shono
Advertisement

উচ্চারণে হিন্দি টান থাকায় বর্ণবৈষম্যের শিকার! বিস্ফোরক স্বীকারোক্তি ঋষি সুনাকের

কটাক্ষের মুখে পড়তে হত গোটা পরিবারকেই, জানান ব্রিটিশ প্রধানমন্ত্রী।
Posted: 07:59 PM Feb 04, 2024Updated: 07:59 PM Feb 04, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভার‍তীয় বংশোদ্ভূত হিসাবে ইতিহাস গড়েছেন ব্রিটেনের রাজনীতিতে। প্রথম কৃষ্ণাঙ্গ হিসাবে ব্রিটিশ প্রধানমন্ত্রীর পদেও বসেছেন। কিন্তু ছোটবেলায় বর্ণবৈষম্যের শিকার হয়েছিলেন সেই ঋষি সুনাকও (Rishi Sunak)। হিন্দি টানে তাঁর ইংরাজি বলা নিয়ে বারবার কটাক্ষের মুখে পড়েছিলেন।

Advertisement

একটি সাক্ষাৎকারে নিজের ছোটবেলা নিয়ে কথা বলেন ব্রিটেনের (Britain) প্রধানমন্ত্রী। জানান, প্রথমদিকে তাঁর ইংরাজি উচ্চারণে হিন্দি টান স্পষ্ট ছিল। যেহেতু সমবয়সি অন্যান্য ব্রিটিশ বাচ্চাদের তুলনায় আলাদা ছিল তাঁর উচ্চারণ, তাই পুরো বিষয়টি নিয়ে খুবই জড়সড় হয়ে থাকতেন ব্রিটেনের প্রাক্তন অর্থমন্ত্রী। ভয় পেয়ে সুনাক ও তাঁর দুই ভাইবোনকে নাটকে ভর্তি করে দিয়েছিলেন তাঁদের মা, যেন উচ্চারণের কারণে তাঁদের বর্ণবিদ্বেষের শিকার হতে না হয়।

[আরও পড়ুন: রামমন্দির উদ্বোধনে ‘পক্ষপাতদুষ্ট’ সম্প্রচার! ব্রিটিশ পার্লামেন্টেই তোপের মুখে BBC]

ওই সাক্ষাৎকারেই সুনাক সাফ জানান, এত চেষ্টা সত্ত্বেও ছোটবেলায় তাঁকে বর্ণবৈষম্যের শিকার হতে হয়েছিল। তিনি বলেন, “গোটা বিষয়টা খুবই কষ্টের। কিন্তু সেটাও আমাদের সহ্য করতে হয়েছিল। আমার ভাইবোনদের কটুক্তি করা হত। তাই আমার মা প্রতিজ্ঞা করেন, আমাদের সঠিক উচ্চারণে ইংরাজি বলা শেখাতেই হবে। তা না হলে ব্রিটিশ সমাজে মানানসই হওয়া যাবে না।” তবে সুনাকের মতে, তিনি ছোটবেলায় যেভাবে বর্ণবৈষম্যের শিকার হয়েছেন সেটা তাঁর সন্তানদের ভোগ করতে হবে না। কারণ কোনও ধরনের বর্ণবৈষম্যই বরদাস্ত করা হয় না ব্রিটেনে। উল্লেখ্য, প্রধানমন্ত্রী পদে নির্বাচিত হওয়ার আগে তাঁর কনজারভেটিভ পার্টির মধ্যেও ভারতীয় বংশোদ্ভূত পরিচয় নিয়ে নেতিবাচক হাওয়া উঠেছিল বলে সূত্রের খবর। তবে শেষ পর্যন্ত ইতিহাস গড়ে ব্রিটিশ প্রধানমন্ত্রী হয়েছেন সুনাক। 

[আরও পড়ুন: ৩৬টি হাউথি ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা, আমেরিকা ও ব্রিটেনের পাশে ৬ ‘বন্ধু’]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement