shono
Advertisement

ইউক্রেনে গরিব রুশ নাগরিকদের ঢুকিয়ে জনসংখ্যা বাড়াচ্ছে রাশিয়া! বিস্ফোরক দাবি আমেরিকার

রাশিয়ার দখল করা ইউক্রেন ভূখণ্ডে তারা এমন করছে বলে দাবি।
Posted: 03:18 PM Apr 29, 2023Updated: 03:18 PM Apr 29, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেখতে দেখতে এক বছর পেরিয়ে গিয়েছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের (Russia-Ukraine)। এখনও কিয়েভ দখল করতে পারেনি মস্কো। কিন্তু এর মধ্যেই শোনা যাচ্ছে পুতিনের (Vladimir Putin) নয়া পরিকল্পনার কথা। ইচ্ছাকৃত ভাবে ইউক্রেনের যে সমস্ত অঞ্চল দখল করেছে রাশিয়া, সেখানকার জনসংখ্যা কমিয়ে ফেলে সেখানে রুশ নাগরিকদের নিয়ে আসা হচ্ছে বলে অভিযোগ!

Advertisement

মার্কিন সংস্থা ‘ইনস্টিটিউট ফর দ্য স্টাডি অফ ওয়ার’ এমনই দাবি করেছে। জানিয়েছে, ইউক্রেনের বহু অঞ্চলে নতুন করে জনসংখ্যা বাড়াতে চাইছেল রাশিয়া। এবং সেটাও রুশ নাগরিকদের এনে। মূলত গরিব ও রাশিয়ার প্রত্যন্ত অঞ্চলের বাসিন্দাদেরই এখানে আনা হচ্ছে।

[আরও পড়ুন: গরু পাচার মামলায় অনুব্রত ‘ঘনিষ্ঠ’ আবদুল লতিফকে CBI তলব, নিজাম প্যালেসে হাজিরার নির্দেশ]

আমেরিকার দাবি, রাশিয়া চাইছে তাদের দখল করা অঞ্চলগুলিতে সামাজিক, প্রশাসনিক, রাজনৈতিক ও অর্থনৈতিক দিক থেকে রুশ প্রভাব বিস্তার করতে। এটা যুদ্ধে মানবিক আচরণ নিশ্চিত করার জন্য হওয়া জেনেভা চুক্তির লঙ্ঘন বলেই অভিযোগ মার্কিন সংস্থার।

আগেই আমেরিকা দাবি করেছিল রাশিয়া মুখে শান্তির কথা বললেও আসলে যুদ্ধ থামাতে আগ্রহী নয়। গত মাসে মার্কিন বিদেশ সচিব অ্যান্টনি ব্লিঙ্কেন সাফ জানিয়েছিলেন, “সাময়িক যুদ্ধবিরতির কথা বলছে রাশিয়া। কিন্তু ইউক্রেনের ভূখণ্ড থেকে নিজেদের সেনা সরাবে না তারা।” এবার আমেরিকার নয়া অভিযোগ ঘিরে বিতর্ক শুরু হল।

[আরও পড়ুন: জেলাশাসক খুনে সাজাপ্রাপ্ত প্রাক্তন সাংসদের মুক্তিতে বিতর্ক বিহারে, বিক্ষোভ দেখে ‘অবাক’ নীতীশ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement