shono
Advertisement

পাঁশকুড়ার স্কুলে গেরুয়া রং! তুঙ্গে শাসক-বিরোধী তরজা

যদিও পরে গেরুয়া রং বদল করে স্কুল কর্তৃপক্ষ।
Posted: 08:37 PM Nov 01, 2023Updated: 08:37 PM Nov 01, 2023

সৈকত মাইতি, তমলুক: পাঁশকুড়ার সরকারি বিদ্যালয়ে গেরুয়া রং! যা নিয়ে শুরু হয় বিতর্ক। বাকবিতণ্ডায় জড়িয়ে পড়ে শাসক এবং বিরোধী দুই পক্ষই। চাপের মুখে তাই রাতারাতি নতুন করে রং বদলের সিদ্ধান্ত নিল স্কুল কর্তৃপক্ষ। ঘটনাটি পাঁশকুড়া গার্লস হাই স্কুলের।    

Advertisement

স্থানীয় ও প্রশাসন সূত্রে জানা গিয়েছে, তমলুক-পাঁশকুড়া (Panskura) রাজ্য সড়কের পাশেই পৌরসভার ১৮ নম্বর ওয়ার্ডে রয়েছে দীর্ঘ পুরনো পাঁশকুড়া গার্লস হাই স্কুল। বর্তমানে পঞ্চম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত ছাত্রীর সংখ্যা প্রায় ২২০০। শিক্ষিকার সংখ্যাও প্রায় ৪০-এর উপরে। রাস্তার পাশে থাকা দীর্ঘদিনের এই পুরনো স্কুলটির রং প্রায় মলিন হয়ে পড়েছিল। সরকারি উদ্যোগে করা নীল-সাদা রং ঝরে পড়েছিল। এমন অবস্থায় স্কুলের ম্যানেজিং কমিটির সিদ্ধান্ত মতো এই বালিকা বিদ্যালয়টি নতুন করে রং করার পরিকল্পনা নেওয়া হয়। তাই স্কুল ছুটির পরেই নতুন উদ্যোগে শুরু হয় স্কুলঘরের ভিতরে এবং বাইরে রঙের কাজ। এক্ষেত্রে দেখা যায় যে সম্পূর্ণ স্কুলটি গেরুয়া রঙের প্রলেপ দেওয়া হয়েছে। আর তাতেই শুরু হয় বিতর্ক। 

[আরও পড়ুন: সম্পর্কের টানাপোড়েন নাকি অন্য কিছু? কলেজছাত্রীকে খুনের চেষ্টা যুবকের]

আর সেই বিতর্ক এড়াতে রাতারাতি আবার এই গেরুয়া রঙের উপর নতুন করে বিস্কুট রংয়ের প্রলেপ দেওয়া হয় স্কুল কর্তৃপক্ষের নির্দেশে। যা নিয়ে বিজেপির অভিযোগ, শাসক দলের চাপে স্কুলের এই গেরুয়া রং বদল করা হচ্ছে। যদিও বিজেপির (BJP) এই অভিযোগ অস্বীকার করেছে তৃণমূল। বিজেপির ঘাটাল সাংগঠনিক জেলা নেতৃত্ব অরুণ ভট্টাচার্য অভিযোগ করে বলেন, “স্কুল কর্তৃপক্ষ সিদ্ধান্ত নিয়েই এই গেরুয়া রং করেছিল বলে আমরা জানতে পেরেছি। কিন্তু তার মধ্যে সদ্য এই রং করা স্কুলের বাইরের অংশে ফের নতুন করে আলাদা একটি রং করা হচ্ছে। ভারতে ত্যাগের প্রতীক এই রংকে এভাবে তোলা যায় না। এই রঙের পোশাক পরেই স্বামী বিবেকানন্দ ভারতবর্ষকে বিশ্বের দরবারে তুলে ধরেছিলেন। আসলে শাসক দলের চাপের মুখে পড়েই এমনটা করা হয়েছে। তাহলে জাতীয় পতাকা থেকেও কি ওরা এই গেরুয়া রং আলাদা করতে চায়? এর বিরুদ্ধে আমরা তীব্র নিন্দা এবং প্রতিবাদ জানাচ্ছি। যারা এটা করছেন তারা ঠিক করেননি। বরং স্কুল কলেজের রং গেরুয়া হলেই ছাত্র-ছাত্রীদের কাছে নীতি আদর্শ ত্যাগের প্রতীক হয়ে উঠবে শিক্ষা প্রতিষ্ঠান। তাই এমন ঘটনা যে অত্যন্ত নিম্ন মানসিকতার পরিচয় তা বোঝাই যাচ্ছে। একের পর এক তৃণমূল নেতা-মন্ত্রীরা গ্রেপ্তার হওয়ার পর থেকেই দিশাহারা হয়ে পড়ছে রাজ্যের শাসক দল।”

যদিও এ বিষয়ে স্কুলের প্রধান শিক্ষিকা বলাকা মণ্ডলের সঙ্গে একাধিকবার ফোনে যোগাযোগ করা হয়। তিনি ফোন ধরেননি। স্কুল পরিচালন কমিটির সভাপতি তথা তৃণমূলের ৪ নম্বর ওয়ার্ড কমিটির প্রাক্তন সভাপতি সুকান্ত আদক বলেন, “এমন অভিযোগ ভিত্তিহীন। বিজেপি আসলে এটা নিয়ে রাজনীতি করার চেষ্টা করছে। কিন্তু তাতে লাভ কিছু হবে না। কারণ, স্কুলটি অনেকদিন থেকেই রং করা হচ্ছিল না। পরিচলন কমিটির সিদ্ধান্ত মতোই আমরা ক্যাটলগ দেখে রং করার বরাত দিয়েছিলাম। কিন্তু রং মিস্ত্রি তা আলাদা কালার করেছে। বিষয়টি রং মিস্ত্রিকে জানানোর পর ওরা নিজেরাই উদ্যোগী হয়ে বাইরের রংটা পরিবর্তন করে দিচ্ছে। এর সঙ্গে স্কুলের ভিতরে রাজনীতির অভিযোগ ভিত্তিহীন। 

[আরও পড়ুন: হাই কোর্টে মেলেনি অনুমতি, বাঁকুড়ায় পৌঁছেও বিজয়া সম্মিলনী করতে পারলেন না শুভেন্দু]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement