shono
Advertisement
COVID-19

'ভিলেন' সেই করোনা, মস্তিষ্কে সংক্রমণ বৃদ্ধির পিছনে 'ঘাতক' ভাইরাস!

আশঙ্কায় ভুগছেন গবেষকরা।
Published By: Biswadip DeyPosted: 01:32 PM Aug 31, 2024Updated: 03:19 PM Aug 31, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সারা বিশ্বে লক্ষ লক্ষ মানুষের মৃত্যু হয়েছে কোভিড-১৯-এর প্রকোপে। এই মুহূর্তে অতিমারীর দাপট ম্লান হলেও তার প্রভাব কিন্তু আজও অদৃশ্য নয়। গবেষকরা জানাচ্ছেন, সার্স-কোভ-২ নামের ভাইরাসটি সম্ভবত এমন এক পদ্ধতিতে মস্তিষ্কে সংক্রমণ ঘটাচ্ছে যা একেবারেই অভাবনীয়। মনে করা হচ্ছে, ভাইরাসের স্পাইক প্রোটিনের সাহায্যে তা 'খিড়কির দরজা' দিয়ে দখল করছে মস্তিষ্ক। যার ধাক্কায় করোনা রোগীদের মধ্যে নানা স্নায়ুর অসুখের লক্ষণ দেখা যাচ্ছে। 'নেচার মাইক্রোবায়োলজি' জার্নালে প্রকাশিত হয়েছে এই সংক্রান্ত এক গবেষণাপত্র।

Advertisement

গবেষকরা জানিয়েছেন, তাঁরা ইঁদুরের উপরে এই সংক্রান্ত পরীক্ষা চালিয়েছিলেন। তাদের জিনগত ভাবে হিউম্যান এসিই২ রিসেপ্টর উৎপাদনের ক্ষমতা দেওয়া হয়। এর মাধ্যমেই কোভিড ভাইরাসগুলি মানবশরীরে প্রবেশ করে। দেখা যাচ্ছে, আক্রান্ত ইঁদুরগুলোর মস্তিষ্ক ও ফুসফুস দুই-ই ক্ষতিগ্রস্ত হচ্ছে। এবং এক্ষেত্রে মস্তিষ্কে ঘুরপথে প্রবেশ করতে দেখা গিয়েছে জীবাণুদের।  

[আরও পড়ুন: ‘আপনাদের মেয়ে সঙ্গে আছে’, শম্ভু সীমান্তে কৃষকদের অবস্থানে যোগ দিয়ে বক্তব্য ভিনেশের]

তবে এখনই এই নিয়ে চূড়ান্ত কিছু বলতে নারাজ বিজ্ঞানীরা। তাঁরা জানাচ্ছেন, আপাতত পরীক্ষা হয়েছে কেবল ইঁদুরদের উপরেই। আগামিদিনে মানবশরীরে পরীক্ষা করলে তবেই পুরো বিষয়টি পরিষ্কার হবে। 

তবে এই গবেষণায় এখনই একটি দিক পরিষ্কার হয়ে গিয়েছে। করোনা মানুষের মস্তিষ্কের প্রভূত ক্ষতি করেছে, এমন বহু নিদর্শন রয়েছে। তাই এই ধরনের গবেষণার মাধ্যমে সেই বিষয়ে আরও বিস্তৃত ফললাভ ভবিষ্যতে এমন বিপদে প্রাণ বাঁচানোর দিশারী হবে। যা দীর্ঘকালীন স্নায়ুর অসুখের নিরাময়ের রাস্তা করে দেবে। তবে এখনও এই নিয়ে আরও অনেক গবেষণার প্রয়োজন রয়েছে বলে গবেষকরা জানাচ্ছেন।

[আরও পড়ুন: স্টেডিয়ামের নাম বেচে কোটি-কোটি টাকা আয় PCB-র! নতুন কী পরিচয় পাকিস্তানের বিখ্যাত মাঠের?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • গবেষকরা জানাচ্ছেন, সার্স-কোভ-২ নামের ভাইরাসটি সম্ভবত এমন এক পদ্ধতিতে মস্তিষ্কে সংক্রমণ ঘটাচ্ছে যা একেবারেই অভাবনীয়।
  • মনে করা হচ্ছে, ভাইরাসের স্পাইক প্রোটিনের সাহায্যে তা 'খিড়কির দরজা' দিয়ে দখল করছে মস্তিষ্ক।
  • যার ধাক্কায় করোনা রোগীদের মধ্যে নানা স্নায়ুর অসুখের লক্ষণ দেখা যাচ্ছে। 'নেচার মাইক্রোবায়োলজি' জার্নালে প্রকাশিত হয়েছে এই সংক্রান্ত এক গবেষণাপত্র।
Advertisement