shono
Advertisement

উচ্চ মাধ্যমিকের প্র্যাকটিক্যাল খাতা সংরক্ষণ করতে হবে স্কুলকে, নির্দেশ শিক্ষা সংসদের

১৫ ফেব্রুয়ারি থেকে ৪ মার্চের মধ্যে প্র্যাকটিক্যাল পরীক্ষা নিতে হবে।
Posted: 09:42 PM Nov 09, 2021Updated: 09:42 PM Nov 09, 2021

দীপঙ্কর মণ্ডল: এবার হাতেকলমেই হবে রাজ্যের উচ্চ মাধ্যমিক (HS Exam) পরীক্ষা। উচ্চ মাধ্যমিকের প্র্যাকটিক্যালের খাতা স্কুলগুলিকে সংরক্ষণের নির্দেশ দিল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। পরবর্তী সময় প্রয়োজনে সেই খাতা চেয়ে পাঠাতে পারে সংসদ। মঙ্গলবার স্কুলের প্রধান শিক্ষকদের এই বিষয়ে নির্দেশিকা পাঠিয়েছে সংসদ।

Advertisement

প্রধান শিক্ষকদের বলা হয়েছে, ১৫ ফেব্রুয়ারি থেকে ৪ মার্চের মধ্যে প্র্যাকটিক্যাল পরীক্ষা (Practical Exam) নিতে হবে। ১৫ মার্চের পর নম্বর সংসদে জমা দিতে হবে। পাশাপাশি প্র্যাকটিক্যাল পরীক্ষার সমস্ত উত্তরপত্র গুছিয়ে রাখতে হবে। পরে দরকারে তা চেয়ে পাঠাতে পারে সংসদ।

[আরও পড়ুন: অর্থ এবং নারী চক্রে জড়িয়েছে BJP! বিস্ফোরক টুইট করা তথাগত রায়ের বিরুদ্ধে দায়ের FIR]

এদিন অন্য আরেকটি নির্দেশিকায় সংসদ বলেছে, চলতি বছরের ১ থেকে ১০ ডিসেম্বরের মধ্যে একাদশের বার্ষিক পরীক্ষার নম্বর সংসদে পাঠাতে হবে। উচ্চমাধ্যমিকের প্র্যাকটিক্যাল পরীক্ষা চলবে ১৫ ফেব্রুয়ারি থেকে ৪ মার্চ। এক্ষেত্রে কোনও প্রশ্ন পাঠাবে না সংসদ। স্কুলগুলি মূল্যায়ন করে তার নম্বর সংসদে পাঠাবে।

উল্লেখ্য, এবার না হওয়া উচ্চমাধ্যমিকের মূল্যায়নে একাদশ শ্রেণিতে পাওয়া নম্বর ছিল অন্যতম বিবেচ্য। আগামী বছর নিজের স্কুলেই উচ্চ মাধ্যমিক পরীক্ষা দেবে ছাত্রছাত্রীরা। তবে আগের মত মাধ্যমিক হবে অন্য স্কুলে। ৭ থেকে ১৬ মার্চ হবে মাধ্যমিক। ২ এপ্রিল শুরু হবে উচ্চমাধ্যমিক। শেষ হবে ২০ এপ্রিল। আগামী ডিসেম্বরে হবে মাধ্যমিকের টেস্ট। এক্ষেত্রেও প্রশ্ন করা এবং খাতা দেখার দায়িত্ব স্কুলের। উচ্চমাধ্যমিকের ক্ষেত্রে টেস্ট পরীক্ষা নেওয়া হবে কি না তা স্কুলগুলির উপর ছেড়ে দিয়েছে সংসদ।

[আরও পড়ুন: একাই একশো! মুখ্যমন্ত্রিত্বের পাশাপাশি একাই ৮টি দপ্তর সামলাচ্ছেন মমতা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement