shono
Advertisement

২৪ ঘন্টায় দু’বার মার্কিন বায়ুসীমায় অনুপ্রবেশ রুশ বোমারু বিমানের

দেখুন সেই ভিডিও। The post ২৪ ঘন্টায় দু’বার মার্কিন বায়ুসীমায় অনুপ্রবেশ রুশ বোমারু বিমানের appeared first on Sangbad Pratidin.
Posted: 10:40 AM Apr 20, 2017Updated: 04:16 PM Oct 08, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আমেরিকা ও রাশিয়ার মধ্যে উত্তেজনা ক্রমশ বেড়েই চলেছে। এর মধ্যেই ২৪ ঘন্টার ব্যবধানে দু’বার রুশ বোমারু বিমান ঢুকে পড়ল মার্কিন বায়ুসীমায়। গত মঙ্গলবার দু’টি রুশ টিইউ-৯৫ বিয়ার বম্বারকে আলাস্কা উপকূল থেকে ৪১ মাইল দূরে টহল দিতে দেখা যায়। এর আগে সোমবারও ওই একই ধরনের রুশ বিমানকে তাড়া করে ফেরত পাঠিয়েছে দুটি মার্কিন এফ-২২ ফাইটার জেট।

Advertisement

মার্কিন প্রতিরক্ষা মন্ত্রকের তরফে এই ঘটনার কথা স্বীকার করে নেওয়া হয়েছে বলে জানিয়েছে সিএনএন। দ্বিতীয়বার রুশ বোমারু বিমান আলাস্কা উপকূলের কাছে দেখা গেলে একটি মার্কিন ই-৩ নজরদারি বিমান তাদের তাড়া করে। তবে দু’বারই রাশিয়া একই বিমান পাঠিয়েছিল কি না, সেটা এখনও স্পষ্টভাবে জানা যায়নি।

[আমেরিকায় মিসাইল হামলার নকল ফুটেজ প্রকাশিত উত্তর কোরিয়ায়]

মঙ্গলবার দুটি টিইউ-৯৫ বোমারু বিমান আলাস্কার বায়ুঘাঁটির খুব কাছ দিয়ে উড়ে যায়। এর আগে আলাস্কার ‘আইডেন্টিফিকেশন জোন’-এর এত কাছাকাছি কোনও রুশ বিমান কখনও আসেনি। তবে এই ঘটনাকে বিশেষ গুরুত্ব দিতে নারাজ মার্কিন সেনাবাহিনী। মার্কিন প্রতিরক্ষা মন্ত্রকের দুই উচ্চপদস্থ কর্তা এই ঘটনাকে ‘মামুলি’ বলে উল্লেখ করেছেন। যদিও সেনার আরেকটি সূত্রের দাবি, বোমারু বিমান পাঠিয়ে আমেরিকাকে সতর্ক করলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। মার্কিন বায়ুসীমার খুব কাছ দিয়ে উড়ে গিয়ে পেশিশক্তির আস্ফালন দেখিয়ে গেল রুশ বায়ুসেনা। এই ঘটনার পর আলাস্কায় আকাশপথে অতিরিক্ত নজরদারি চালাচ্ছে মার্কিন যুদ্ধবিমান।

দেখুন ভিডিও:

The post ২৪ ঘন্টায় দু’বার মার্কিন বায়ুসীমায় অনুপ্রবেশ রুশ বোমারু বিমানের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement