shono
Advertisement

Russia-Ukraine Conflict: ইউক্রেনে রুশ আগ্রাসন থামাতে ‘রাজনৈতিক সহায়তা’চেয়ে মোদিকে ফোন জেলেনস্কির

এর আগে ইউক্রেনের রাষ্ট্রদূত যুদ্ধ বন্ধে মোদির সাহায্য চেয়েছিলেন।
Posted: 06:46 PM Feb 26, 2022Updated: 07:08 PM Feb 26, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইউক্রেনের রুশ আগ্রাসন থামাতে এবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে (Narendra Modi) সরাসরি ফোন করলেন ইউক্রেনের (Ukraine) প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। শনিবার বিকেল নাগাদ তিনি মোদিকে ফোন করে ‘রাজনৈতিক সাহায্য’র আরজি জানালেন।  টুইটে নিজেই এ কথা জানালেন তিনি। প্রায় ১ লক্ষ রুশ সেনা ইউক্রেনে ঢুকে পড়ে তাণ্ডব চালাচ্ছে, ব্যাপক ক্ষয়ক্ষতি শুরু করেছে। এই পরিস্থিতিতে যুদ্ধ থামাতে একসঙ্গে কাজ করার আরজি জানিয়েছেন জেলেনস্কি। 

Advertisement

Spoke with

Prime Minister @narendramodi. Informed of the course of

repulsing

aggression. More than 100,000 invaders are on our land. They insidiously fire on residential buildings. Urged

to give us political support in

Security Council. Stop the aggressor together!

এর আগে যুদ্ধ পরিস্থিতির প্রথমদিকে দিল্লিতে অবস্থিত ইউক্রেন দূতাবাস থেকে রাষ্ট্রদূত এ বিষয়ে প্রধানমন্ত্রী মোদির সাহায্য় চেয়েছিলেন। তাঁর বক্তব্য ছিল, মোদি হস্তক্ষেপ করলেই ইউক্রেনের বিরুদ্ধে পুরোদমে যুদ্ধে ঝাঁপিয়ে পড়া থেকে রাশিয়াকে বিরত করা সম্ভব। সেইমতো আবেদন মেনে ওইদিন রাতেই রুশ প্রেসিডেন্ট পুতিনকে (Vladimir Putin) ফোন করেন মোদি। শান্তির বার্তা দিয়ে জানান, আলোচনার মাধ্যমে সমস্যা সমাধানের পথ খুঁজে বের করতে হবে। 

[আরও পড়ুন: চকোলেট ভেবে বাবা-মায়ের যৌনশক্তিবর্ধক ওষুধ খেয়ে ফেলল পাঁচ বছরের শিশু! তারপর…]

এরপর যুদ্ধ পরিস্থিতি তার নিজস্ব ছন্দেই এগিয়েছে। রুশ সেনা ইউক্রেনের রাজধানী কিয়েভে (Kyiv) প্রবেশ করেছে। তুলনায় কয়েকগুণ বেশি শক্তিশালী রাশিয়ার কাছে ইউক্রেন বেশ ভাল প্রতিরোধ গড়ে তুলেছে বলে ওয়াকিবহাল মহলের একাংশের মত। প্রেসিডেন্ট দেশছাড়া হয়েছেন, এই জল্পনা ছড়িয়ে পড়তে ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি নিজে ভিডিও বার্তা দিয়ে জানান, তিনি দেশেই রয়েছেন। দেশের মাটিতে দাঁড়িয়ে রুশ আগ্রাসনের বিরুদ্ধে প্রতিরোধ গড়ছেন। এমনকী আমেরিকার আশ্রয়ের প্রস্তাব নাকচ করে সাফ জানিয়েছেন, আশ্রয় চাই না, অস্ত্র দিয়ে সাহায্য করা হোক। 

[আরও পড়ুন: বাংলাদেশে অমুসলিম পড়ুয়াদের হিজাব পরানো চলবে না, দাবি হিন্দু মহাজোটের]

এবার জেলেনস্কি সাহায্যের আবেদন নিয়ে সরাসরি ফোন করলেন ভারতের প্রধানমন্ত্রীকে। জানালেন, রাশিয়ার হামলায় তাঁর দেশ কোণঠাসা। এই অবস্থায় হাতে হাত ধরে যুদ্ধ বন্ধ করতে সাহায্য করুক ভারত। এমনই আরজি ইউক্রেন প্রেসিডেন্টের। প্রসঙ্গত, ইউক্রেনও ভারতের বহুদিনের বন্ধু। এখন দুই মিত্রদেশের লড়াইয়ে ভারত ঠিক কোন ভূমিকা নেয়, তা বোঝা যাবে মোদির আগামী পদক্ষেপে।  

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement