shono
Advertisement

সিরিয়ায় রুশ-মার্কিন মুখোমুখি সংঘর্ষের শঙ্কা

গৃহযুদ্ধ বিধ্বস্ত সিরিয়া।
Posted: 12:57 PM Nov 14, 2023Updated: 01:09 PM Nov 14, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইউক্রেন এবং গাজায় যুদ্ধ কতদিন চলবে তা নিয়ে আলোচনা চলছে বিশ্বজুড়ে। আর এরই মধ্যে জটিল পরিস্থিতি তৈরি হয়েছে পশ্চিম এশিয়ায়। চিন্তার বিষয় হল, তাতে অংশ নিয়েছে বিশ্বের দুই সুপার পাওয়ার আমেরিকা এবং রাশিয়া। গৃহযুদ্ধ বিধ্বস্ত সিরিয়ায় সোমবার রাশিয়া এবং আমেরিকার বায়ুসেনা হামলা চালিয়েছে। মার্কিন টার্গেটে ছিল সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের অনুগত সেনার বিভিন্ন ডেরা। 

Advertisement

অন্য দিকে, রুশ বিমানবাহিনী হামলা চালিয়েছে আসাদ বিরোধী বিদ্রোহী বাহিনীর একাধিক ঠিকানায়। রুশ সেনা জানিয়েছে, বিদ্রোহীদের সাতটি ঘাঁটি ধ্বংস করেছে তারা। ইদিলিবে রুশ বিমানহানায় অন্তত ৩৪ জনের মৃত্যু হয়েছে বলে স্থানীয় সংবাদমাধ্যম জানিয়েছে। রুশ হামলায় আহত হয়েছেন আরও ৬০ জন। গত কয়েক সপ্তাহে ধারাবাহিকভাবে আসাদ বাহিনীর উপর হামলা চালিয়েছে পশ্চিম এশিয়ায় মোতায়েন আমেরিকার যুদ্ধবিমানও। 

[আরও পড়ুন: গাজায় নিয়ন্ত্রণ হারিয়েছে হামাস, পালাচ্ছে যুদ্ধের ময়দান ছেড়ে! দাবি ইজরায়েলের]

এই পরিস্থিতিতে সিরিয়ার যুদ্ধে রাশিয়ার অংশগ্রহণ পশ্চিম এশিয়ায় নতুন করে সংকট তৈরি করতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। প্রসঙ্গত, ২০১১ সালে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের বিরুদ্ধে গণতন্ত্রপন্থী সশস্ত্র গোষ্ঠীগুলিকে মদত দিতে শুরু করেছিল আমেরিকা। পরবর্তী সময়ে আইএস জঙ্গিদের মোকাবিলায় পূর্ব সিরিয়ার ডেইর-এজ জাওয়ার প্রদেশ এবং উত্তর-পূর্বের হাসাকা-সহ বিভিন্ন এলাকায় সেনা মোতায়েন করেছিল পেন্টাগন।

[আরও পড়ুন: বিদেশ সচিব হয়েই ক্যামেরনের নজরে হামাস-ইজরায়েল যুদ্ধ, জয়শংকরের সঙ্গে আলোচনা

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement