shono
Advertisement

‘বাড়ির জঙ্গলে সাপ পুষলে কী হয়?’পাকিস্তানকে হিলারির পুরোন মন্তব্য মনে করালেন জয়শংকর

পাকিস্তানকে সন্ত্রাসের আঁতুড়ঘর বলেই চেনে বিশ্ব, রাষ্ট্রসংঘে জানালেন জয়শংকর।
Posted: 05:27 PM Dec 16, 2022Updated: 05:27 PM Dec 16, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পাকিস্তানের (Pakistan) মাটিতে জঙ্গিদের সমর্থন করা আসলে সাপ পোষার মতো। শুধু যে প্রতিবেশীদের ছোবল দেবে তা নয়, দেশের মানুষেরও ক্ষতি করতে পারে এই বিষাক্ত সাপ। ২০১১ সালে পাকিস্তান সফরে এসে এই কথা বলেছিলেন তৎকালীন মার্কিন বিদেশ সচিব হিলারি ক্লিন্টন (Hillary Clinton)। ১১ বছর পরে সেই কথা ফিরে এল ভারতের বিদেশমন্ত্রী এস জয়শংকরের মুখে। রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে সাংবাদিকদের মুখোমুখি হয়ে হিলারির সেই কথা মনে করিয়ে দিলেন ভারতের বিদেশমন্ত্রী।

Advertisement

২০২১ সালের ২৩ জুন পাকিস্তানে হাফিজ সৈয়দের বাড়ির সামনে একটি বিস্ফোরণে ছয়জনের মৃত্যু হয়। সেই হামলার নেপথ্যে ভারতের হাত রয়েছে বলে দাবি করেন পাকিস্তানের মন্ত্রী হিনা রব্বানি খার। সেই মন্তব্য নিয়েই জয়শংকরকে (S Jaishankar) জিজ্ঞাসা করা হয়। সেই প্রশ্নের উত্তর দিতে গিয়েই সাপ মন্তব্যের প্রসঙ্গ টেনে আনেন জয়শংকর। তিনি বলেন, আসলে পাকিস্তান কোনওদিনই ভালো কথা শুনতে অভ্যস্ত নয়। সেই জন্যই হিলারি ক্লিন্টনের পরামর্শ কানেই তোলেনি পাক প্রশাসন।

[আরও পড়ুন: ‘কোরান পাঠ নয়, আনন্দ করুন’, ফাঁসির মঞ্চে দাঁড়িয়েও নির্ভীক ইরানের ‘হিজাব বিদ্রোহী’]

সাংবাদিকদের প্রশ্নের উত্তরে ভারতের বিদেশমন্ত্রী বলেন, “হিনা রব্বানি খারের মন্তব্য শুনেছি আমি। তাতে অবশ্য আমার একটা পুরোন ঘটনা মনে পড়ে গেল। খুব সম্ভবত বছর দশেক আগে পাকিস্তান সফরে গিয়েছিলেন তৎকালীন মার্কিন বিদেশ সচিব হিলারি ক্লিন্টন। সেই সময়ও হিনা রব্বানি খার মন্ত্রী ছিলেন। তাঁর পাশে দাঁড়িয়ে ক্লিন্টন বলেছিলেন, ধরে নিন আপনি সাপ পোষেন। সেই সাপ যে শুধু প্রতিবেশীকেই ছোবল দেবে তা নয়। আপনাকেও পালটা ছোবল মারতে পারে।”

প্রাক্তন বিদেশ সচিবের এই বক্তব্যের প্রসঙ্গ টেনে পাকিস্তানকে খোঁচা দেন জয়শংকর। তিনি বলেন, “পাকিস্তান আসলে সুপরামর্শ শুনতে অভ্যস্ত নয়। সেই জন্যই বিশ্বের সকলে পাকিস্তানকে সন্ত্রাসের আঁতুড়ঘর বলে জানে। করোনা অতিমারীর কারণে জনস্বাস্থ্য নিয়ে ব্যস্ত হয়ে পড়েছিল সকল দেশ। কিন্তু কোন দেশ থেকে সন্ত্রাস ছড়াচ্ছে, সেই কথা কেউ ভুলে যায়নি। তাই আশা করব, ভারতের দিকে আঙুল তোলার আগে পাকিস্তানের উচিত নিজেদের অবস্থানের বিচার করা।” প্রতিবেশী দেশের জন্য জয়শংকরের বার্তা, অন্যান্য দেশগুলি যেভাবে ভারতের সঙ্গে সুসম্পর্ক রাখছে, তা থেকে শিক্ষা নেওয়া উচিত পাকিস্তানের। 

[আরও পড়ুন: আড়াই হাজার বছরের ‘ধাঁধা’, পাণিনির সূত্রের রহস্যভেদ কেমব্রিজের ভারতীয় পড়ুয়ার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement