shono
Advertisement

আইএসের কবল থেকে মুক্তি, ভারতে ফিরলেন ফাদার টম

ইয়েমেন থেকে এই যাজককে অপহরণ করেছিল আইএস জঙ্গিরা। The post আইএসের কবল থেকে মুক্তি, ভারতে ফিরলেন ফাদার টম appeared first on Sangbad Pratidin.
Posted: 09:41 AM Sep 28, 2017Updated: 04:14 AM Sep 28, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:  চলতি মাসের গোড়ায় আইএসের ডেরা থেকে উদ্ধার করা হয়েছিল তাঁকে। মহাষ্টমীর সকালে দিল্লিতে পৌঁছলেন যাজক টম উজুননালিল। দেশে ফিরে ইশ্বরকে ধন্যবাদ জানিয়েছেন তিনি। দিল্লি বিমানবন্দরে  টম  বলেন, তিনি অত্যন্ত খুশি। যাঁরা  তাঁকে উদ্ধার করতে সচেষ্ট হয়েছিলেন, তাঁদের কাছে তিনি কৃতজ্ঞ। এদিন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দেখা করার কথা এই ধর্মযাজকের।

Advertisement

[ফের ‘সার্জিক্যাল স্ট্রাইক’, নাগা জঙ্গিদের ঘাঁটি গুঁড়িয়ে দিল ভারত]

দক্ষিণ ইয়েমেনের এডেন শহরে একটি বৃদ্ধাশ্রম চালায় মাদার টেরিজার মিশনারিজ অফ চ্যারিটি। সেই বৃদ্ধাশ্রমের দায়িত্বে ছিলেন যাজক টম উজুননালিল। গত বছরের মার্চে বৃদ্ধাশ্রমটিতে হামলা চালায় আইএস জঙ্গিরা। জঙ্গি হামলায় মারা যান  কমপক্ষে ১৫ জম আবাসিক। অপহরণ করা হয় যাজক টম উজুননালিলকে। প্রায় এক বছর ইয়েমেনে আইএসের ডেরায় বন্দি ছিলেন তিনি। চলতি মাসের গোড়ায় ফাদার টম উজহুননালিলকে  উদ্ধার করা হয়। বন্দিদশা থেক মুক্তি পাওয়ার ভাটিক্যানে ছিলেন তিনি। গত ১২ সেপ্টেম্বর সেখান থেকে এক ভিডিও বার্তায় যাজক টম উজুননালিল জানিয়েছিলেন, ‘আমি মানসিকভাবে খুশি ও শক্তই আছি। তবে শারীরিক দুর্বলতা কাটিয়ে উঠতে হবে। ডায়াবেটিস ছাড়া আরও কোন গুরুতর অসুখ নেই।’

[রোহিঙ্গাদের ফেরত পাঠানোর প্রক্রিয়া শুরু করল কেন্দ্র]

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও ছড়িয়ে পড়েছিল। সেই ভিডিও-তে আইএসের ডেরা থেকে তাঁকে উদ্ধারের জন্য ভাটিক্যানের পোপ ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কাছে আবেদন করেছিলেন যাজক টম উজুননালিল। এমনকী, ভারতীয় যাজক হওয়ার কারণেই তাঁকে উদ্ধারের বিষয়টি তেমন গুরুত্ব দেওয়া হচ্ছে না বলেও আক্ষেপ করেছিলেন তিনি। বস্তুত, ইয়েমেনে ভারতীয় দূতাবাস না থাকায় যাজক টম উজুননালিলকে উদ্ধার করতে প্রথমে কিছুটা সমস্যা পড়েছিল বিদেশমন্ত্রক। পরে সৌদি আরব ও ইয়েমেনের সঙ্গে যোগাযোগ করে ভারতীয় ফাদারকে  উদ্ধার করা হয়।

 

 

The post আইএসের কবল থেকে মুক্তি, ভারতে ফিরলেন ফাদার টম appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement