shono
Advertisement

চিনকে হারিয়ে রাষ্ট্রসংঘের গুরুত্বপূর্ণ কমিটিতে ভারত, প্রশংসায় পঞ্চমুখ জয়শংকর

চার বছরের জন্য এই কমিটিতে নির্বাচিত হয়েছে ভারত।
Posted: 12:51 PM Apr 06, 2023Updated: 12:51 PM Apr 06, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাষ্ট্রসংঘের (United Nations) শীর্ষ স্ট্যাটিসটক্যাল কমিটিতে জায়গা পেয়েছে ভারত। সদস্য দেশগুলির বিপুল ভোট পেয়ে এই কমিটিতে নির্বাচিত হওয়ার পরেই টুইট করে শুভেচ্ছা জানিয়েছেন বিদেশমন্ত্রী এস জয়শংকর (S Jaishankar)। চার বছরের জন্য এই গুরুত্বপূর্ণ কমিটির সদস্য থাকবে ভারত। প্রসঙ্গত, এশিয়া- প্যাসিফিক অঞ্চল থেকে বিপুল ভোটে জয় পেয়ে ভারত এই কমিটির সদস্য হিসাবে নির্বাচিত হয়েছে।

Advertisement

জানা গিয়েছে, ৫৩টি ভোটের মধ্যে ৪৬টিই গিয়েছে ভারতের (India) ঝুলিতে। এশিয়া-প্যাসিফিক অঞ্চল থেকে দু’টি দেশকে এই স্ট্যাটিসটিক্যাল কমিটিতে জায়গা দেওয়া হবে। প্রথম দেশ হিসাবে ইতিমধ্যেই এই কমিটিতে নির্বাচিত হয়েছে ভার‍ত। দ্বিতীয় স্থানের জন্য আবার নির্বাচনে লড়বে চিন (China) ও দক্ষিণ কোরিয়া। যেকোনও একটি দেশ জায়গা পাবে এই কমিটিতে। ভারত ছাড়াও আর্জেন্টিনা, সিয়েরা লিওন, স্লোভেনিয়া, ইউক্রেন, তানজানিয়া ও আমেরিকা এই কমিটিতে রয়েছে।

[আরও পড়ুন: দেশের করোনা গ্রাফে বড় লাফ, ২৪ ঘণ্টায় সংক্রমিত ৫ হাজারের বেশি]

নির্বাচনের ফল প্রকাশের পরেই টুইট করে শুভেচ্ছা জানান বিদেশমন্ত্রী। জয়শংকর বলেন, “রাষ্ট্রসংঘের সর্বোচ্চ স্ট্যাটিসটিক্যাল কমিটিতে নির্বাচিত হয়েছে ভারত। ২০২৪ সালের ১ জানুয়ারি থেকে চার বছরের জন্য ভারত এই কমিটিতে কাজ করবে। রাষ্ট্রসংঘে কর্মরত ভারতের টিমকে অভিনন্দন জানাই। হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর এই নির্বাচনে জয় পেয়েছে ভারত।”

এই স্ট্যাটিসটিক্যাল কমিটির কাজ কী? রাষ্ট্রসংঘের সনদ অনুযায়ী, সদস্য দেশগুলি থেকে যাবতীয় গুরুত্বপূর্ণ তথ্য সংগ্রহ করে এই কমিটি। সেই তথ্যের ভিত্তিতে নানা পরিসংখ্যান প্রকাশ করে রাষ্ট্রসংঘ। আন্তর্জাতিক ক্ষেত্রে কী কী পদক্ষেপ করবে রাষ্ট্রসংঘ, সেই নীতি নির্ধারণেও সক্রিয় ভূমিকা থাকে এই কমিটির পরিসংখ্যানের। কিছু ক্ষেত্রে শেষ কথাও বলে এই কমিটির তথ্য। এই কমিটির সদস্য হিসাবে আন্তর্জাতিক ক্ষেত্রে যথেষ্ট প্রভাব বিস্তার করবে ভারত, এমনটাই মনে করছেন বিশেষজ্ঞরা। 

[আরও পড়ুন: নাটু নাটুর ছন্দে দুরন্ত গাভাসকার, দেখে কী বললেন অভিনেত্রী রশ্মিকা মান্দানা?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement