shono
Advertisement

সূর্যে উঠেছে ঝড়, আজই আছড়ে পড়তে পারে পৃথিবীর বুকে! সতর্ক করল NASA

কী ক্ষতি হতে পারে এর ফলে?
Posted: 03:36 PM Apr 20, 2023Updated: 03:37 PM Apr 20, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সূর্যের বুকে প্রবল ঝঞ্ঝা। আর তার জেরেই এক শক্তিশালী সৌরঝড়ের (Solar storm) সতর্কতা জারি করল নাসা। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা জানিয়ে দিল, সম্ভবত বৃহস্পতিবারই পৃথিবীতে আছড়ে পড়তে চলেছে সৌরঝড়টি।

Advertisement

ঠিক কী এই সৌরঝড়? সূর্যের (Sun) আবহাওয়ামণ্ডলের বাইরের অংশকে বলে করোনা। এটা তৈরি প্রোটন, ইলেকট্রন ও অন্যান্য কণার শক্তিশালী চৌম্বক ক্ষেত্র দিয়ে। সূর্যের ভিতরের শক্তি চৌম্বকশক্তি হয়ে বিপুল বিস্ফোরণে বেরিয়ে আসাকে বিজ্ঞানের পরিভাষায় বলে করোনাল মাস ইজেকশন (Coronal Mass ejection)। সেই শক্তি বেরিয়ে আসে সৌরশিখার ছটায়। আর সেটাই মহাকাশে সৌরঝড় হয়ে আছড়ে পড়তে থাকে।

[আরও পড়ুন: সুপ্রিম রায়ের পরই হাই কোর্টে কুন্তলের চিঠি মামলার শুনানি, জানালেন বিচারপতি গঙ্গোপাধ্যায়]

এই ঝড়ের ফলে কী ক্ষতি হতে পারে? এই ধরনের ঝড়ে পৃথিবীর চৌম্বকীয় ক্ষেত্রের উপরে প্রভাব পড়বে। ফলে অনেক জায়গায় জিপিএস, বেতার যোগাযোগ ছিন্ন হতে পারে। পাশাপাশি ইন্টারনেট সংযোগ ও মোবাইলের নেটওয়ার্কের উপরেও প্রভাব ফেলবে সৌরঝড়। ঝড়ের মাত্রা বেশি হলে পৃথিবীর চৌম্বক ক্ষেত্রে ফাটলও ধরতে পারে। যেহেতু এই মুহূর্তে বিশ্বকে নিয়ন্ত্রণ করছে প্রযুক্তি, তাই সৌরঝড়ের প্রভাবও হতে পারে মারাত্মক। সমস্যা হতে পারে ভোল্টেজের। দীর্ঘক্ষণ ধরে সৌরঝঞ্ঝা চললে ট্রান্সফর্মারগুলির ক্ষতি হওয়ার আশঙ্কা থাকছে।

[আরও পড়ুন: কাশী বিশ্বনাথ মন্দিরের ধাঁচে গড়া হবে কামাখ্যা করিডর! হিমন্তের ঘোষণায় সাধুবাদ মোদির]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement