shono
Advertisement

Russia-Ukraine Conflict: ইউক্রেন-রাশিয়ার যুদ্ধের জেরে সংকটে ভদকা! পুতিনের দেশের মদ ফেলা হচ্ছে নর্দমায়!

জনপ্রিয় পানীয় বয়কটের ডাকও দেওয়া হয়েছে।
Posted: 08:55 AM Feb 28, 2022Updated: 08:55 AM Feb 28, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইউক্রেন ও রাশিয়ার যুদ্ধ (Russia-Ukraine War)। আর তার মাশুল দিতে হচ্ছে রাশিয়ান পানীয় ভদকাকে! ইউক্রেনের উপর রাশিয়ার হামলার প্রতিবাদে নিজেদের পানশালা থেকে নাকি সমস্ত রাশিয়ান ভদকা (Vodka) ফেলে দিয়েছেন আমেরিকা-কানাডার বহু বার মালিক।

Advertisement

টুইটারে ভাইরাল হওয়া একটি ভিডিওয় দেখা গেল, ভারমন্টের এক বারকর্মী রাশিয়ার জনপ্রিয় ভদকা স্টোলিচানায়ার বোতল খুলে তা নর্দমায় ফেলে দিতে দিতে বলছেন, “দুঃখিত, আমরা রাশিয়ার জিনিস বিক্রি করি না।”

পুতিনের দেশে তৈরি মদ বেচা বন্ধের পাশাপাশি যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনে (Ukraine Crisis) তৈরি মদের বিক্রিতে জোর দিয়েছে বার মালিকরা। একই সঙ্গে রাশিয়ান মদ ও অন‌্য সামগ্রী বিক্রিতে নিষেধাজ্ঞা জারির নির্দেশ দিয়েছে ওহিও এবং নিউ হ‌্যাম্পশায়ার প্রশাসন। কানাডায় ওন্টারিওর মদ বিক্রি নিয়ন্ত্রক বোর্ডও জানিয়ে দিয়েছে, তাদের বিভিন্ন স্টোরে থাকা রাশিয়ান মদ বিক্রিতে নিষেধাজ্ঞা জারি করা হচ্ছে।

[আরও পড়ুন: ‘কিয়েভ’ নয়, ‘কিভ’! ইউক্রেনের রাজধানীর নাম উচ্চারণের নেপথ্যে রয়েছে খাঁটি দেশপ্রেম]

মিশিগানের বব’স বারের মালিক বব কিউয়ের কথায়, “আমেরিকা রাশিয়ার উপর নিষেধাজ্ঞা জারি করেছে। আমি ভাবলাম, আমিও আমার মতো করে রাশিয়ার মদ বিক্রির উপর নিষেধাজ্ঞা চাপাই। তাই আমার দোকানের তাকে যত সোভিয়েত ব্র‌্যান্ড স্টোলিচানায়ার বোতল ছিল সব বের করে দিয়েছি। সেই জায়গায় রেখেছি ইউক্রেনের ভেক্টরের বোতল। আর সেই বোতলের উপর ‘সাপোর্ট ইউক্রেন’ বলে লিখে রেখেছি।” ফেসবুকে বব এই মদ নিষেধাজ্ঞার কথা ঘোষণা করতেই তাঁর বারে ইউক্রেন সমর্থকদের ভিড় উপচে পড়ছে।

রাশিয়ান বংশোদ্ভূত শিল্পপতি ইয়ুর শেলফারের ভদকা সংস্থা স্টোলির তৈরি স্টোলিচানায়াকে আমেরিকানদের একাংশ বয়কট করতেই তাদের ওয়েবসাইটে বিবৃতি দেওয়া হয়। লেখা হয়, “ইউরোপে শান্তি রক্ষার পক্ষে স্টোলি গোষ্ঠী। ইউক্রেনবাসীর সঙ্গে ঐক‌্য-সংহতি বজায় রাখার পক্ষেও।” সাউথ ক‌্যারোলিনার ইন্ডিয়ান ল‌্যান্ডে দ‌্য সাদার্ন স্পিরিটস নামের বারের জেনারেল ম‌্যানেজার ড্রিউ পোদ্রেবারাক জানালেন, “রাশিয়ান মদের ব্র‌্যান্ডগুলি বিক্রি বন্ধ করে ইউক্রেনের কোজাক ভদকা তাকে রাখতেই হু হু করে বিক্রি বেড়ে গিয়েছে। যা ভেবেছিলাম, তার চেয়েও বেশি দ্রুত বিক্রি হচ্ছে।”

[আরও পড়ুন: যুদ্ধ শেষের পথে? পরমাণু হামলার আশঙ্কার মাঝেই রাশিয়ার সঙ্গে বৈঠকে রাজি ইউক্রেন]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement