shono
Advertisement

সাময়িক স্বস্তি! ইয়েস ব্যাংকের বিশাল অংকের শেয়ার কেনার অনুমোদন পেল SBI

এর ফলে এই ব্যাংকের পুনরুজ্জীবন প্রকল্প গতি পাবে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। The post সাময়িক স্বস্তি! ইয়েস ব্যাংকের বিশাল অংকের শেয়ার কেনার অনুমোদন পেল SBI appeared first on Sangbad Pratidin.
Posted: 09:20 AM Mar 13, 2020Updated: 09:25 AM Mar 13, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইয়েস ব্যাংকের ৭২৫০ কোটির টাকার শেয়ার কেনার পথে আর কোনও বাধা রইল না ভারতীয় স্টেট ব্যাংকের(SBI)। গত ইয়েস ব্যাংক নিয়ে টানাপোড়েনের মাঝেই বুধবার নিয়ন্ত্রক সংস্থা সেন্ট্রাল বোর্ডের এগজিকিউটিভ কমিটির কাছে এই ব্যাংকের ৭২৫০ কোটি শেয়ার কেনার আবেদন জানিয়েছিল তারা। তাতে অনুমোদন দিল কমিটি। এর ফলে ইয়েস ব্যাংকের পুনরুজ্জীবন প্রকল্প গতি পাবে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। অন্যদিকে এর ফলে ইয়েস ব্যাংকের ৪৯ শতাংশ অংশীদারিত্ব চলে আসবে স্টেট ব্যাংকের হাতে।

Advertisement

বৃহস্পতিবার এসবিআইয়ের তরফে প্রকাশিত একটি বিবৃতিতে জানানো হয়েছে, এগজিকিউটিভ কমিটি অফ সেন্ট্রাল বোর্ড(ECCB) গত ১১ মার্চ এই বিষয়ে একটি বৈঠকে বসেছিল। তাতে সিদ্ধান্ত নেওয়া যে ১০ টাকা দরে ইয়েস ব্যাংকের ৭২৫ কোটি শেয়ার কিনবে এসবিআই। গত সপ্তাহে আরবিআইয়ের তরফে ইয়েস ব্যাংকের পুনরুজ্জীবনের জন্য খসড়া প্রস্তাব পেশ করা হয়। তাতে উল্লেখ করা হয়েছিল, যে বিনিয়োগকারী ব্যাংক ইয়েস ব্যাংকের অংশীদারিত্ব নিতে চায় সে শেয়ার কেনার মাধ্যমে ৪৯ শতাংশ অংশীদারিত্ব নিতে পারবে। আর ওই শেয়ারের দাম ন্যূনতম ১০ টাকা হতে হবে। বুধবারের বৈঠকে সেই বিষয়েই চূড়ান্ত সিদ্ধান্ত নেয় স্টেট ব্যাংকের নিয়ন্ত্রক সংস্থা।

[আরও পড়ুন: করোনায় প্রথম ভারতীয়ের মৃত্যু, প্রাণ গেল কর্নাটকের ৭৬ বছরের বৃদ্ধের ]

 

বেশ কিছুদিন ধরে ধুঁকছিল ইয়েস ব্যাংক। সম্প্রতি অবস্থা আরও খারাপ হয়। গ্রাহকদের লেনদেন নিয়ন্ত্রণ করা হয়। বিষয়টি সামনে আসতেই ব্যাংকের শেয়ারের দাম হু হু করে পড়তে থাকে। পরিস্থিতি সামাল দিতে আসরে নামেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ ও রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া। ব্যাংকের পুনর্গঠনের জন্য নয়া স্কিমও ঘোষণা করেছে RBI। এমন পরিস্থিতিতে ব্যাংক কর্তাদের বেনিয়মের কথাও সামনে আসে। তদন্তে নামে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। এরপরই ব্যাংকের প্রতিষ্ঠাতা রাণা কাপুরের বাড়িতে হানা দেয় তদন্তকারী সংস্থার আধিকারিকরা। শনিবার রাণা কাপুরকে এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের মুম্বইয়ের অফিসে নিয়ে যাওয়া হয়। সেখানে দীর্ঘক্ষণ জেরার রবিবার সকালে তাকে গ্রেপ্তার করা হয়।

[আরও পড়ুন: ‘দোষীদের নরক থেকে হলেও খুঁজে বের করব’, দিল্লি নিয়ে হুঁশিয়ারি অমিত শাহর]

The post সাময়িক স্বস্তি! ইয়েস ব্যাংকের বিশাল অংকের শেয়ার কেনার অনুমোদন পেল SBI appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement