shono
Advertisement

যুদ্ধের আগুনে পুড়ছে নিরীহরা, রুশ বোমায় ধ্বস্ত বহুতলে আটকে বহু

ভিটেমাটি ছাড়তে বাধ্য হয়েছে লক্ষ লক্ষ মানুষ।
Posted: 11:03 AM Jun 13, 2023Updated: 11:03 AM Jun 13, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রায় দেড় বছর ধরে তুমুল যুদ্ধ করছে রাশিয়া ও ইউক্রেন। নিট ফল শূন্য হলেও ময়দান ছাড়তে রাজি নয় কেউই। আর এই নরমেধ যজ্ঞে পুড়ছে নিরীহরা। ভিটেমাটি ছাড়তে বাধ্য হয়েছে লক্ষ লক্ষ মানুষ। এহেন পরিস্থিতিতে এবার রুশ বোমায় ইউক্রেনের একটি বহুতল ধ্বংস হয়েছে বলে খবর। ধ্বস্ত বহুতলে এখনও আটকে রয়েছে অনেকেই।

Advertisement

আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে খবর, মধ্য ইউক্রেনের ক্রাইভি রিহ শহরে বিমান হামলা চালায় রাশিয়ার সেনাবাহিনী। মঙ্গলবার শহরটির মেয়র ওলেকজান্দার ভিলকুল টেলিগ্রাম চ্যানেলে জানান, একটি পাঁচতলা আবাসনে রুশ বোমা আছড়ে পড়েছে। ধ্বস্ত বহুতলে এখনও আটকে রয়েছে অনেকেই। দ্রত উদ্ধারকাজ চলছে বলেও জানান তিনি। এই ঘটনায় এখনও পর্যন্ত হতাহতের কোনও পরিসংখ্যান পাওয়া যায়নি।

[আরও পড়ুন: পাকিস্তানকে গিলে খাচ্ছে ‘ফ্র্যাঙ্কেনস্টাইন’ তালিবান, রাষ্ট্রসংঘের রিপোর্টে মিলল তথ্য]

এদিকে, সোমবার এক বিবৃতিতে কিয়েভ জানিয়েছে, রুশ সেনার হাত থেকে সাতটি গ্রাম পুনরুদ্ধার করেছে ইউক্রেনীয় ফৌজ। একইসঙ্গে, কৌশলগত ভাবে গুরুত্বপূর্ণ বাখমুট শহরেও কিছুটা এগোতে সক্ষম হয়েছে ফৌজ বলে জানিয়েছে তারা। ইউক্রেনের উপপ্রতিরক্ষামন্ত্রী গান্না মালবার মেসেজিং অ্যাপ টেলিগ্রামে লেখেন, ‘রাশিয়ার হাত থেকে আমরা সাতটি গ্রাম উদ্ধার করতে সক্ষম হয়েছি।’

উল্লেখ্য, লড়াইয়ের শুরুতে ব্যাকফুটে থাকলেও ক্রমে জমি শক্ত করছে ইউক্রেন (Ukraine)। রাশিয়ার হাত থেকে হারানো জমি উদ্ধার করতে এবার বহু প্রতীক্ষিত ‘কাউন্টার অফেন্সিভ’ বা পালটা মার শুরু করেছে দেশটির সেনাবাহিনী। সদ্য ডোনেৎস্কের উত্তরে রুশ সেনার হাত থেকে তিনটি গ্রাম উদ্ধার করেছে ইউক্রেনীয় ফৌজ। এবার আরও সাতটি গ্রামের দখল নিয়েছে তারা।

বলে রাখা ভাল, রাশিয়া-ইউক্রেন সংঘর্ষের অন্যতম কেন্দ্রবিন্দু দোনবাস। ডোনেৎস্ক ও লুহান্সক মিলে তৈরি এই অঞ্চল। শুরু থেকেই এখানে রুশপন্থীদের দাপট রয়েছে। ভৌগলিকভাবে ইউক্রেনের অংশ হলেও সেখানে কোনওদিন সেই অর্থে কিয়েভের নিয়ন্ত্রণ ছিল না। মার্কিন থিংক ট্যাংক ‘ইন্সটিটিউট অফ দ্য স্টাডি অফ ওয়ার’ জানিয়েছে ফ্রন্টলাইনের অন্তত চরটি সেক্টরে ‘কাউন্টার অফেন্সিভ’ বা পালটা হামলা শুরু করেছে জেলেনস্কি বাহিনী।

[আরও পড়ুন: ২১ গান স্যালুটে মোদিকে স্বাগত জানাবে আমেরিকা, নমো ম্যাজিকে মাত মার্কিন মুলুক]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement