shono
Advertisement

‘ইউক্রেন যুদ্ধের প্রভাব বুঝতে পারছি’, রুশ বিদেশমন্ত্রীর সঙ্গে বৈঠকে মত জয়শংকরের

চলতি বছরে পঞ্চমবার বৈঠকে বসেছেন ভারত ও রাশিয়ার বিদেশমন্ত্রী।
Posted: 05:11 PM Nov 08, 2022Updated: 05:11 PM Nov 08, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মঙ্গলবার রাশিয়ার বিদেশমন্ত্রী সের্গেই লাভরভের সঙ্গে বৈঠক করলেন এস জয়শংকর (S Jaishankar)। সোমবার রাশিয়া পৌঁছে ছিলেন ভারতের বিদেশমন্ত্রী। দু’দিনের সফরের প্রথম দিনই লাভরভের সঙ্গে আলোচনায় বসেছেন জয়শংকর। এই বৈঠকে যোগ দেওয়ার আগে সাংবাদিকদের মুখোমুখি হয়েছিলেন দুই বিদেশমন্ত্রী। সেখানে জয়শংকর বলেন, দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে আলোচনা হবে। সেই সঙ্গে আন্তর্জাতিক পরিস্থিতির ফলে দুই দেশের স্বার্থে কী ব্যবস্থা নেওয়া উচিত, তা নিয়েও কথা হবে।

Advertisement

চলতি বছরে এই নিয়ে পঞ্চমবার বৈঠকে বসছেন জয়শংকর ও লাভরভ। দুই দেশের সুসম্পর্কের কথা মনে করিয়ে দিয়ে জয়শংকর বলেছেন, “কিছুদিন আগেই এসসিও বৈঠকে আমাদের দুই দেশের রাষ্ট্রপ্রধানরা কথা বলেছেন। নানা ভাবে দুই দেশের সরকারের মধ্যে নিবিড় যোগসূত্র রয়েছে। দুই দেশের স্বার্থ কীভাবে রক্ষা করা যায়, সেই বিষয়েও আলোচনা হবে।”

[আরও পড়ুন: ধর্মগুরুদের পাগড়ি টেনে খুলে দিচ্ছেন প্রতিবাদীরা, ইরানের আন্দোলনে নয়া দৃশ্য]

স্বাভাবিকভাবেই রাশিয়া-ইউক্রেন যুদ্ধ (Russia-Ukraine War) প্রসঙ্গেও আলোচনা করা হবে এই বৈঠকে। জয়শংকর বলেছেন, “এখন আমরা এই যুদ্ধের প্রভাবটা টের পাচ্ছি। কিন্তু তাছাড়াও আঞ্চলিক ক্ষেত্রে বহুদিন ধরে সন্ত্রাসবাদের সমস্যা রয়েছে। দেশের উন্নতি ও সমৃদ্ধির পথে বাধা তৈরি করছে এই সমস্যাগুলি।” প্রসঙ্গত, ইউক্রেনে রুশ হামলার নিন্দা করেনি ভারত। আলাপ আলোচনার মাধ্যমে সমস্যা সমাধান করার বার্তা দিয়েছে নয়াদিল্লি।

দুই বিদেশমন্ত্রীর বৈঠক নিয়ে মুখ খুলেছেন লাভরভও। তিনি বলেছেন, “আন্তর্জাতিক পরিস্থিতি যেভাব পালটেছে, তার ভিত্তিতে দুই দেশের সম্পর্ক ঝালিয়ে নেওয়া দরকার। আমাদের দুই দেশের রাষ্ট্রপ্রধানরা যে সমস্ত লক্ষ্য স্থাপন করেছেন, সেই মতো কাজ করতে গেলে কীভাবে এগোতে হবে, সেই নিয়ে আলোচনা হবে। রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদ-সহ নানা আন্তর্জাতিক মঞ্চে আমরা একসঙ্গে কাজ করে থাকি। আশা করি আজকের বৈঠকে ফলপ্রসূ হবে।” প্রসঙ্গত, চলতি মাসের ১৫ তারিখেই জি-২০ সম্মেলনে যোগ দেবেন আমেরিকা-সহ একাধিক দেশের প্রধান। সেখানে বিদেশনীতি নিয়ে কী অবস্থান নেবে ভারত, সেদিকে নজর থাকবে আন্তর্জাতিক মহলের। 

[আরও পড়ুন:রাষ্ট্রসংঘের সম্মেলনের মঞ্চ ছেড়ে আচমকা বিদায় সুনাকের, ভিডিও ভাইরাল হতেই শুরু সমালোচনা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement