shono
Advertisement

Russia-Ukraine War: ‘রুশ সেনা জানেই না কী করতে হবে, ধ্বংস হবে ওরা’, গর্জে উঠলেন জেলেনস্কি

দেখতে দেখতে আট দিনে পা দিল রাশিয়া-ইউক্রেন যুদ্ধ।
Posted: 04:19 PM Mar 03, 2022Updated: 04:19 PM Mar 03, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইউক্রেনে (Ukraine) ঢুকে পড়েছে রুশ সেনা। কিন্তু ওরা জানে না কেন ওরা এখানে ঢুকেছে। এমনই দাবি করলেন ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি। ‘নিউ ইয়র্ক টাইমস’ একটি ভিডিও শেয়ার করেছে। সেখানেই এমন কথা বলতে দেখা গিয়েছে জেলেনস্কিকে (Zelenskyy)।

Advertisement

ঠিক কী বলছেন ইউক্রেনের প্রেসিডেন্ট? তাঁর কথায়, ”আমাদের সেনা, আমাদের সীমান্তরক্ষীরা, নিরাপত্তাকর্মী এমনকী সাধারণ কৃষকরাও প্রতিদিন রুশ সৈন্যদের ধরছে। তাঁদের সকলকে একটাই কথা বলতে শোনা গিয়েছে। জানাচ্ছেন, তাঁরা জানেনই না, কেন এখানে এসেছেন।”

[আরও পড়ুন: পুতিনের মূর্তি সরাল প্যারিসের মিউজিয়াম, আন্তর্জাতিক মঞ্চে একঘরে রাশিয়া]

সম্প্রতি একটি ভাষণেও রাশিয়ার দিকে চ্যালেঞ্জ ছুঁড়ে দিতে দেখা গিয়েছে ইউক্রেনের প্রেসিডেন্টকে। তাঁকে বলতে শোনা গিয়েছিল, ”ইউক্রেনীয়রা! প্রত্যেক হানাদারের জানা উচিত ওরা এখান থেকে কিছুই পাবে না। কিছুই জয় করতে পারবে না। এমনকী আরও বেশি সামরিক সরঞ্জাম কিংবা জনবল নিয়ে এলেও কিচ্ছু বদলাতে পারবে না। প্রত্যেকেই একে একে ধ্বংস হবে।”

দেখতে দেখতে অষ্টম দিনে পা দিয়েছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। ইতিমধ্যেই রুশ সেনার গোলায় ২ হাজার সাধারণ মানুষের মৃত্যু হয়েছে বলে দাবি ইউক্রেন প্রশাসনের। এদিকে ইউক্রেনের শহর খেরসন দখল করে ফেলেছে রুশ সেনা। সব মিলিয়ে যুদ্ধ ভয়ংকর আকার ধারণ করেছে। এই ধ্বংসের আবহেও যুদ্ধ থামার কোনও নাম নেই। ব্যর্থ হয়েছে সমঝোতা বৈঠকও। ফলে ক্রমেই জটিল হচ্ছে পরিস্থিতি।

[আরও পড়ুন: বাইরে আছড়ে পড়ছে রুশ গোলা, বাঙ্কারেই বিয়ে সারলেন ইউক্রেনীয় যুগল]

উল্লেখ্য, রাশিয়া-ইউক্রেন সংঘাত উসকে দিয়েছে তৃতীয় বিশ্বযুদ্ধের আশঙ্কাও। রুশ (Russia) বিদেশমন্ত্রী সের্গেই লাভরভ বুধবার হুঁশিয়ারি দিলেন, যদি তৃতীয় বিশ্বযুদ্ধ বাঁধে, তবে তা হবে পরমাণু যুদ্ধ ও ধ্বংসাত্মক। সংবাদ সংস্থা রয়টার্স সূত্রে একথা জানা যাচ্ছে। এই পরমাণু যুদ্ধের হুঁশিয়ারি ঘিরে স্বাভাবিক ভাবেই উদ্বিগ্ন সারা বিশ্বেরই শান্তিকামী মানুষ।

এই পরিস্থিতিতেও শক্তিশালী রাশিয়ার বিরুদ্ধে লড়াই জারি রেখেছে ইউক্রেন। প্রথম থেকেই বেপরোয়া ভঙ্গিতে চ্যালেঞ্জ ছুঁড়তে দেখা গিয়েছে তাঁকে। এদিনের ভিডিওতেও সেই মেজাজই ধরা পড়ল।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement