shono
Advertisement

ঘোষিত যুব বিশ্বকাপের সূচি, ভারতের প্রথম ম্যাচ কার সঙ্গে?

দেখে নিন যুব বিশ্বকাপের পূর্ণাঙ্গ সূচি।
Posted: 07:13 PM Dec 11, 2023Updated: 07:50 PM Dec 11, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপের (U-19 World Cup) পূর্ণাঙ্গ সূচি ঘোষণা করেছে আইসিসি। আগামী বছর মেগা টুর্নামেন্টের আসর বসবে দক্ষিণ আফ্রিকার মাটিতে। উদ্বোধনী ম্যাচের বল গড়াবে ১৯ জানুয়ারি। সেদিন মুখোমুখি হবে আয়ারল্যান্ড ও মার্কিন যুক্তরাষ্ট্র। একই দিনে মুখোমুখি দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজ।
পাঁচবারের চ্যাম্পিয়ন ভারতের (India) প্রথম খেলা ২০ জানুয়ারি। টিম ইন্ডিয়ার  প্রতিপক্ষ বাংলাদেশ। প্রতিবেশি দেশ ২০২০ সালের চ্যাম্পিয়ন। ২০২৪ সালের অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপের ফাইনাল হবে ১১ ফেব্রুয়ারি। মেগাফাইনাল হবে বেনোনিতে। মোট ১৬টি দল অংশ নেবে এই মেগা টুর্নামেন্টে। ৫ টি ভেন্যুতে মোট ৪১ টি ম্যাচ হবে।
এ গ্রুপে ভারতের সঙ্গে রয়েছে বাংলাদেশ, আয়ারল্যান্ড ও মার্কিন যুক্তরাষ্ট্র।
ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ ও স্কটল্যান্ডকে নিয়ে গ্রুপ বি।
গ্রুপ-সি-তে রয়েছে অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কা, জিম্বাবোয়ে ও নামিবিয়া। আফগানিস্তান, পাকিস্তান, নিউজিল্যান্ড ও নেপাল রয়েছে গ্রুপ ডি-তে। 

Advertisement

প্রতিটি গ্রুপ থেকে সেরা তিনটি দল সুপার সিক্সে পৌঁছবে। সেমিফাইনাল ও ফাইনাল হবে বেনোনিতে।
দক্ষিণ আফ্রিকা তৃতীয়বারের জন্য যুব বিশ্বকাপ আয়োজন করছে। এর আগে ১৯৯৮ ও ২০২০ সালে যুব বিশ্বকাপ অনুষ্ঠিত হয়েছিল নেলসন ম্যান্ডেলার দেশে। আইসিসি-র হেড অব ইভেন্ট ক্রিস টেটলি বলেন, ”গত এক বছরে দক্ষিণ আফ্রিকা দুটি গুরুত্বপূর্ণ ইভেন্ট সাফল্যের সঙ্গে আয়োজন করেছে। গতবছর মহিলাদের অনূর্ধ্ব ১৯ ক্রিকেট বিশ্বকাপ এবং মহিলাদের টি-টোয়েন্টি বিশ্বকাপ।”
উল্লেখ্য, মূল টুর্নামেন্ট শুরুর আগে প্রতিটি দল দক্ষিণ আফ্রিকায় দুটি করে প্রস্তুতি ম্যাচ খেলবে। এই ম্যাচগুলি হবে ১৩ থেকে ১৭ জানুয়ারির মধ্যে।

আইসিসি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ গ্রুপ:
গ্রুপ এ– ভারত, বাংলাদেশ, আয়ারল্যান্ড, যুক্তরাষ্ট্র
গ্রুপ বি- ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ, স্কটল্যান্ড
গ্রুপ-সি –অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কা, জিম্বাবোয়ে, নামিবিয়া
গ্রুপ ডি-আফগানিস্তান, পাকিস্তান, নিউজিল্যান্ড, নেপাল।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement