shono
Advertisement
Russia

ব্রিকস সামিটের মাঝেই রুশ বিদেশমন্ত্রকে বেনজির হ্যাকার হানা!

আন্তর্জাতিক এই সম্মেলনে যোগ দিয়েছেন তাবড় রাষ্ট্রনেতারা।
Published By: Suchinta Pal ChowdhuryPosted: 07:38 PM Oct 23, 2024Updated: 08:21 PM Oct 23, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাশিয়ার কাজান শহরে চলছে ষোড়শ ব্রিকস সামিট।  আন্তর্জাতিক এই সম্মেলনে যোগ দিয়েছেন তাবড় রাষ্ট্রনেতারা। সংবাদ সংস্থা রয়টার্স সূত্রে খবর, ব্রিকস সম্মেলন চলাকালীনই বেনজির হ্যাকার হানার শিকার হয়েছে রাশিয়ার বিদেশমন্ত্রক।

Advertisement

মঙ্গলবার থেকে কাজানে শুরু হয়েছে ব্রিকস সম্মেলন। চলবে আগামীকাল বৃহস্পতিবার পর্যন্ত। আজ আঞ্চলিক ও আন্তর্জাতিক বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা চলছে। বৈঠকে উপস্থিত রয়েছেন বৈঠকে উপস্থিত রয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, চিনের প্রেসিডেন্ট শি জিনপিং, ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা দ্য সিলভা, ইরানের প্রেসিডেন্ট মাসুদ পেজেস্কিয়ান-সহ একাধিক রাষ্ট্রনেতা। এর মাঝেই সাইবার হানার কবলে পড়ে রুশ বিদেশমন্ত্রক। এনিয়ে রয়টার্সের মুখোমুখী হয়ে বিদেশমন্ত্রকের মুখপাত্র মারিয়া জাখারোভা জানান, "আজ সকাল থেকে রাশিয়ার বিদেশমন্ত্রকের অফিসিয়াল ওয়েবসাইটে ব্যাপক সাইবার অ্যাটাক হয়। বিদেশ থেকেই এই হামলা চালানো হয়েছিল।" তিনি উল্লেখ করেন, মাঝে মধ্যেই এই ধরনের সাইবার হানা হয় মন্ত্রকে। কিন্তু আন্তর্জাতিক ব্রিকস সামিটের মাঝে এই ঘটনা বেনজির।

প্রশ্ন উঠছে, এই হাইভোল্টেজ সম্মেলনের মাঝে রুশ বিদেশমন্ত্রকে কারা সাইবার হামলা চালাল? বিশেষজ্ঞদের অনেকেই মনে করছেন, এর পিছনে থাকতে পারে আমেরিকা, ইউক্রেন কিংবা ন্যাটো জোট। মধ্যপ্রাচ্যের সংঘাত, ইউক্রেন যুদ্ধের মাঝেই শুরু হয়েছে ব্রিকস। ইতিমধ্যেই রাষ্ট্রনেতাদের আলোচনায় উঠে এসেছে চলমান যুদ্ধের প্রসঙ্গ। ফলে গুরুত্বপূর্ণ তথ্য হাতানোর জন্যও রুশ বিদেশমন্ত্রকের ওয়েবসাইটকে টার্গেট করা হয়েছে। এনিয়ে তদন্ত শুরু করেছে রাশিয়াও। 

উল্লেখ্য, ভারত, চিন, ব্রাজিল, দক্ষিণ আফ্রিকা ও রাশিয়াকে নিয়ে তৈরি হয়েছে ব্রিকস গোষ্ঠী। প্রত্যেক বছর ঘুরিয়ে ফিরিয়ে কোনও না কোনও সদস্য দেশ ব্রিকস সম্মেলনের আয়োজন করে। গত বছরের আগস্ট মাসে এই সামিটের আসর বসেছিল দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে। এবছর ১৬তম ব্রিকস সামিটের আয়োজক দেশ রাশিয়া। ২২ থেকে ২৪ অক্টোবর কাজানে হচ্ছে এই সম্মেলন। প্রসঙ্গত, গত বছর ভারচুয়ালি ব্রিকসে অংশ নিয়েছিলেন পুতিন। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • রাশিয়ার কাজান শহরে চলছে ষোড়শ ব্রিকস সামিট। 
  • আন্তর্জাতিক এই সম্মেলনে যোগ দিয়েছেন তাবড় রাষ্ট্রনেতারা।
  • সংবাদ সংস্থা রয়টার্স সূত্রে খবর, ব্রিকস সম্মেলন চলাকালীনই বেনজির হ্যাকার হানার শিকার হয়েছে রাশিয়ার বিদেশমন্ত্রক।
Advertisement