shono
Advertisement

জনতার চাপে গ্রেপ্তার মিনিস্কার্ট পরা সৌদির ‘ওয়ান্টেড’তরুণী

কারণ জানলে অবাক হবেন। The post জনতার চাপে গ্রেপ্তার মিনিস্কার্ট পরা সৌদির ‘ওয়ান্টেড’ তরুণী appeared first on Sangbad Pratidin.
Posted: 05:27 PM Jul 19, 2017Updated: 11:57 AM Jul 19, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সৌদি আরবকে ‘আধুনিক’ করে তুলতে উদ্যোগ নিয়েছেন সে দেশের যুবরাজ মহম্মদ বিন সলমন স্বয়ং। গত সপ্তাহেই মহিলাদের স্কুলে খেলাধুলা করা বা শরীরশিক্ষার ক্লাস করার অধিকারকে স্বীকৃতি দিয়েছে সৌদি সরকার। কিন্তু, সৌদি আরবের বাসিন্দারা কি প্রকৃত অর্থে আধুনিক হয়ে উঠতে পেরেছেন? সাম্প্রতিক একটি ঘটনার প্রেক্ষিতে আপাতত এই প্রশ্নটাই বড় হয়ে উঠছে। সে দেশে প্রকাশ্যে মিনিস্কার্ট পরে ঘোরার জন্য সোশ্যাল মিডিয়ায় প্রবল সমালোচনার মুখে পড়তে হল এক তরুণীকে। পরিস্থিতি এমন জায়গা পৌঁছায় যে, মিনিস্কার্ট পরার অপরাধে রাজধানী রিয়াধ থেকে ওই তরুণীকে গ্রেপ্তার করেছে পুলিশ। যদিও ওই তরুণীর নাম প্রকাশ করা হয়নি।

Advertisement

[ভারতের বিরুদ্ধে যুদ্ধের প্রস্তুতি চিনের, তিব্বতে ঢুকছে হাজার হাজার লালফৌজ]

জানা গিয়েছে, কয়েক দিন আগে নাজ এলাকায় বেড়াতে গিয়েছিলেন ওই তরুণী। সেখান থেকে স্ন্যাপচ্যাটে নিজের একটি ভিডিও পোস্ট করেন তিনি। ভিডিও-তে নাজ এলাকার একটি ঐতিহাসিক সৌধের সামনে মিনিস্কার্ট পরে একা একাই ঘুরতে দেখা যায় ওই তাঁকে। ভিডিওটি মুহূর্তের মধ্যে সোশ্যাল মিডিয়ার ভাইরাল হয়ে যায়। ওই তরুণীর সমালোচনায় সরব হন নেটিজেনরা। টুইটারে রীতিমতো হ্যাশট্যাগ দিয়ে ওই তরুণীকে গ্রেপ্তারের দাবিতে শুরু হয় প্রচার। প্রসঙ্গত, সৌদি আরবে মহিলাদের পোশাক সংক্রান্ত নিয়ম ষথেষ্ট কড়া। সৌদি মহিলারা তো বটেই, বিদেশী মহিলাদেরও মাথা থেকে পা পর্যন্ত ঢাকা এক বিশেষ ধরনের পোশাক পরে রাস্তায় বেরোতে হয়। অনেক সৌদি মহিলা তো নিজের মুখ পর্যন্ত ঢেকে রাখেন। এই প্রেক্ষাপটে সোশ্যাল মিডিয়ায় সৌদি মহিলাদের পোশাক বিধি না মানার অভিযোগে ওই তরুণীকে গ্রেপ্তারের দাবি তোলেন অনেকেই।  তাদের মতে, ওই তরুণী যে ধরনের পোশাক পরে রাস্তায় বেরিয়েছিলেন, তা ইসলাম বিরোধী।

[সুর চড়াল ‘ড্রাগন’, প্রবল যুদ্ধের হুমকি ভারতকে ]

সৌদি আরবে এমনিতেই টুইটার, স্ন্যাপচ্যাটের মতো সোশ্যাল মিডিয়া ভীষণ জনপ্রিয়। আর সেই সোশ্যাল মিডিয়ায় ওই তরুণীর বিরুদ্ধে সরব হন দেশের আম জনতা। ফলে নড়েচড়ে বসে সৌদি প্রশাসন। শেষ পর্যন্ত রাজধানী রিয়াধ থেকে সৌদি মহিলাদের পোশাক বিধি না মানার অভিযোগে ওই তরুণীকে গ্রেপ্তার করে পুলিশ।

[মাটির নিচে আস্ত একটা গ্রাম! দিব্যি চলছে জীবনযাত্র

 

The post জনতার চাপে গ্রেপ্তার মিনিস্কার্ট পরা সৌদির ‘ওয়ান্টেড’ তরুণী appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার