shono
Advertisement

মধ্যবিত্তের জন্য সুখবর, ফিক্সড ডিপোজিটে সুদ বাড়াল এসবিআই

কত বাড়ল সুদ? The post মধ্যবিত্তের জন্য সুখবর, ফিক্সড ডিপোজিটে সুদ বাড়াল এসবিআই appeared first on Sangbad Pratidin.
Posted: 04:47 PM Jul 30, 2018Updated: 05:17 PM Jul 30, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অবশেষে মধ্যবিত্তের জন্য কিছুটা স্বস্তির খবর দিল স্টেট ব্যাংক অব ইন্ডিয়া। নামমাত্র হলেও ফিক্সড ডিপোজিটে বাড়ল সুদের হার। একাধিক স্বল্পমেয়াদি আমানতে সুদের হার বাড়ার কথা ঘোষণা করেছে ভারতের সর্ববৃহৎ ব্যাংক। প্রবীণ নাগরিক থেকে শুরু করে সাধারণ মানুষ, এর ফলে উপকৃত হবেন সকলেই।

Advertisement

[ত্রিপুরায় বাতিল সরকারি কর্মীদের পেনশন এবং পিএফ, বঞ্চনার অভিযোগ বিরোধীদের]

স্টেট ব্যাংকের ওয়েবসাইটে দেওয়া তথ্য অনুযায়ী ব্যাংকটি একাধিক স্বল্পমেয়াদি আমানতের ক্ষেত্রে সুদের হার ৫ বেসিস পয়েন্ট থেকে ১০ বেসিস পয়েন্ট বাড়িয়েছে। শতকরা হারে যার পরিমাণ ০.০৫ শতাংশ থেকে শুরু করে ০.১০ শতাংশ পর্যন্ত। যে সমস্ত আমানতে সুদের হার বাড়ানো হচ্ছে তাঁর মধ্যে উল্লেখযোগ্য হল ১ থেকে ২ বছরের মেয়াদি আমানত। এই আমানতের ক্ষেত্রে সুদের হার ৬.৬৫ শতাংশ থেকে বেড়ে ৬.৭০ শতাংশ করা হয়েছে। প্রবীণ নাগরিকদের ক্ষেত্রে নতুন সুদের হার হয়েছে ৭.২০ শতাংশ। আগে এর পরিমাণ ছিল ৭.১৫ শতাংশ। ২ থেকে ৩ বছর মেয়াদি আমানতের ক্ষেত্রেও সুদ বেড়েছে। সাধারণ নাগরিকদের ক্ষেত্রে সুদের পরিমাণ ৬.৬৫ শতাংশ থেকে বেড়ে ৬.৭৫ শতাংশ করা হয়েছে। অন্যদিকে প্রবীণ নাগরিকদের ক্ষেত্রে এই সুদের হার বেড়ে ৭.১৫ থেকে ৭.২৫ শতাংশ হয়েছে। তবে, সুদ বৃদ্ধি শুধুমাত্র স্বল্প সঞ্চয়ের ক্ষেত্রে। ১ কোটি টাকার বেশি আমানতের ক্ষেত্রে এই নয়া সুদ বলবৎ হবে না। একবছরের বা তিন বছরের বেশি মেয়াদি আমানতের সুদে কোনও পরিবর্তন করা হয়নি।

[রাজ্যপালকে ঘুসি মারার হুমকি বিজেপি বিধায়কের, ভিডিও প্রকাশ করে তোপ তেজস্বীর]

বেশি সঞ্চয়ের ক্ষেত্রে আবার সুদের হার এক ধাক্কায় অনেকটা কমিয়ে দেওয়া হয়েছে। ১ কোটি টাকা থেকে ১০ কোটি টাকার মধ্যে সঞ্চয়ের ক্ষেত্রে সুদ কমেছে ০.৩০ শতাংশ। ১ থেকে ২ বছরি মেয়াদে সুদের হার ৭.০ শতাংশ থেকে কমে হয়েছে ৬.৭০ শতাংশ। প্রবীণ নাগরিকদের ক্ষেত্রে সুদ ৭.৫০ শতাংশ থেকে সুদ কমিয়ে করা হয়েছে ৭.২০ শতাংশ। বেশি আমানতের ক্ষেত্রে সুদ কমাতে অবশ্য তথাকথিত মধ্যবিত্তদের সমস্যা হওয়ার কথা নয়। তাই নামমাত্র হলেও স্বল্পসঞ্চয়ে সুদ বৃদ্ধি হওয়ায় হাসি ফুটছে সাধারণের মুখে।   

The post মধ্যবিত্তের জন্য সুখবর, ফিক্সড ডিপোজিটে সুদ বাড়াল এসবিআই appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement