shono
Advertisement

মক্কায় ভয়াবহ জঙ্গি হামলার ছক বানচাল

গ্রেপ্তার এক মহিলা-সহ পাঁচ সন্দেহভাজন জঙ্গি। The post মক্কায় ভয়াবহ জঙ্গি হামলার ছক বানচাল appeared first on Sangbad Pratidin.
Posted: 08:45 AM Jun 24, 2017Updated: 03:52 AM Jun 24, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রমজানের শুরু থেকেই ইরাক, আফগানিস্তান-সহ একাধিক দেশ কেঁপে উঠেছে ভয়াবহ জঙ্গি হামলায়। ধর্মপ্রাণ নিরীহ মানুষদের নিশানা করছে জঙ্গিরা। শুক্রবার, সৌদি আরবের মক্কা মসজিদে এমনই এক ভয়াবহ হামলা ঘটানোর ছক কষছিল সন্ত্রাসবাদীরা। তবে নিরাপত্তারক্ষীদের তৎপরতায় বানচাল হয়ে যায় সেই ছক।

Advertisement

[এবার জঙ্গিদের নিশানায় বাংলাদেশের শিল্পাঞ্চল]

সৌদি সংবাদসংস্থা ‘আল আরেবিয়া’ সূত্রে খবর, মক্কা মসজিদে হামলা করার জন্য তৈরি ছিল তিন সদস্যের জঙ্গি দল। জঙ্গিদের মধ্যে দু’জন মক্কা ও এক জন জেদ্দার বাসিন্দা। সৌদি স্বরাষ্ট্রমন্ত্রী মনসুর আল-তুর্কি জানিয়েছেন, মসজিদে নমাজ পড়তে আসা নিরীহ মানুষদের উপর হামলা চালাতে যাচ্ছিল ওই আত্মঘাতী জঙ্গিরা। জানা গিয়েছে, গোপন সূত্রে খবর পেয়ে মক্কার আসিলা ও আজয়াদ জেলার জঙ্গি ডেরায় অভিযান চালায় সৌদি নিরাপত্তারক্ষীরা। শুরু হয় গুলির লড়াই। শেষমেশ পালানোর পথ না পেয়ে আত্মঘাতী বিস্ফোরণ ঘটায় জঙ্গিরা। ওই ঘটনায় আহত হয়েছেন পাঁচ নিরাপত্তারক্ষী-সহ ছ’জন সাধারণ মানুষ। এছাড়াও এক মহিলা-সহ পাঁচ সন্দেহভাজনক জঙ্গিকে গ্রেপ্তার করা হয়েছে। উল্লেখ্য, সন্ত্রাসবাদ ইস্যু নিয়ে উত্তাল আরব দুনিয়া। জঙ্গিদের মদত দেওয়ার অভিযোগে কাতারের সঙ্গে সম্পর্ক ছিন্ন করেছে সৌদি আরব-সহ একাধিক দেশ।

[রমজান মাসে খাটো পোশাক পরার মাশুল, হেনস্তার শিকার তরুণী]

সূত্রের খবর, কয়েকদিন আগেই সৌদি গোয়েন্দাসংস্থাগুলি জঙ্গি হামলার সতর্কতা জারি করে।তারপরই তৎপর হয় নিরাপত্তারক্ষীরা। ইতিমধ্যেই ঘটনাটির তদন্ত শুরু করেছে সে দেশের প্রশাসন। যদিও এই ষড়যন্ত্রের নেপথ্যে কোন জঙ্গি সংগঠন রয়েছে তা এখনও জানা যায়নি। তবে আল কায়দা ও ইসলামিক স্টেট জঙ্গিদের দিকেই সন্দেহের তির। প্রসঙ্গত, গতকালই পাকিস্তানের অশান্ত বালোচিস্তানে বিস্ফোরণ ঘটায় জঙ্গিরা। ওই ঘটনায় মৃত্যু হয় প্রায় ৩৫ জন নিরীহ মানুষের। এছাড়াও, বৃহস্পতিবার রক্তাক্ত হয় আফগানিস্তান। সেদিন একটি ব্যাঙ্কের সামনে গাড়ি বোমা বিস্ফোরণ ঘটায় সন্ত্রাসবাদীরা। ওই হামলায় শিশু ও মহিলা-সহ প্রাণ হারান ২৯ জন সাধারণ মানুষ ও নিরাপত্তারক্ষী। উল্লেখ্য, রমজানের পবিত্র মাসে অশান্ত কাশ্মীর উপত্যকায় জঙ্গিদের হাতে নিহত হয়েছেন প্রায় ৪২ জন মানুষ।

The post মক্কায় ভয়াবহ জঙ্গি হামলার ছক বানচাল appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement