shono
Advertisement

Russia-Ukraine War: ইউক্রেনে প্রথমবার হাইপারসনিক মিসাইল হামলা, আকাশ থেকে নামল মৃত্যুদূত ‘কিনঝল’

কতটা মারণ ক্ষমতা এই মিসাইলের?
Posted: 02:41 PM Mar 19, 2022Updated: 02:41 PM Mar 19, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২৪ দিনে পা দিল রাশিয়া-ইউক্রেন যুদ্ধ (Russia-Ukraine War)। বারবার বৈঠক করেও মিলছে না রফাসূত্র। এমন আবহে হামলার ঝাঁজ আরও বাড়াচ্ছে মস্কো। এমন আবহে শুক্রবার ইউক্রেনে হাইপারসনিক মিসাইল (Hypersonic Missile) হামলা চালাল পুতিনের দেশ। যা যুদ্ধের আবহে এই প্রথমবার।

Advertisement

ইন্টারফ্যাক্স নিউজ এজেন্সিকে উদ্ধৃত করে সংবাদ সংস্থা রয়টার্স হামলার খবর জানিয়েছে। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রকের (Russia Defence Ministry)  তরফে জানানো হয়েছে, ইভানো-ফ্রানকিভিস্ক এলাকায় মাটির তলায় বিপুল অস্ত্রসম্ভার ছিল ইউক্রেনের। পালটা হামলা চালাতে প্রচুর মিসাইল জড়ো করা হয়েছিল সেখানে। এবার সেই অস্ত্রসম্ভারেই সরাসরি হামলা চালাল রাশিয়া। ছোঁড়া হয় হাইপারসনিক ব্যালেস্টিক মিসাইল ‘কিনঝল’ (Kinzhal Missile)।

[আরও পড়ুন: মিতালি-ঝুলনদের রেকর্ডের দিনেও অজিদের বিরুদ্ধে হার, মহিলা বিশ্বকাপে চাপে ভারত]

 

ইউক্রেনে এই হামলার কথা স্বীকার করে নিয়েছে রাশিয়া। ইতিপূর্বে কোনও সামরিক অভিযান বা যুদ্ধে রাশিয়ার এই অত্যাধুনিক হাইপারসোনিক ব্যালেস্টিক মিসাইল ব্যবহারের কথা শোনা যায়নি। হাইপারসোনিক মিসাইল ব্যবহারের কথা এতদিন রাশিয়ার তরফে স্বীকারও করা হত না। কিন্তু এবার ভলোদিমির জেলেনস্কির দেশের উপর চাপ বাড়াতে অত্যাধুনিক এই অস্ত্র ব্যবহার করলেন মরিয়া পুতিন (Russia President Vladimir Putin)।

 

কিনঝল মিসাইল সিস্টেমকে ‘আদর্শ অস্ত্র’ বলে উল্লেখ করেছিলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ২০১৮ সালে এই অত্যাধুনিক হাইপারসোনিক মিসাইলটি সর্বসমক্ষে এনেছিল রাশিয়া (Russia)। তাঁদের দাবি, শব্দের চেয়ে ১০ গুণ বেশি গতিতে হামলা চালাতে সক্ষম এই ক্ষেপণাস্ত্র। এয়ার ডিফেন্স সিস্টেমকে চোখের নিমেষে ফাঁকি দিতেও সক্ষম। এবার সেই অত্যাধুনিক মিসাইল আছড়ে পড়ল ইউক্রেনে।

[আরও পড়ুন: হোলির দিনই বিপর্যয়, পাঁচতলা থেকে পড়ে মৃত বলিউড পরিচালকের ১৭ বছরের ছেলে]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement