Advertisement

ব্যক্তিগত জমিতেও বৃক্ষরোপনের প্রস্তাব, পরিবেশ রক্ষায় আইন বদলের ভাবনা কেন্দ্রের

05:25 PM Mar 12, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পরিবেশ রক্ষায় নতুন পদক্ষেপ করতে চলেছে কেন্দ্র। এবার থেকে মালিকানাধীন জমিতেও বৃক্ষরোপন (Plantation) করা যাবে। এই মর্মে নতুন প্রস্তাব আনতে চলেছে কেন্দ্রীয় বন ও পরিবেশ মন্ত্রক। তাতে বলা হয়েছে, ব্যক্তিগত মালিকানাধীন জমিতেও সরকারি উদ্যোগে বনভূমি তৈরি করতে চাইলে, তাকে অগ্রাধিকার দিতে হবে। এই প্রস্তাব এখন কেন্দ্রীয় মন্ত্রিসভায় পাশ করার অপেক্ষায়। পরিবেশবিদদের মতে, কেন্দ্রের এই উদ্যোগ সাধুবাদযোগ্য। তা বাস্তবায়িত হলে, পরিবেশ রক্ষায় (Conservation of environment) অন্যতম উপযোগী ভূমিকা হয়ে উঠবে।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

এ প্রসঙ্গে ১৯৯৬ সালের একটি আইনের কথা উল্লেখ করে তা সংশোধনের ভাবনা কেন্দ্রের। ওই সময়ে সুপ্রিম কোর্ট (Supreme Court) একটি রায় দিয়ে জানিয়েছিল, বনভূমি সংরক্ষণের জন্য আইনে প্রয়োজনীয় বদল আনতে হবে। আইন বদলের জন্য ভারতীয় অরণ্য আইন, ১৯২৭ এবং স্থানীয় এলাকার আইনকে সমন্বিত করার কথাও বলা হয়েছিল সুপ্রিম কোর্টের তরফে। নগরায়নের কারণে বনভূমি সাফ করার মতো ভয়ঙ্কর প্রবণতা ক্রমশই বাড়ছে, এই বিষয়টা থেকে সতর্ক হতেই আইন রদবদলের ভাবনা কেন্দ্রের।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

[আরও পড়ুন: মহাকাশে আমেরিকাকে টক্কর, চাঁদে স্পেস স্টেশন তৈরি করবে চিন ও রাশিয়া]

নতুন প্রস্তাবে বলা হচ্ছে, রাস্তা কিংবা রেলের জমিতেও প্রয়োজনে বনভূমি সৃজন করা হবে। যতদিন না সেখানে কোনও নির্মাণ হচ্ছে, তার আগে পর্যন্ত এ ধরনের জমিতে অনুমতি ছাড়াই গাছ লাগাতে পারবে কেন্দ্র। এটি ১৯৮০ সালের এক সংশোধনীকে কাজে লাগিয়ে করা সম্ভব। আর ব্যক্তিগত জমির (Private lands) ক্ষেত্রে অনুমোদন নেওয়া প্রয়োজন, তবে তা অগ্রাধিকার দিয়েই সিদ্ধান্ত জানাতে হবে। নয়া প্রস্তাবে কেন্দ্রীয় মন্ত্রিসভা দ্রুত অনুমোদন দিলেই তা কার্যকর করা হবে। পাশাপাশি, সংশোধনীর প্রস্তাবে ব্যক্তিগত জমিতেও বনসৃজনে উৎসাহী করার ভাবনা রয়েছে। পরিবেশ রক্ষায় এই উদ্যোগ নিঃসন্দেহে প্রশংসনীয়, তা একবাক্যে মানছেন সকলেই। শুধু অপেক্ষা, কবে থেকে তা বাস্তবায়িত হয়।

[আরও পড়ুন: রাজনৈতিক জনসভার ঠেলায় দূষণে জেরবার ব্রিগেড, বাড়ছে কলকাতার বিপদ]

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
Advertisement
Next