shono
Advertisement

অস্ত্র-সহ রুশ সেনা আত্মসমর্পণ করলেই মিলবে মোটা অঙ্কের পুরস্কার! ঘোষণা ইউক্রেনের

ইউক্রেন পার্লামেন্টে আনা হল আইন।
Posted: 09:00 PM Apr 07, 2022Updated: 09:23 PM Apr 07, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার পুতিনের সেনাকে অভিনব প্রস্তাব দিল জেলেনস্কি সরকার। কোনও রুশ সেনা যুদ্ধের অস্ত্র তথা সরঞ্জাম-সহ আত্মসমর্পণ করলেই তাঁকে পুরস্কৃত করবে ইউক্রেন (Ukraine)। চলতি মাসেই এমন আইন পাশ হয়েছে ইউক্রেন পার্লামেন্ট রাডায় (The Verkhovna Rada of Ukraine)। এই মর্মে রাডার ওয়েবসাইটেও জানানো হয়েছে। সেখানে বলা হয়েছে, রুশ (Russia) অস্ত্র ইউক্রেনের হাতে তুলে দিলেই মিলবে মোটা অঙ্কের পুরস্কার। 

Advertisement

ইউক্রেন পার্লামেন্টের মুখপাত্র ওলেকস্যান্ডার কোরনিয়েনকো (Oleksandr Kornienko) জানিয়েছেন, একটি হেলিকপ্টার ফেরত দিলে ৫০০ হাজার ডলার পুরস্কৃত করা হবে, একটি ট্যাঙ্কের জন্য দেওয়া হবে ১০০ হাজার ডলার। যদিও কেউ রুশ বিমান-সহ আত্মসমর্পণ করেন তবে তাঁকে মিলিয়নের অঙ্কে পুরস্কার দেওয়া হবে।

[আরও পড়ুন: একসঙ্গে ঘুম নয়, চুমু-আলিঙ্গনও বাদ! করোনা রুখতে কড়া নির্দেশ জারি সাংহাইয়ে]

কোরনিয়েনকোর মন্তব্য, “কোনও রুশ সেনা যদি নিজের আর্থিক অবস্থার উন্নতি চায়, তার মধ্যে খারাপ কিছু দেখছি না আমরা।” হেলিকপ্টার, ট্যাঙ্ক, বিমানের পাশাপাশি, সেনার ট্রাক, এমনকী যুদ্ধে সাহায্যের জন্য ব্যবহৃত পুতিনের সেনার জাহাজ-সহ আত্মসমর্পণ করলেও বড় অঙ্কের পুরস্কার রয়েছে ইউক্রেন সরকারের তরফে। ইউক্রেন পার্লামেন্টের তরফে আরও জানানো হয়েছে, কোনও রুশ সেনা যদি ইউক্রেনেই নিরাপদ বোধ করেন তবে তাঁকে এদেশে বসবাসের জন্য প্রয়োজনীয় নথি দেওয়া হবে। এখন দেখার জেলেনস্কি সরকারের এই টোপে আদৌ সাড়া দেয় কিনা রুশ সেনা।

[আরও পড়ুন: ‘ভারতকেও ধ্বংস করবে পশ্চিমি দুনিয়া’, দাবি রুশপন্থী ডোনেৎস্ক প্রতিনিধির]

উল্লেখ্য, এক মাসেরও বেশি সময় ধরে চলা রুশ হামলার মুখে ফের কিয়েভের আশপাশের ৩০টি শহর ও গ্রামের দখল নিতে পেরেছে ইউক্রেনের (Ukraine) ফৌজ। তারপরই হানাদার বাহিনীর হাত থেকে উদ্ধার হওয়া এলাকাগুলির ভয়াবহ ছবি জনসমক্ষে উঠে আসছে। রবিবারই ইউক্রেনের বুচা শহরে রুশ ফৌজের অত্যাচারের ভয়াবহতা দেখে কেঁপে ওঠে বিশ্ব। শহরটিতে পাওয়া গিয়েছে একের পর এক গণকবর, ৩০০-রও বেশি নাগরিকের মৃত্যু, মৃত মহিলাদের শরীরে পোড়া স্বস্তিক চিহ্নের দাগ, এমনকী ১০ বছরের বালিকার গোপনাঙ্গে আঘাত এবং অত্যাচারের চিহ্ণও স্পষ্ট। যা দেখে সমালোচনার ঝড় উঠেছে বিশ্বে। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে যুদ্ধাপরাধী বলে তোপ দেগেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। শুধু তাই নয়, অনেকটা নুরেমবার্গের কায়দায় পুতিনের বিচারের দাবিও জানিয়েছেন তিনি।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement