shono
Advertisement

ভাইরাস খেয়েই পেট ভরায়! এই প্রথম আশ্চর্য জীবের সন্ধান পেয়ে তাজ্জব বিজ্ঞানীরা

ভাইরাসের মোকাবিলায় 'ব্রহ্মাস্ত্র' হয়ে উঠবে এই জীবরা?
Posted: 08:21 PM Jan 03, 2023Updated: 08:21 PM Jan 03, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভাইরাস (Virus)। শব্দটা শুনলেই যেন আতঙ্ক জাগে। বিশেষত অতিমারীর (Pandemic) কবলে পড়ার পর অদৃশ্য এই শত্রু কীভাবে গোটা পৃথিবীকে ঘরবন্দি করে দিতে পারে বিলক্ষণ জানা হয়ে গিয়েছে সভ্যতার। কিন্তু ভাবতে পারেন এমন ‘দুর্ধর্ষ দুশমন’কে রীতিমতো জলখাবার করে ফেলতে পারে এমন জীবও এই পৃথিবীতেই বর্তমান? সম্প্রতি সন্ধান মিলেছে এমনই আণবিক জীবের। আমেরিকার নেবারস্কা-লিঙ্কন বিশ্ববিদ্যালয়ের গবেষকরা খুঁজে পেয়েছেন তাদের।

Advertisement

বলাই বাহুল্য, এমন কোনও জীবের সন্ধান এই প্রথম মিলল। এরা হালতেরিয়া জাতীয় জীবেরই এক প্রজাতি। হালতেরিয়া হল আণুবীক্ষণিক সিলিয়া জাতীয় জীব যাদের দৌলতে গোটা বিশ্ব পরিষ্কার জল পায়। গবেষকদের দাবি, এই জীবরাই নাকি অনায়াসেই খেয়ে ফেলতে পারে সংক্রামক ক্লোরোভাইরাসকে। এমনকী এও দেখা গিয়েছে, আর কিছু না খেয়ে স্রেফ ভাইরাস খেয়েই এদের শারীরিক বৃদ্ধি ও বংশবিস্তারের ক্ষমতা সবই যথাযথ থাকতে পারে।

[আরও পড়ুন: জাতীয় সংগীত অবমাননা মামলা: মমতাকে প্যাঁচে ফেলতে নয়া কৌশল মহারাষ্ট্রের বিজেপি সরকারের]

‘ন্যাশনাল অ্যাকাডেমি অফ সায়েন্সেস’ জার্নালে প্রকাশিত হয়েছে এই সংক্রান্ত গবেষণাপত্র। গবেষকরা জানিয়েছেন, খাদ্যশৃঙ্খলে শীর্ষ ঘাতক হিসেবে ভাইরাসকেই রাখা হয়। কিন্তু অন্য ঘাতকদের মতো এহেন ভয়াবহ জীবকেও লাঞ্চ বা ডিনার করে ফেলার ক্ষমতা রাখে এই জীবরা। যা সত্যিই বিস্ময়কর।

ওই গবেষণাপত্রের অন্যতম লেখক ডেলং জানাচ্ছেন, একটি পুকুরে গবেষণা চালিয়েছিলেন তাঁরা। সেখানে অন্য আদ্যপ্রাণীদের সঙ্গে ক্লোরোভাইরাসও রাখা হয়েছিল। কিন্তু দু’দিনের মধ্যেই তাদের সংখ্যা হু হু করে কমে যায়। দেখা যায়, খাবার না পেয়ে হালতেরিয়া ওই ভাইরাসদেরই গলাঃধকরণ করেছে। এই আবিষ্কার ঘিরে স্বভাবতই উচ্ছ্বসিত বিজ্ঞানীরা। আপাতত তাঁরা চাইছেন ওই জীবদের নিয়ে আরও পরীক্ষা চালিয়ে যেতে। সেদিন বেগতিক দেখেই তারা ভাইরাসদের পেটে পুরেছিল, নাকি এটা তাদের স্বাভাবিক প্রবৃত্তি খতিয়ে দেখা হচ্ছে সেটাও।

[আরও পড়ুন: যৌন হেনস্তার শিকারও হয়েছিলেন? দিল্লিতে মৃত তরুণীর ময়নাতদন্তের রিপোর্ট প্রকাশ্যে]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement