shono
Advertisement

গিটার আর দাবার নেশার মাঝেই জোর পড়াশোনা, ICSE-তে প্রথম সম্বিতের লক্ষ্য আইআইটি

ISC'র মেধাতালিকায় বাংলার বহু ছাত্রছাত্রী, দেখে নিন একনজরে।
Posted: 06:58 PM May 14, 2023Updated: 06:58 PM May 14, 2023

সংবাদ প্রতিদিন ব্যুরো: ছোটবেলা থেকে শখ ছিল ছবি আঁকা। একটু বড় হওয়ার পর গিটার আর দাবার প্রতি আকর্ষণ বেড়েছে। শুরু হয় এসবের চর্চা। দাবা খেলা ভীষণ প্রিয়। তবে এসবের মধ্যেই জোরকদমে পড়াশোনাও চলেছে। নইলে কি আর সর্বভারতীয় পরীক্ষায় সক্কলকে পিছনে ফেলে একেবারে ১ নম্বরে নাম জ্বলজ্বল করে? এবছর ISCE বোর্ড পরীক্ষায় প্রথম হয়েছে পূর্ব বর্ধমানের (East Burdwan) সেন্ট জেভিয়ার্সের ছাত্র সম্বিত মুখোপাধ্যায়। তাঁর প্রাপ্ত নম্বর ৯৯.৮ শতাংশ।

Advertisement

সম্বিতের বাড়ি বর্ধমান শহরের পার্কাস রোড এলাকায়। বাবা একজন রসায়নবিদ। মা দেবীপুর স্টেশন গার্লস হাই স্কুলের শিক্ষিকা। তৃতীয় শ্রেণি থেকে ক্লাসে প্রথম হওয়া কার্যত অভ্যাসে পরিণত করে ফেলেছিল সম্বিত। আইসিএসই-তে ৯০০র মধ্যে সম্বিতের প্রাপ্ত নম্বর ৮৯২। অঙ্ক, কেমিস্ট্রি, বায়োলজি, কম্পিউটার অ্যাপ্লিকেশনে ১০০এ ১০০ পেয়েছে সে। বাকি বিষয়গুলিতেও প্রাপ্ত নম্বর ৯০এর বেশি। সম্বিত জানিয়েছে, তার পাখির চোখ আইআইটি-তে (IIT) সুযোগ পাওয়া। ভবিষ্যতে সফটওয়্যার ইঞ্জিনিয়ার হতে চায় সে। সম্বিতের কথায়, ICSE-র এই ফল তাকে সামনের বড় পরীক্ষাগুলিতে আরও ভাল ফল করার ভরসা জুগিয়েছে। আনন্দের মাঝেই আগামী দিনের জন্য মানসিক ভাবে প্রস্তুত হচ্ছে সে।

[আরও পড়ুন: ‘অভিষেকের গ্রেপ্তারি শুধু সময়ের অপেক্ষা’, বিস্ফোরক দাবি সুকান্তর, পালটা জবাব তৃণমূলের]

সম্বিতের পাশাপাশি মেদিনীপুরের (West Midnapore) মোহিকা দে’র ফলাফলও চোখধাঁধানো। ৯৯.৪ শতাংশ নম্বর পেয়ে আইসিএসই পরীক্ষায় তৃতীয় মোহিকা। মেদিনীপুরের বিদ‌্যাসাগর শিশু নিকেতনের ছাত্রী সে। ৫০০ নম্বরের পরীক্ষায় তার প্রাপ্ত নম্বর ৪৯৭। ১০ থেকে ১২ ঘণ্টা পড়াশোনা আর নাচ শেখা – এই নিয়েই থাকে মোহিকা। তবে সিনেমা, ফুটবল বা ক্রিকেট সম্পর্কেও বেশ আগ্রহী। ভবিষ‌্যতে ডাক্তার হয়ে দরিদ্রদের সাহায্যে এগিয়ে আসাই তার ল‌ক্ষ‌্য।

[আরও পড়ুন: রাজস্থানের রয়্যাল ওপেনিং জুটিকে ধরাশায়ী করে বাজিমাত, জয়পুরে রাজকীয় জয় আরসিবি’র]

শুধু ICSE নয়, ISC অর্থাৎ সর্বভারতীয় দ্বাদশের পরীক্ষার মেধাতালিকাও উজ্জ্বল বাংলার ছাত্রছাত্রীদের ফলাফলে। একঝলকে দেখে নিন – 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement