shono
Advertisement

বেলারুশে পরমাণু অস্ত্র মোতায়েন রাশিয়ার! বিপর্যয় কি অনিবার্য?

আমেরিকার সহযোগিতায় রাশিয়াকে পালটা মার দিচ্ছে ইউক্রেন।
Posted: 04:27 PM Jul 27, 2023Updated: 04:27 PM Jul 27, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: যত দিন যাচ্ছে ক্রমশ জটিল হচ্ছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের পরিস্থিতি। আগেই পরমাণু অস্ত্রের ব্যবহারের হুমকি দিয়েছিলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এবার মিত্রদেশ বেলারুশে পরমাণু অস্ত্র মজুতের কথা জানাল ক্রেমলিন। তাৎপর্যপূর্ণ ভাবে, ইউক্রেনের সঙ্গে সীমান্ত ভাগ করে বেলারুশ। 

Advertisement

সংবাদ সংস্থা এপি সূত্রে জানা গিয়েছে, রুশ প্রেসিডেন্ট পুতিন কিংবা বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো কেউই খোলসা করেননি কত পরিমাণ অস্ত্র মজুত করা হয়েছে। অন্যদিকে রাশিয়ার এই পদক্ষেপের ব্যাপারে আমেরিকা এবং ন্যাটো জোটের পক্ষ থেকে নিশ্চিতভাবে কিছু জানানো হয়নি। তবে ন্যাটোর সেক্রেটারি জেনারেল জেনস স্টলটেনবার্গ এনিয়ে তোপ দেগেছেন। তিনি জানান,”রাশিয়ার এই পদক্ষেপ ভয়ঙ্কর ও বেপরোয়া।”

[আরও পড়ুন: উইথ লাভ ফ্রম রাশিয়া! কিমকে চিঠি পুতিনের, শোইগু সফরে উদ্বিগ্ন আমেরিকা]

উল্লেখ্য, রাশিয়া ও ইউক্রেনের লড়াই কোন দিকে মোড় নেবে তা কেউ জানে না। ইতিমধ্যেই আমেরিকার সহযোগিতায় রাশিয়াকে পালটা মার দিচ্ছে ইউক্রেন। ‘কাউন্টার অফেন্সিভ’ বা পালটা আক্রমণে ইউক্রেনীয় সেনা ক্লাস্টার বোমা ব্যবহার করে বিতর্কও তৈরি করেছে। আর এখানেই জোরাল হচ্ছে রাশিয়ার আণবিক অস্ত্র ব্যবহারের সম্ভাবনা। কারণ এই বিষয়ে আগেই হুঁশিয়ারি দিয়ে রেখেছে ক্রেমলিন। এই নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিল পেন্টাগনও। তাদের আশঙ্কা, ইউক্রেনের প্রতিরোধ যদি আরও দীর্ঘ হয়ে ওঠে, তাহলে পশ্চিমি দেশগুলির বিরুদ্ধে পরমাণু যুদ্ধও শুরু করার সিদ্ধান্ত নিতে পারেন পুতিন।

প্রসঙ্গত, রাশিয়ার সঙ্গে বেলারুশের বন্ধুত্ব দীর্ঘদিনের। এর আগে ভাড়াটে ওয়াগনার বাহিনীর বিদ্রোহে যখন বিপাকে পড়েছিলেন পুতিন তখন পরিস্থিতি সামাল দিতে এগিয়ে আসেন বন্ধু লুকাশেঙ্কোই। তাঁর হস্তক্ষেপেই নাকি পিছু হটে যায় প্রিগোজিন বাহিনী। এবার আরও একবার রাশিয়ার পাশে দাঁড়াল বেলারুশ।

[আরও পড়ুন: নাইজারে সেনা অভ্যুত্থান, রক্ষীদের হাতেই আটক প্রেসিডেন্ট, পুড়ল সংবিধান]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement