতা বলছেন, রাহুলের প্রতি অন্যায় হচ্ছে। আদালতের রায়ে সংশয়ও প্রকাশ করেছেন কংগ্রেসের বহু নেতা। বিজেপি আবার সুযোগ বুঝে খোঁচা মারতে ছাড়েনি। রবিশংকর প্রসাদ কংগ্রেসকে বিঁধে বলছেন,”রাহুল গান্ধীকে ভালভাবে শিক্ষা দিতে পারেন না আপনারা? আরেকটু সামলে কথাবার্তা বলা শিখলেই তো আদালতে বারবার ধাক্কা খেতে হত না।” কংগ্রেস অবশ্য পুরোপুরি আশাবাদী, শীর্ষ আদালতে রাহুল স্বস্তি পাবেনই।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement