shono
Advertisement

চাঁদে জলের অস্তিত্ব পৃথিবীর জন্যই, সন্ধান দিল চন্দ্রযান ১

২০০৮ সালে চাঁদের বুকে আছড়ে পড়েছিলেন ইসরোর প্রথম চন্দ্রযান।
Posted: 02:15 PM Sep 15, 2023Updated: 02:15 PM Sep 15, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চাঁদের দক্ষিণ মেরুতে নেমে ইতিহাস রচনা করেছে চন্দ্রযান ৩। নিজের ‘কাজ’ সেরে ঘুমিয়ে পড়েছে ল্যান্ডার বিক্রম ও রোভার প্রজ্ঞান। এই পরিস্থিতিতে হঠাৎই শিরোনামে চন্দ্রযান ১ (Chandrayaan 1)। ইসরোর (ISRO) প্রথম চন্দ্রযানটি যে চাঁদে জলের অনুসন্ধান চালিয়েছিল একথা সকলেরই জানা। কিন্তু এবার একটা নতুন তথ্য সামনে এসেছে। বিজ্ঞানীরা জানিয়েছেন, সম্ভবত পৃথিবীর জন্যই চাঁদের মাটিতে জলের অস্তিত্ব রয়েছে। কেননা এই গ্রহের প্লাজমা স্তরে হাই যে ইলেকট্রন এনার্জি থাকে সেগুলিই চাঁদে জল তৈরিতে সাহায্য করেছে।

Advertisement

আমেরিকার মনোবাতে অবস্থিত হাওয়াই বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা এই দাবি করেছেন। তাঁদের গবেষণা থেকে উঠে এসেছে পৃথিবীর চারদিকে যে প্লাজমা স্তর রয়েছে, তার প্রভাবেই চাঁদের পাথর ভেঙে যায় বা গলে যায়। খনিজ তৈরি হয়। এছাড়া চাঁদের বায়ুমণ্ডলের আবহাওয়াতেও পরিবর্তন আনতে সাহায্য করেছে ওই স্তর।

[আরও পড়ুন: আছড়ে পড়বে অতিকায় গ্রহাণু, এক ভালোবাসার দিনই বিপন্ন হবে পৃথিবী! আশঙ্কা নাসার]

উল্লেখ্য, ২০০৮ সালের ২২ অক্টোবর যাত্রা শুরু করেছিল চন্দ্রযান ১। ১৪ নভেম্বর সেটি আছড়ে পড়েছিল চাঁদের বুকে। ইচ্ছাকৃত ভাবেই ওই যানটিকে ওই ভাবে আছড়ে ফেলা হয়েছিল। আর সেই ভাবেই চাঁদ সম্পর্কে বহু তথ্যও সংগ্রহ করতে পেরেছিস সেটি। চাঁদে জলের অস্তিত্বও প্রথম খুঁজে পেয়েছিল চন্দ্রযান ১। এবার তার দেওয়া সূত্র থেকেই জানা গেল চাঁদে (Moon) জলের অস্তিত্বের পিছনে পৃথিবীর অবদানের দিকটিও।

[আরও পড়ুন: NCP ভেঙে গিয়েছে, মেনে নিল নির্বাচন কমিশন, ‘পাওয়ার’ কার হাতে? সিদ্ধান্ত দ্রুতই]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement