shono
Advertisement

সব কিছু মোটেই গিলে ফেলে না ব্ল্যাক হোল! বিস্ফোরক দাবি গবেষকদের

মহাকাশের অতিকায় রাক্ষসকে নিয়ে বিস্ময়ের অবধি নেই বিজ্ঞানীদের।
Posted: 04:49 PM Nov 04, 2023Updated: 04:49 PM Nov 04, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ব্ল্যাক হোল (Black Hole)। মহাকাশের অতিকায় রাক্ষস। যার হাঁমুখ গিলে খায় সব কিছু। এক কণা আলোর পর্যন্ত নিষ্কৃতি নেই। মহাজাগতিক এক ‘মনস্টারে’র তকমা এভাবেই এতকাল পেয়ে এসেছে কৃষ্ণ গহ্বর। কিন্তু সম্প্রতি জাপানের এক দল বিজ্ঞানী বিস্ফোরক দাবি করলেন, কৃষ্ণগহ্বর অনেক বাছাই করে তবেই কিছুকে আত্মসাৎ করে। সব মিলিয়ে তা মাত্র ৩ শতাংশ।

Advertisement

জাপানি বিজ্ঞানীদের একটি দল সম্প্রতি চিলির আটাকামা মরুভূমিতে ALMA রেডিও টেলিস্কোপের সাহায্যে একটি ব্ল্যাক হোলকে নিরীক্ষণ করতে গিয়ে একটি দৃশ্য দেখতে পায়। পৃথিবী থেকে ১ কোটি ৩০ লক্ষ আলোকবর্ষ দূরে কার্সিনাস গ্যালাক্সির একেবারে কেন্দ্রে অবস্থিত ব্ল্যাক হোলটির দিকে দেখার সময় বিজ্ঞানীদের নজরে আসে ওই দৃশ্য।

[আরও পড়ুন: আঁচ ভারতেও! হামাস-ইজরায়েল সংঘাতে সুনাকের সঙ্গে আলোচনা ‘উদ্বিগ্ন’ মোদির]

কী দেখেছেন তাঁরা? ব্ল্যাক হোলটির চারপাশে জমা হয়েছে গ্যাস ও ধূলিকণা। তাদের আকর্ষণ করছে ব্ল্যাক হোলটি। কিন্তু গিলছে না। সব মিলিয়ে যে পরিমাণ পদার্থ জমা হয়েছে তার চৌহদ্দিতে, তার মধ্যে থেকে মাত্র ৩ শতাংশ গলাঃধকরণ করছে সেটি। যা থেকে বোঝা যাচ্ছে, সব সময়ই ব্ল্যাক হোল যা পায় তা গিলে ফেলে একথা ঠিক নয়। এই নিরীক্ষণ থেকে পরিষ্কার, ব্ল্যাক হোল সম্পর্কে চূড়ান্ত ধারণায় পৌঁছতে এখনও বহু গবেষণা বাকি।

[আরও পড়ুন: ‘পাশে আছে ভারত’, ‘প্রচণ্ড’ চিনপন্থী নেপালকে আশ্বাস মোদির]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement