shono
Advertisement

ব্রিটেনের প্রধানমন্ত্রীর দৌড়ে নিজের নাম ঘোষণা ঋষির, শুরুতেই খেতে হল ধাক্কা

ব্রিটিশ বুকিরা বাজি ধরছেন এই ভারতীয় বংশোদ্ভূতর উপরেই।
Posted: 09:36 PM Jul 09, 2022Updated: 09:38 PM Jul 09, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বরিস জনসন (Boris Johnson) ইস্তফা দেওয়ার পর থেকেই তাঁর নাম উঠে এসেছে ব্রিটেনের প্রধানমন্ত্রিত্বের প্রধান দাবিদার হিসেবে। তালিকায় আরও কয়েকজনের নাম থাকলেও ঋষি সুনাক (Rishi Sunak) ইতিমধ্যেই নিজের নাম ঘোষণা করে দিয়েছেন বরিসের উত্তরসূরি হিসেবে।

Advertisement

প্রচার শুরুর ২৪ ঘণ্টা পেরোতে না পেরোতেই দেখা গিয়েছে, ঋষির পক্ষেও যেমন অনেকে কথা বলছেন, তাঁর সমালোচনাও হচ্ছে। আসলে একদিকে ভারতীয় বংশোদ্ভূত হওয়ার কারণে যেমন সমর্থন পাচ্ছেন তিনি। অন্যদিকে তাঁর আর্থিক নীতির জন্য সমালোচিত হচ্ছেন ব্রিটিশ রাজনীতিক। আবার পার্টিগেট কেলেঙ্কারি, যার জেরে সমালোচিত হতে হয়েছিল বরিস জনসনকে, সেই বিতর্কের আঁচ পড়েছিল ঋষির উপরেও। আবার তাঁর স্ত্রীর বিরুদ্ধে করফাঁকির অভিযোগও উঠেছে। তিনি প্রচার শুরু করতেই সেই সব ইস্যু তুলে সমালোচনাও শুরু করেছেন বহু নেটিজেন।

[আরও পড়ুন: পড়ুয়াকে তালাবন্দি করে স্কুল ছাড়লেন শিক্ষকরা, শাস্তিস্বরূপ বেতন বাড়ানো বন্ধ করল যোগী সরকার]

শুক্রবারই প্রচার শুরু করে দিয়েছেন ঋষি। এক ভিডিও বার্তায় তাঁকে বলতে শোনা গিয়েছে, ”কাউকে না কাউকে এই পরিস্থিতিতে হাল ধরতেই হবে। নিতে হবে সঠিক সিদ্ধান্ত। আমি তাই কনজার্ভেটিভ পার্টির নেতা হিসেবে এবং আপনাদের পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে আমি দাঁড়াতে চাইছি। আসুন বিশ্বাসের পুনরুদ্ধার করে অর্থনীতিকে নতুন করে গড়ে তুলে দেশকে ঐক্যবদ্ধ করা যাক।”

এদিকে ব্রিটিশ বুকিরা কিন্তু বাজি ধরছেন এই ভারতীয় বংশোদ্ভূতর উপরেই। বাজির দর তাঁর পক্ষে ৪/১। ওয়েস্টমিনস্টারে দ্বিতীয় সর্বোচ্চ ক্ষমতাধারী তিনিই। ব্রিটেনের করোনা মোকাবিলার মুখ হিসেবে গত দু’বছরে তাঁকেই দেখা গিয়েছে। ফলে অনেকেই মনে করছেন, জনসনের উত্তরসূরি হিসেবে তাঁর নির্বাচিত হওয়া স্রেফ সময়ের অপেক্ষা।

রও পড়ুন: ‘এমন দৃশ্য কখনও দেখিনি’, শ্রীলঙ্কার রাজপথে হাজার হাজার মানুষের সঙ্গে জয়সূর্যও]

উল্লেখ্য, অক্টোবরে কনজারভেটিভ পার্টির সম্মেলনে বেছে নেওয়া হবে নতুন প্রধানমন্ত্রীকে। ঋষির পাশাপাশি আলোচনায় উঠে এসেছে পাক বংশোদ্ভূত সাজিদ জাভিদের নামও। পাশাপাশি পেনি মর্ডান্ট, বেন ওয়ালেস, লিজ ট্রুসদের নামও উঠে এসেছে আলোচনায়। এখন দেখার, শেষ পর্যন্ত ব্রিটেনের মসনদে কাকে দেখা যায়।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement