shono
Advertisement

SBI: বাড়ল সুদের হার, ফের বাড়ছে স্টেট ব্যাংকের ইএমআইয়ের খরচ

ইতিমধ্যেই নতুন সুদের হার কার্যকর হয়েছে।
Posted: 10:14 AM Dec 17, 2021Updated: 10:47 AM Dec 17, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: স্টেট ব্যাংক অফ ইন্ডিয়ার (SBI) ঋণগ্রাহকদের ইএমআই ফের বাড়তে চলেছে। বৃহস্পতিবার দেশের সবচেয়ে বড় রাষ্ট্রায়ত্ত ব্যাংক নিজেদের বেসিক লেন্ডিং রেট ১০ বেসিস পয়েন্ট বাড়িয়েছে। অর্থাৎ বাড়ি ও গাড়ির ঋণে সুদের হার ১০ পয়েন্ট বাড়াচ্ছে এসবিআই। ওয়েবসাইটে সুদের হার বৃদ্ধির কথা জানিয়ে বলা হয়েছে ১৫ ডিসেম্বর থেকেই নতুন সুদের হার কার্যকর হচ্ছে।

Advertisement

গত সেপ্টেম্বরেই এসবিআই নিজেদের বেস রেট অর্থাৎ সব ঋণে সুদের হার ৫ বেসিস পয়েন্ট কমিয়েছিল। করোনা অতিমারীর পর দেশের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাংকের পদক্ষেপকে অনেকেই সদর্থক বলে মনে করছিল। কিন্তু সেই স্বস্তি স্থায়ী হল না। এমাসের শুরুতেই রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া (RBI)  আর্থিক নীতি কমিটির দ্বিমাসিক বৈঠকে সুদের হার অপরিবর্তিত রেখেছে। তার পরেই এসবিআইয়ের এই সুদের হার বৃদ্ধি।

[আরও পড়ুন: ‘ধর্ষণ যখন হবেই, তখন উপভোগ করুন’, কংগ্রেস নেতার মন্তব্যে বিতর্ক]

বেস রেট হল সেই হার যার নিচে সুদের হারে ব্যাংক লোন দিতে পারে না। এতদিন এসবিআইয়ের বেস রেট (Base Rate) ছিল ৭.৪৫ শতাংশ। অর্থাৎ হোম বা কার লোন দেওয়ার ক্ষেত্রে স্টেট ব্যাংকের সর্বনিম্ন সুদের হার ছিল এটাই। সেটা এবার থেকে বেড়ে হল ৭.৫৫ শতাংশ। এর অর্থ যারা এই বেস রেটে ঋণ নিয়েছেন তাঁদের ইএমআই বাড়তে চলেছে। তবে, ঋণে সুদের হার বাড়ানোর পাশাপাশি বড় ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রেও সুদের হার বাড়িয়েছে স্টেট ব্যাংক। ২ কোটি বা তার বেশি অঙ্কের ফিক্সড ডিপোজিটে আগের থেকে ১০ শতাংশ বেশি হার সুদ দেবে স্টেট ব্যাংক।

[আরও পড়ুন: পড়ুয়াদের আত্মহত্যা ঠেকাতে উদ্যোগ শিক্ষা প্রতিষ্ঠানের, হস্টেল থেকে খোলা হচ্ছে সিলিং ফ্যান]

কেন্দ্রীয় ব‌্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস (Shaktikanta Das) বলেন, করোনা অতিমারীর সঙ্গে লড়াইয়ে ভারত প্রস্তুত। সম্প্রতি করোনার নয়া ওমিক্রন প্রজাতির সন্ধান মেলায় এখনও কিছুটা নীতি সহযোগিতা দরকার। গত অক্টোবরে টানা আটবার সুদের হার ৪ শতাংশে আটকে রেখেছে আরবিআই। গত বছর করোনা কালে বিধ্বস্ত অর্থনীতিতে অক্সিজেন জোগাতে নজিরবিহীনভাবে সুদের হার (Repo Rate) কমিয়ে ৪ শতাংশ করেছিল কেন্দ্রীয় ব‌্যাঙ্ক। এর পর থেকে সুদের হারে স্থিতাবস্থা রেখেই চলা হচ্ছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement